রবিবার, ১১ আশ্বিন ১৪২৮
২৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সচেতন হই আত্মহত্যা প্রতিরোধ করি

ডা. ফাহমিদা ফেরদৌস: জীবনের লখ্য কাজের মাধ্যমে সপ্ন পূরণ,কিন্ত কখনও কখনও কাজের মাধ্যমে এই সপ্ন পূরণ নাও হতে পারে। ঠিক তখনই কোন কোন মানুষ বেছে নেয় আত্মহত্যার মতো নেতিবাচক পথ।
"আত্মহত্যা" বলতে কি বুঝি -
আত্মহত্যা বলতে বুঝি ইচ্ছাকৃত ভাবে নিজের জীবন নিজেই বিসর্জন দেয়া অথবা সেচ্ছায় নিজের জীবন প্রান নাশের প্রক্রিয়াবিশেষ। একটি আত্মহত্যা কেবল একজন মানুষের চিরতরে বিদায় নয়। এই অপ্রতাশিত মৃত্যু তার পরিবার পরিজনদের জন্য যেমণ অসহনীয় তেমনি তার চলে যাওয়ার সাথে পরিবর্তন হতে পারে পরিবারের জীবনের গতি।
ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব সুইসাইড প্রিভেনশনের তথ্যমতে বিশ্বজুড়ে বছরে সাত লাখেরও বেশি মানুষ আত্মহত্যা করে। পনের থেকে ঊনএিশ বছর বয়সী ব্যক্তিদের দ্বীতিয় সর্বোচ্চ  কারণ হচ্ছে আত্মহত্যা। বিশ্বসাস্থ্য সংস্থার এক হিসাব মতে বাংলাদেশে বছরে এক লাখে ছয় জণ আত্মহত্যা করে, এদের মধ্যে নারী পুরুষ উভয়ই বিদ্যামান তবে পুরুষদের চেয়ে নারীদের মধ্যে আত্মহত্যার প্রবনতা তিন গুন এবং গ্রামাঞ্চলের চেয়ে শহরাঞ্চলে আত্মহত্যার প্রবনতা বেশি ।
আত্মহত্যার দুই ধরনের -
+ পরিকল্পনা করে আত্মহত্যা।
+হঠাৎ করে আত্মহত্যা করে ফেলা।
বেশিরভাগ আত্মহত্যার সাথেই  মানসিক রোগের সম্পর্ক রয়েছে নিবিড় ।কারন আত্মহত্যা সাভাবিক কোনো চিন্তা অথবা আবেগের বহি: প্রকাশ হতে পারে না । সাধারণ - বিষন্নতা, সিজোফ্রেনিয়া, বাইপোলার মুড ডিজঅর্ডার, পোস্ট ট্রমাটিক স্রেস্ট ডিজঅর্ডার, মাদকাসক্তি, ব্যক্তিত্বের সমস্যা ইত্যাদি মানসিক রোগের চিকিৎসা না করালে এছাড়াও জীবনে চরম দারিদ্র্যতা, জীবনের যে কোন খ্যাএ ব্যর্থতা, সম্পর্ক জনিত জটিলতা, অশিক্ষা, পারিবারিক অশান্তি ইত্যাদি।
যারা আত্মহত্যা করে থাকেন, বিভিন্ন ভাবে তারা তাদের আবেগ কে প্রকাশ করে থাকেন। বেশিরভাগ আত্মহত্যা প্রতিরোধ যোগ্য যাদের মধ্যে আত্মহত্যার প্রবনতা থাকে তারা তাদের এই মণের ইচ্ছা টি বিভিন্নভাবে প্রকাশ করে থাকেন _
+ জীবনের কোন নেতিবাচক  পরিবর্তন  কে মেনে নিতে না পেরে কথায় কথায় পরিবার পরিজন এবং বন্ধ মহলের কাছে মরে যাওয়ার ইচ্ছা র কথা প্রকাশ করবেন ।
+ দিনের বেশিরভাগ সময় মণ মরা হয়ে থাকা। পরিবার পরিজন, বন্ধুদের এবং সামাজিকতা থেকে নিজেকে  দূরে রাখা ।
+ আনন্দের কাজে আনন্দ  না পাওয়া ।
+ নিজেকে অপরাধী বা দোষী চিন্তা করা।
+ হঠাৎ করে রেগে গিয়ে নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা ।
+ মাদকাসক্তি / ইন্টারনেট আসক্তি
যদি উপরে উপরে উল্লেখিত লখন গুলো কিশোর কিশোরী এবং কোন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মধ্যে পরিলখ্িত হয়  তাকে দ্রত মণোরোগ \ মাণসিক রোগ বিশেষজ্ঞদের কাছে চিকিৎসার আওতায় আনতে হবে এছাড়াও -
+ শৈশবকাল থেকে ই শিশুদের পারিবারিক বন্ধন সুদৃঢ় করতে হবে।
+ কিশোর কিশোরী সহ যাদের  মানসিক চাপে নিজেদের মানিয়ে নেয়ার প্রবনতা কম তাদের যথোপযুক্ত কাউন্সেলিং এর আওতায় আনতে হবে দখ্তা উন্নয়নের জন্য।
+ বয:সন্দিকালে সামাজিক ও আবেগীয় দখ্তা উন্নয়নে ঝুঁকি পূর্ণ ব্যক্তিকে চিকিৎসার আওতায় আনতে হবে ।
+ আত্মহত্যার বস্তু (কীটনাশক, ঘুমের ঔষধ যেন চাইলে ই হাতের কাছে পাওয়া না যায় তার জন্য আইন প্রনয়ন করতে হবে।
+ টিভি, রেডিও, পএ পএিকায় সতকর্তার সাথে সংবাদ প্রচার করতে হবে / যাতে কেউ এই সংবাদে উৎসাহী হয়ে না পরেন ।
বেশিরভাগ আত্মহত্যা ই প্রতিরোধ যোগ্য তার জন্য প্রয়োজন সচেতনতা এই সচেতনতা হতে হবে পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে ।


