শনিবার, ৮ কার্তিক ১৪২৮
২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘দুধ-দইতে কমে হার্ট অ্যাটাকের ঝুঁকি’

উইমেনআই২৪ ডেস্ক: সারা বিশ্বে সবচেয়ে বেশি দুগ্ধপণ্য উৎপাদন হয় সুইডেনে। বিজ্ঞানীরা সেখানকার ৪,১৫০ জনের রক্তের নমুনা পরীক্ষা করেন এবং দুগ্ধজাত খাদ্যে থাকা এক বিশেষ ধরনের ফ্যাটি অ্যাসিডের সন্ধান পান। তারপর বছর ধরে ওই ব্যক্তিদের পর্যবেক্ষেণে রাখা হয়। পর্যবেক্ষণে ওঠে আসে কোন ব্যক্তিদের হার্ট অ্যাটাক, স্ট্রোক বা তার থেকে মৃত্যুর ঝুঁকি রয়েছে। গবেষকরা দেখেন, যাঁরা যত বেশি পরিমান ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার খেয়েছেন তাঁদের দেহে কার্ডিওভ্যাস্কুলার ডিজিজের পরিমান তত কম এবং মৃত্যুর আশঙ্কাও কম।

খাওয়াদাওয়ার ক্ষেত্রে অনিয়ম ডেকে আনতে পারে হার্টের অসুখ। আবার ঠিকঠাক খাবার খেলে সেই আশঙ্কা অনেকটাই কমে যায়। সুইডেনের একটি গবেষণা অনুযায়ী, যাঁরা দুগ্ধজাত চর্বি জাতীয় খাবার বেশি পরিমানে খান তাঁদের কার্ডিওভ্যাস্কুলার ডিজিজে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে। যদিও এতদিন মনে করা হত দুগ্ধজাত খাবার হার্টের সমস্যাকে বাড়িয়ে দিতে পারে।

গবেষকরা এই সমীক্ষার সঙ্গে অন্য আরও ১৭টি সমীক্ষা মিলিয়ে রিপোর্ট তৈরি করেন। এই সমীক্ষা আমেরিকা, ডেনমার্ক ও ইংল্যান্ডের ৪৩,০০০ মানুষের ওপরে করা হয়। সুইডেনের ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথের গবেষক তথা গবেষণার বরিষ্ট সদস্য ম্যাটি মার্কলুন্ড একটি বিবৃতিতে বলেন, 'আমাদের গবেষণায় ডেয়ারি ফ্যাট থেকে কোনওরকম ক্ষতি পাওয়া যায়নি। বরং যাঁরা বেশি ডেয়ারি ফ্যাট খান তাঁদের দেহে হার্ট সংক্রান্ত সমস্যার ঝুঁকি কম দেখতে পাই। ডেয়ারি ফ্যাট ও হার্টের মধ্যে এই সম্পর্ক খুবই আকর্ষণীয়। যদিও এটিকে গভীরভাবে জানতে আরও গবেষণার প্রয়োজন।'

গবেষকার জানাচ্ছেন, দুগ্ধজাত খাদ্যের প্রভাব ব্যক্তির শরীরে কেমন পড়বে তা নির্ভর করে তিনি কী ধরনের খাবার খাচ্ছেন তার ওপরে। যেমন চর্বিযুক্ত খাবারের চেয়ে পনির, দুধ ও মাখন হার্টের জন্য উপকারী। গবেষণা বলছে, ডায়েটে দুগ্ধজাত খাবার কম থাকলে হার্টের রোগের ঝুঁকি বাড়ে।

গবেষকরা আরও বলছেন, ডেয়ারি পণ্যে স্যাচুরেটেড ফ্যাট থাকলেও এতে এমন কিছু পুষ্টিগুণ থাকে যা অবশ্যই ডায়েটে থাকা উচিত। যদিও ডেয়ারি ফ্যাটের চেয়েও বেশি উপকার রয়েছে সি ফুড, বাদাম এবং ভেজিটেবল অয়েলে। 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
পররাষ্ট্রমন্ত্রী: বাংলাদেশ ভ্যাকসিন উৎপাদনে প্রস্তুত         ইশো’র নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব-বাঁধন         আজ কবি শামসুর রাহমানের ৯৩তম জন্মদিন         বদরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের মানববন্ধন         কাশ্মীরে যশনুসরাত , ছুটির মুডে নাকি ছবির শুটিংয়ে!         ইসলামী ব্যাংক শরীআহ পরিপালন বিষয়ক ওয়েবিনার         বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধগতি         নবাবগঞ্জ উপজেলার ৯টি ইউপিতে নৌকার মাঝি হলেন যারা         কোহলীদের বিরুদ্ধে ১২ জনের দল ঘোষণা করল পাকিস্তান, সুযোগ পেলেন কারা         চট্টগ্রামে মিতু হত্যায় অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার         ঠাকুরগাঁওয়ে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে গণঅনশন         কাবুলে বিদ্যুৎ সরবরাহ লাইনে বিস্ফোরণ, আইএসের দায় স্বীকার         ডিগ্রি পাস কোর্সের এমপিওভুক্তি নিয়ে জটিলতা         সড়ক দুর্ঘটনা রোধে গাড়ির গতিসীমা নিয়ন্ত্রণের দাবি-ঢাকা আহ্ছানিয়া মিশনের         আগামীকাল স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন         বিয়ের আর তিন মাস? যেভাবে যত্ন নেবেন নিজের         হোয়াটসঅ্যাপ চ্যাটের ভুল ব্যাখ্যা করে ফাঁসানো হচ্ছে-আরিয়ান         অ্যালেক বাল্ডউইন বলেছিলেন যে মারাত্মক শ্যুটিংয়ের আগে বন্দুক নিরাপদ ছিল - আদালতের রেকর্ড         ‘কই অন্ন কই ‘ কাঁদে তোর সন্তানেরা ম্লান শুষ্ক মুখ-রবীন্দ্রনাথ ঠাকুর         কুমিল্লায় ইকবাল রিমান্ডে ও পীরগন্জে 'উসকানীর' অভিযোগে আটক ২         অতিরিক্ত আপেল খেলে হতে পারে বিপদ