শনিবার, ৮ কার্তিক ১৪২৮
২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মোরেলগঞ্জে এবার ৭২টি মন্দিরে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে

এসএম সাইফুল ইসলাম কবির: হিন্দু ধর্মাবলম্বীর সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা আসন্ন। এখনো এক সপ্তাহ বাকী থাকলেও হিন্দু ধর্মাবলম্বীদের দরজায় কড়া নাড়ছে দেবী-দুর্গার আগমনী বার্তা। বিশেষ করে দুর্গা প্রতিমার রং তুলি দিয়ে নানা রঙ্গে প্রতিমা সাজাতে ব্যস্ত প্রতিমা শিল্পীরা।

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদ জানিয়েছেন, উপজেলার ১৬টি ইউনিয়নে ৭২টি মন্দিরে শারদীয় দুর্গা উৎসব অনুষ্ঠিত হবে।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনেই যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় জাকজমকপূর্ণভাবে শারদীয় দুর্গাপূজার আয়োজন চলছে। এখন শারদীয় দুর্গোৎসবে মেতে ওঠার অপেক্ষায় হিন্দু ধর্মাবলম্বীরা। এ উৎসবকে ঘিরে উপজেলায় হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে দেখা দিয়েছে পূজার আমেজ। নতুন পোশাক কেনা-কাটা করছে হিন্দু ধর্মাবলম্বীরা। হাট-বাজার সহবিভিন্ন মাকের্ট ও শপিং মহলে ভীড় বেড়েছে। মন্দিরের সাজ-সজ্জা শুরু হয়েছে।

পূজা সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণভাবে পালনের লক্ষ্যে ইতিমধ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে প্রস্তুতিমূলক সভা।

বিভিন্ন মন্দির ঘুরে দেখা গেছে, দিন রাত কাজ করে প্রতিমা শিল্পীদের হাতের নিপুণ ছোঁয়ায় তৈরি হচ্ছে মা দুর্গাসহ বিভিন্ন প্রতিমা। যেন দম ফেলার সময় নেই কারিগরদের। তবে এবার রং, তুলির ও সাজসজ্জার দাম বেশি বলে জানিয়েছেন কয়েকজন কারিগর। প্রতিমা শিল্পী শুশীল পাল (৬০) কাজ করছেন মোরেলগ্ঞ্জ কেন্দ্রীয় হরিসভা মন্দিরে। তিনি প্রায় ৩০ বছর ধরে প্রতিমা তৈরি করছেন। তার বাবা-দাদাও প্রতিমা তৈরি করতেন। সারা বছরই প্রতিমা তৈরি করে জীবিকা চালান বলে জানিয়ে শুশীল পাল বলেন, ‘দুর্গাপূজা এলে আমাদের কাজ বেড়ে যায়। এ সময় কর্মচারীদের বেতন দিয়েও আমাদের লাখ খানেক টাকা আয় হয়ে থাকে।”এ পেশায় এই একটি মৌসুম ছাড়া সারা বছর কোনো কাজ থাকে না। তখন কি করে দিন চলবে? সেই অনিশ্চয়তার কারণেই লোক কমে যাচ্ছে ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার দুর্গাদেবী আসবে ঘোড়ায় চড়ে, আর যাবেন দোলায় চড়ে। দুর্গোউৎসবের মূল আনুষ্ঠানিকতা আগামী ১১ অক্টোবর ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গা উৎসব। ১২ অক্টোবর দেবীর সপ্তমী, ১৩ অক্টোবর দেবীর মহাঅষ্টমী, (কুমারী পূজা, সন্ধি পূজা) ১৪ অক্টোবর দেবীর নবমী এবং ১৫ অক্টোবর দশমী পূজা, (সমাপন ও দর্পন বিসর্জন)। এবং সন্ধ্যায় আরত্রিকের পর প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

