মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আই ইউ টি ক্যাম্পাসে ‘সূর্যাস্ত আইন’ জারি: নারীপক্ষ ক্ষুব্ধ ও বিস্মিত

উইমেনআই২৪ প্রতিবেদক: ক্যাম্পাসে ছাত্রীদের যৌন হয়রানি থেকে রক্ষা করার অজুহাতে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আই ইউ টি) ক্যাম্পাসে ‘সূর্যাস্ত আইন’ জারি করায় নারীবাদি সংগঠন ‘নারীপক্ষ’ অত্যন্ত ক্ষুব্ধ ও বিস্মিত হয়েছে।  

বুধবার গণমাধ্যমে পাঠানো সংগঠনটির আন্দোলন সম্পাদক তামান্না খান পপি স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে ‘সূর্যাস্ত আইন’ জারি করার ঘটনায় ক্ষোভ ও বিস্ময় প্রকাশ করা হয়।

প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকার গজীপুরে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়নরত কয়েকজন বিদেশী ছাত্র এবং প্রশাসনের কিছু পুরুষ কর্মীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছে শিক্ষাপ্রতিষ্ঠানটির একাধিক ছাত্রী। তারা অভিযোগ করেছে যে, দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে ছাত্রীদের উপর একাধিক যৌন হয়রানির ঘটনা ঘটছে কিন্তু এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ করে কোনো কার্যকর ফল পাওয়া যায়নি। ২০০৯ সালে হাই কোর্টের নির্দেশনা থাকা সত্ত্বেও এই বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি প্রতিরোধে কোন ‘অভিযোগ কমিটি’ও গঠন করা হয়নি। ঘটনা ঘটার পরে গঠিত তদন্ত কমিটি পুরো ঘটনা খারিজ করে দেয়। বিশ্ব বিদ্যালয় কর্তপক্ষ অভিযুক্তদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা তো নেয়ইনি, উপরন্তু ক্যাম্পাসে ‘সূর্যাস্ত আইন’ জারি করেছে! এর ফলে ছাত্রীরা সূর্যাস্তের পরে আর তাদের হল- এর বাইরে বের হতে পারছেন না, যা নারী শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষাগ্রহণ এবং প্রাতিষ্ঠানিক ও সামাজিক বিকাশকে মারাত্মকভাবে বাধাগ্রস্ত করছে। অপরদিকে, অভিযুক্তরা বহালতবিয়তে আছে ও নির্বিঘ্নে ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছেন! এই নক্কারজনক ঘটনা সকল শিক্ষার্থী, শিক্ষক এবং নারীদের জন্য অত্যন্ত ক্ষতির ও অবমাননার।

প্রেসবিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এহেন আচরণ একদিকে নারীর উপর যৌন সহিংসতাকে উৎসাহিত করছে, অপরদিকে শিক্ষাক্ষেত্রে নারীর অগ্রযাত্রাকে দারুণভাবে বিঘ্নিত করছে। নারীপক্ষ এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। সেইসাথে সরকারের সংশ্লিষ্ট প্রশাসন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে নারীপক্ষ জোর দাবি জানাচ্ছে, অনতিবিলম্বে দোষীদের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক ও আইনগত ব্যবস্থা নেয়া হোক। ক্যাম্পাস থেকে বিতর্কিত ‘সূর্যাস্ত আইন’ বাতিল করা হোক। ২০০৯ সালে হাই কোর্টের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করে যৌন হয়রানি প্রতিরোধে ‘অভিযোগ কমিটি’ গঠন ও সক্রিয় করা হোক।

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
উন্নয়নের রূপকার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ         সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া