মনরোগ/ মানসিক রোগ বিশেষজ্ঞ 
এবং শিশু ভাষাবিদ
সহকারী অধ্যাপক জেড, এইচ, সিকদার ওমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতাল

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
মঙ্গলবার থেকে দেশে আবারও বিশেষ টিকা ক্যাম্পেইন: স্বাস্থ্য অধিদপ্তর         হংকং নারী ফুটবল দলকে ৫-০ গোলে হারাল বাংলাদেশ         সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪২ জন হাসপাতালে         সোমবার ফাইজারের ২৫ লাখ টিকা আসছে         প্রধানমন্ত্রীর জন্মদিনে দেওয়া হবে ৮০ লাখ টিকা         সাংবাদিক নির্যাতন: ডিসি সুলতানাসহ চারজনের পদায়নের বিরুদ্ধে রুল         চার মাসে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ৯৮০         কুমিল্লার আদালতে হেফাজত নেতা মামুনুল হক         সন্ধ্যায় ভারতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’         একই স্কুলের শিক্ষক মায়ের পর ছেলেও করোনা আক্রান্ত         মুনিয়াকে ধর্ষণের পর হত্যা: হাইকোর্টে আগাম জামিন রিপনের         শাহজালালে করোনা ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু         ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেলে আরও ৮ জনের মৃত্যু         বিশ্বব্যাপী করোনায় মৃত্যু-আক্রান্ত কমেছে         গুলাবের প্রভাবে সাগর উত্তাল, দুই নম্বর সংকেত         ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ওয়াশিংটনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী         হামলার প্রতিবাদে রংপুর রিপোর্টার্স ক্লাবের নিন্দা         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২২১ জন হাসপাতালে ভর্তি