প্রতিমা শিল্পী সোমনাথ পাল  জানান, এক সেট প্রতিমা তৈরি করতে শিল্পীদের সর্বনিন্ম ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয়। প্রতিমা তৈরির জন্য তাদের ৩ থেকে ৪ ভ্যান মাটি লাগে। খড়ের আউর লাগে ৫ থেকে ৬ পৌন। এছাড়াও কাঠ, বাঁশ, দড়ি, পেরেক, সুতা ও ধানের গুড়াসহ বিভিন্ন জিনিসের প্রয়োজন হয়। আর বাকি জিনিসগুলোর জন্য খরচ হয় তাদের ৩-৪ হাজার টাকার মত। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবং পাশাপাশি সব দ্রব্যের দাম বেড়েছে, এ জন্য লাভ কম হবে বলে জানান তারা।

মোরেলগঞ্জে ৭২টিমন্দিরে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে পূজা উদযাপন হবে বলে উপজেলা পূজা উদযাপন পরিষদের আহ্বায়ক জানান  শিব সজল যীশু ঢালী জানান।

বাগেরহাট-০৪  আসনের এম.পি জনাব আমিরুল আলম মিলন সনাতন ধর্মাবলম্বীদের সবাইকে শারদীয় শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত তহবিল ও রাষ্ট্রীয়ভাবে অনুদান অচিরেই মন্দিরে মন্দিরে পৌছে দেয়া হবে। পূজা উদযাপন নির্বিঘ্নে করার যাবতীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ প্রদান করেন।

উইমেনআই২৪//এএসইউ//

মোরেলগঞ্জ থানার ওসি ইকবাল বাহার চৌধুরী জানান, মণ্ডপগুলোতে নিরাপত্তা নিশ্চিত ছাড়াও পুলিশি টহলের ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া র‌্যাব ,বিজিবি ও  আনসার বাহিনী থাকছে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ইশো’র নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব-বাঁধন         আজ কবি শামসুর রাহমানের ৯৩তম জন্মদিন         বদরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের মানববন্ধন         কাশ্মীরে যশনুসরাত , ছুটির মুডে নাকি ছবির শুটিংয়ে!         ইসলামী ব্যাংক শরীআহ পরিপালন বিষয়ক ওয়েবিনার         বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধগতি         নবাবগঞ্জ উপজেলার ৯টি ইউপিতে নৌকার মাঝি হলেন যারা         কোহলীদের বিরুদ্ধে ১২ জনের দল ঘোষণা করল পাকিস্তান, সুযোগ পেলেন কারা         চট্টগ্রামে মিতু হত্যায় অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার         ঠাকুরগাঁওয়ে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে গণঅনশন         কাবুলে বিদ্যুৎ সরবরাহ লাইনে বিস্ফোরণ, আইএসের দায় স্বীকার         ডিগ্রি পাস কোর্সের এমপিওভুক্তি নিয়ে জটিলতা         সড়ক দুর্ঘটনা রোধে গাড়ির গতিসীমা নিয়ন্ত্রণের দাবি-ঢাকা আহ্ছানিয়া মিশনের         আগামীকাল স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন         বিয়ের আর তিন মাস? যেভাবে যত্ন নেবেন নিজের         হোয়াটসঅ্যাপ চ্যাটের ভুল ব্যাখ্যা করে ফাঁসানো হচ্ছে-আরিয়ান         অ্যালেক বাল্ডউইন বলেছিলেন যে মারাত্মক শ্যুটিংয়ের আগে বন্দুক নিরাপদ ছিল - আদালতের রেকর্ড         ‘কই অন্ন কই ‘ কাঁদে তোর সন্তানেরা ম্লান শুষ্ক মুখ-রবীন্দ্রনাথ ঠাকুর         কুমিল্লায় ইকবাল রিমান্ডে ও পীরগন্জে 'উসকানীর' অভিযোগে আটক ২         অতিরিক্ত আপেল খেলে হতে পারে বিপদ         রোহিঙ্গা ক্যাম্পের নিহতের ঘটনায় আটক ৮