শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮
২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

দেড় বছর পর খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল

স্টাফ রিপোর্টার: 
দীর্ঘ ১৮ মাস পর আজ মঙ্গলবার সকাল আট টায় অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। এর আগে গত ২৬ সেপ্টেম্বর গ্রন্থাগার ও বিভাগ-ইনস্টিটিউটের সেমিনার খুলে দেয়া হয়।


করোনা সংক্রমণ রোধে ২০২০ সালের ১৮ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। সর্বশেষ গত ১৮ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের হলগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়।

এতে যেসব শিক্ষার্থী অন্তত কোভিড-১৯ এর প্রথম ডোজ টিকা নিয়েছেন, তারা স্বাস্থ্যবিধি মেনে টিকা গ্রহণের কার্ড/সনদ এবং বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেখিয়ে হলে উঠতে পারবেন।

থাকছেনা গণরুম

দীর্ঘদিন ধরে টিকে থাকা ‘গণরুম-সংস্কৃতি’ থেকে বের হয়ে আসার উদ্যোগ গ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গণরুমগুলোতে বসানো হয়েছে বেড। পাশাপাশি করোনা পরিস্থিতির কারণে বন্ধ থাকা ক্লাস-পরীক্ষার ক্ষতি পুষিয়ে নিতে এবং ক্যাম্পাস খোলার পর শিক্ষার্থীরা কীভাবে চলাচল করবে তার দিকনির্দেশনার জন্য প্রণয়ন করা হয়েছে নীতিমালা।

অছাত্রদের বিরুদ্ধে 'জিরো টরালেন্স' ঘোষণা করা হয়েছে। নীতিমালার আলোকে মাস্টার্স উত্তীর্ণ কোন শিক্ষার্থী আর হলে থাকতে পারবে না। হলে কোন কোন শিক্ষার্থী উঠবে আর কোন কোন শিক্ষার্থীকে বের করে দেয়া হবে তার একটি তালিকাও প্রণয়ন করেছে হল কতৃপক্ষ।

মানতে হবে যেসব নির্দেশনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার, আবাসিক হল, ক্যান্টিনসহ অন্যান্য স্থাপনা শিক্ষার্থীদের জন্য খুলে দেয়াকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে করণীয় সংক্রান্ত মানসম্মত পরিচালনা পদ্ধতি বা Standard Operating Procedures (SOP) প্রণয়ন করেছে।

বিধিমালা অনুযায়ী কক্ষের বাইরে আসলে সকলকে বাধ্যতামূলকভাবে নিয়মিত ও সার্বক্ষণিক সঠিক নিয়মে নাক-মুখ ঢেকে মাস্ক পরিধান করতে হবে এবং সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে।

স্বাস্থ্যবিধি অনুযায়ী পরস্পরের কাছ থেকে কমপক্ষে ১ মিটার (৩ ফুট) শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। কোনো কক্ষের মেঝেতে শোয়া যাবে না, এক বিছানায় একাধিক ব্যক্তি শোয়া যাবে না। কেবলমাত্র আবাসিক ও ধৈতাবাসিক শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবে। কোনো বহিরাগত বা বাহির থেকে আসা কাউকে কক্ষে অবস্থান করতে দেয়া যাবে না।

শিক্ষার্থীদের নিজ কক্ষের প্রয়োজনীয় আশপাশ সবসময় নিজ দায়িত্বে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং এক্ষেত্রে হল প্রশাসন সহযোগিতা প্রদান করবে।

হল ডাইনিং, ক্যান্টিন, মেস, দোকান, সেলুন, টিভিরুম, অডিটোরিয়াম, টিকিম, অতিথিকক্ষ, পাঠাগার, মসজিদ ও উপাসনালয়ে ভিড় করা যাবে না। উক্ত স্থানসমূহে শারীরিক ও সামাজিক দূরত্ব বিধি অনুসরণ এবং মাস্ক ব্যবহার করতে হবে। ডাইনিং-এ পালাক্রমে খাবার খেতে হবে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অতিথিকক্ষে শিক্ষার্থীদের সমাবেশ বন্ধ রাখতে হবে।

ক্যান্টিনে একই সময়ে কর্মীদের সংখ্যা সীমিত করতে ১০-১৫ মিনিটের ব্যবধানসহ শিফট পরিচালনা করতে হবে। স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ব্যবহৃত ছুরি-চামচ, খাবারপাত্র, কাপ ইত্যাদি পুনঃব্যবহারের পূর্বে ডিটারজেন্ট দিয়ে যথাযথভাবে পরিষ্কার করতে হবে।

প্রত্যেকবার ব্যবহারের পূর্বে খাবারের টেবিলসহ অন্যান্য আসবাবপত্রসমূহ জীবানু মুক্ত করতে হবে। কর্মকর্তা ও কর্মচারীদের সর্বক্ষণ পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। দরজা এবং জানালা খোলা রেখে বায়ু চলাচলের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। জীবাণুমুক্ত করতে হবে।


উইমেনআই২৪//এসএল//  
 

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপি নেতারা নিজেদের অক্ষমতা আড়াল করতে পুরনো রেকর্ড বাজিয়ে যাচ্ছে: কাদের         হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা: তথ্যমন্ত্রী         প্রথমবারের মতো নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হলেন আদিবাসী নারী         বন্ধ মিল চালুর জন্য কর্মপরিকল্পনা দাখিলের নির্দেশ বিএসএফআইসই'র         প্রেমের জালে ফাঁসিয়ে প্রেমিকদের হত্যা করতেন ৭৪ বছরের বৃদ্ধা         রুখে দাঁড়াও বাংলাদেশ’র পক্ষ থেকে ৩০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি         কাঁথার ব্যবসা করেই ই-কমার্স উদ্যোক্তা বেন্তি         টানা দ্বিতীয় বার ম্যাচসেরা হয়ে যা বললেন সাকিব         বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ         মায়ের আশ্রয় হয়নি ডাক্তার-ব্যাংকার ছেলের ঘরে         ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড         আইপিএলে ৫০ টাকায় কোটিপতি নাপিত!         কমতে শুরু করেছে পেঁয়াজের দাম         ২৪ ঘণ্টায় আরও ১৭০ ডেঙ্গুরোগী হাসপাতালে         জাপা চেয়ারম্যান এর সাথে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রতিনিধি দলের সাক্ষাৎ         ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত         নভেম্বরে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনায় সারাদেশে ১০ মৃত্যু ,শনাক্ত ২৪৩         বাল্য বিবাহ: ইউপি চেয়ারম্যান, সাংবাদিকসহ ৯ জনের কারাদণ্ড         পাপুয়া নিউ গিনিকে বড় টার্গেট দিল বাংলাদেশ