মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬ দেশের শিক্ষার্থীর ক্ষতিপূরণ দাবি

উইমেনআই২৪ ডেস্ক: বাংলাদেশসহ ৬টি দেশের ১০ বিদেশি শিক্ষার্থীরা ভুল উপস্থাপনা, অবহেলা এবং চুক্তি লঙ্ঘনের দায়ে পাঁচ মিলিয়ন রিঙ্গিত ক্ষতিপূরণের দাবি তুলেছেন । এমকিউএ, স্বীকৃতি প্রত্যাহারের পর এলইউসিটি থেকে দাবি করেছেন এ দশ বিদেশি শিক্ষার্থী।

একটি সূত্রে জানা গেছে, লিমককুইং ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির (এলইউসিটি) দশজন সাবেক আন্তর্জাতিক শিক্ষার্থী ক্লাউড কম্পিউটিং টেকনোলজিতে (বিসিসিটি) প্রতিষ্ঠানের ব্যাচেলর অব কম্পিউটার সায়েন্স (বিসিসিটি)-এর মালয়েশিয়ান কোয়ালিফিকেশন এজেন্সির (এমকিউএ) স্বীকৃতি প্রত্যাহারের পর ক্ষতিগ্রস্ত হওয়ার পাঁচ মিলিয়ন রিঙ্গিত ক্ষতিপূরণ চেয়েছেন।

১০ সেপ্টেম্বর ‘ভাইবস’ অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষার্থীদের প্রতিনিধিত্বকারী একজন আইনজীবীর মতে, এলইউসিটির ভুল উপস্থাপনা, অবহেলা এবং চুক্তি লঙ্ঘনের জন্য পাঁচ মিলিয়ন রিঙ্গিত ক্ষতি হয়েছে।

এ বিষয়ে দেশটির উচ্চশিক্ষামন্ত্রী নোরাইনি আহমদের সঙ্গে বৈঠকের সময় চেয়ে একটি চিঠি পাঠানো হয়েছে।

শিক্ষার্থীদের অভিযোগ, মে মাসে এমকিউএ দ্বারা স্বীকৃতি প্রত্যাহারের কারণে বিসিসিটি প্রোগ্রামের বৈশ্বিক স্বীকৃতি ছিল না। এমকিউএ হলো পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের যোগ্যতার স্বীকৃতিদানকারী সংস্থা এবং এটি উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন।

আইনি প্রক্রিয়ায় সাবেক শিক্ষার্থীরা বাংলাদেশ, ইরাক, সেনেগাল, পাকিস্তান, নাইজেরিয়া এবং সিরিয়ার নাগরিক। তারা সবাই ২০১৮ এবং ২০১৯ সালে স্নাতক করেছে। তাদের প্রতিনিধি, চৌধুরী আতিকুর হাবিবুর, যিনি বিসিসিটি কর্মসূচি অনুসরণ করেছিলেন।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত পাঁচ মিলিয়ন রিঙ্গিত ফি প্রদত্ত, মালয়েশিয়ার জীবনযাত্রার খরচ এবং আনুষঙ্গিক অর্থ দেওয়ার উপর ভিত্তি করে। তারা দাবি করেছে, স্বীকৃতির সমস্যা এবং তাদের নিজ দেশে এবং অন্য কোথাও কর্মসংস্থান পেতে অসুবিধার কারণে মানসিক চাপের শিকার হয়েছে।

চৌধুরীর অভিযোগ, ২৫ মার্চ, ২০১৪ থেকে ২০২১ সালের মধ্যে বিসিসিটি প্রোগ্রামে এমকিউএ অস্থায়ী স্বীকৃতি দিয়েছে। জানা গেছে, এলইউসিটি ২০১৭ সালের নভেম্বরে পূর্ণ স্বীকৃতির জন্য আবেদন করেছিল কিন্তু ২০১৯ সালে এমকিউএ এর থেকে স্বীকৃতি প্রত্যাখ্যান করা হয়েছিল।

বিসিসিটি প্রোগ্রামের স্বীকৃতির জন্য প্রয়োজনীয় মানগুলোর ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করতে ব্যর্থ হওয়ার কারণে। মন্ত্রণালয় এলইউসিটির দাখিল করা আবেদন প্রত্যাখ্যান করেছিল এবং স্বীকৃতি প্রত্যাহার বহাল ছিল।

এলইউসিটি মে মাসের প্রথম দিকে বলেছিল যে, এটি একটি সাম্প্রতিক স্বীকৃতি নিরীক্ষায় পতাকাঙ্কিত হওয়ার ৩০ দিনের মধ্যে তার আটটি প্রোগ্রাম সংশোধন করে পুনরায় জমা দিয়েছে।

প্রতিষ্ঠানটি বলেছে, তার সমস্ত কোর্সের স্বীকৃতি একটি চলমান প্রক্রিয়া কারণ তারা পরিপক্কতার অর্জন করে এবং এমকিউএ দ্বারা যাচাই-বাছাই প্রয়োজন। বিশ্ববিদ্যালয়টি যোগ করেছে যে এটির উচ্চশিক্ষা মন্ত্রণালয়ে নিবন্ধিত ৯৮টি একাডেমিক প্রোগ্রাম রয়েছে এবং এর সম্পূর্ণ এমকিউএ স্বীকৃতি রয়েছে।

চৌধুরী জানিয়েছে, সাতটি মাস্টার্স প্রোগ্রাম এবং একটি ডক্টরেটসহ আটটি প্রোগ্রাম প্রত্যাহারের কারণে ৮০০ এর বেশি শিক্ষার্থী অচল হয়ে পড়েছিল।

চৌধুরী বলেন, এমকিউএ ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের সঙ্গে আগস্ট মাসে একটি অনলাইন বৈঠকে প্রকাশ করেছে যে, মালয়েশিয়ার আইনে এমন কোনো বিধান নেই যা এলইউসিটিকে স্বীকৃতির জন্য জমা দিতে বাধ্য করতে পারে।

তিনি বলেন, বৈঠকে এমকিউএর উপ-প্রধান নির্বাহী প্রফেসর খায়রুল সাল্লাহ মোহাম্মদ সাহরি এবং এমকিউএর সিনিয়র অ্যাক্রেডিটেশন ডিরেক্টর লিলিয়ান কেক সিউ ইয়কিক উপস্থিত ছিলেন।

বৈঠকের পর সাবেক বিসিটিটি শিক্ষার্থীদের মধ্যে ১০ জন আইনি প্রতীকার চাইতে একজন আইনজীবী নিয়োগের সিদ্ধান্ত নেন।


উইমেনআই২৪//এলএইচ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
উন্নয়নের রূপকার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ         সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া