শনিবার, ৮ কার্তিক ১৪২৮
২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’

স্টাফ রিপোর্টার: 
রাজধানীতে যানজট নিরসনে আগামী ১ ডিসেম্বর থেকে ‘ঢাকা নগর পরিবহন’চালু হতে যাচ্ছে। বাস রুট রেশনালাইজেশনের প্রথম ধাপে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত ১২০টি বাস চলবে।

মঙ্গলবার (৫ অক্টোবর) নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির সভা শেষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস এসব কথা বলেন।


কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর প্রায় ২১ কিলোমিটার রুটে প্রতি কিলোমিটারে যাত্রীদের দুই টাকা ২০ পয়সা ভাড়া দিতে হবে।

শেখ ফজলে নূর তাপস বলেন, নগরের সড়কে শৃঙ্খলা ফেরাতে এই উদ্যোগ। বিষয়টি অত্যন্ত জটিল ও দুরূহ হলেও লক্ষ্য পূরণের কাছাকাছি আছি। যানজটন নিরসনে ঘাটারচর থেকে কাঁচপুর রুটে এটি পাইলটিং আকারে শুরু করা হচ্ছে। এ রুটে নতুন নিয়ম এবং পদ্ধতিতে বাস চলবে। সবার প্রচেষ্টায় আমরা এতদূর আসতে পেরেছি।

তিনি বলেন, আগামী ১ ডিসেম্বর বাসগুলো জয়েন ভেঞ্চারের মাধ্যমে পরিচালিত হবে। পরে পুরো ঢাকায় কয়েকটি কোম্পানির মাধ্যমে বাস চলবে।

নতুন এ রুটে কোনো পুরোনো বাস থাকবে না জানিয়ে মেয়র তাপস বলেন, এই রুটে ২০১৯ সালের ১ জানুয়ারির পর কেনা বাসগুলো চলবে। বাকি বাসগুলোর চলাচল বন্ধ থাকবে। প্রয়োজনে আরও নতুন বাস যোগ হবে। পরিবহন মালিকরা সম্মতি দিয়েছেন।

এসময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকা নগর পরিবহনের মধ্য দিয়ে গণপরিবহনে নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে। এই উদ্যোগের মধ্য দিয়ে নগরে গণপরিবহনে শৃঙ্খলা ফিরবে। চালকের মাঝে প্রতিযোগিতাপূর্ণ মনোভাব থাকবে না।

তিনি আরও বলেন, যাত্রীদের দাঁড়নোর ভোগান্তি দূর করতে সুনির্দিষ্ট স্থানে নতুন করে ৪০টির বেশি যাত্রী ছাউনি নির্মাণ করা হবে। বাস বে হবে ১৬টি। তবে জায়গা সংকটের কারণে বাস বে’র সংখ্যা বাড়ানো যাচ্ছে না। এছাড়া এ রুটের বাসগুলোর রং কী হবে, তা আগামী ১৪ অক্টোবরের মধ্যে জমা দিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে। পরে ২০ অক্টোবর বাসের রং নির্ধারণ করা হবে।

উইমেনআই২৪//এসএল//  

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
পররাষ্ট্রমন্ত্রী: বাংলাদেশ ভ্যাকসিন উৎপাদনে প্রস্তুত         ইশো’র নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব-বাঁধন         আজ কবি শামসুর রাহমানের ৯৩তম জন্মদিন         বদরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের মানববন্ধন         কাশ্মীরে যশনুসরাত , ছুটির মুডে নাকি ছবির শুটিংয়ে!         ইসলামী ব্যাংক শরীআহ পরিপালন বিষয়ক ওয়েবিনার         বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধগতি         নবাবগঞ্জ উপজেলার ৯টি ইউপিতে নৌকার মাঝি হলেন যারা         কোহলীদের বিরুদ্ধে ১২ জনের দল ঘোষণা করল পাকিস্তান, সুযোগ পেলেন কারা         চট্টগ্রামে মিতু হত্যায় অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার         ঠাকুরগাঁওয়ে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে গণঅনশন         কাবুলে বিদ্যুৎ সরবরাহ লাইনে বিস্ফোরণ, আইএসের দায় স্বীকার         ডিগ্রি পাস কোর্সের এমপিওভুক্তি নিয়ে জটিলতা         সড়ক দুর্ঘটনা রোধে গাড়ির গতিসীমা নিয়ন্ত্রণের দাবি-ঢাকা আহ্ছানিয়া মিশনের         আগামীকাল স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন         বিয়ের আর তিন মাস? যেভাবে যত্ন নেবেন নিজের         হোয়াটসঅ্যাপ চ্যাটের ভুল ব্যাখ্যা করে ফাঁসানো হচ্ছে-আরিয়ান         অ্যালেক বাল্ডউইন বলেছিলেন যে মারাত্মক শ্যুটিংয়ের আগে বন্দুক নিরাপদ ছিল - আদালতের রেকর্ড         ‘কই অন্ন কই ‘ কাঁদে তোর সন্তানেরা ম্লান শুষ্ক মুখ-রবীন্দ্রনাথ ঠাকুর         কুমিল্লায় ইকবাল রিমান্ডে ও পীরগন্জে 'উসকানীর' অভিযোগে আটক ২         অতিরিক্ত আপেল খেলে হতে পারে বিপদ