মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বর্ষায় ত্বক ভালো রাখতে যা করবেন

উইমেনআই২৪ প্রতিবেদক: পরিষ্কার-পরিচ্ছন্নতাই ত্বক ভালো রাখার প্রথম দাওয়াই। তবে পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে ত্বকের ধরন অনুযায়ী কিছু বাড়তি বা আলাদা যত্ন নিতে হয়। কারণ সবার ত্বকের ধরন একরকম নয়। যেমন: সাবান বা কোনো ক্রিম ব্যবহারের ক্ষেত্রেও বিষয়টি প্রযোজ্য।

বিভিন্ন ঋতুতেও ত্বকের আচার বিভিন্ন রকম হয়ে থাকে। বর্ষাকালে নিয়মিত ত্বকের পরিচর্যা করা প্রয়োজন। কারণ বর্ষাকালে বাতাসের আর্দ্রতা ত্বকে ময়লা আটকে দেয় এবং লোমকূপ আবদ্ধ করে দেয়। ফলে ত্বক শ্বাস নিতে পারে না।

এতে করে ত্বকে ব্যাক্টেরিয়া ও জীবাণু বাসা বাঁধে। আর ভেজা আবহাওয়া ত্বকে ব্রণের সমস্যা তৈরি করে। পাশাপাশি মুখ করে তৈলাক্ত। আর্দ্র আবহাওয়া কেবল ত্বককে তৈলাক্ত করে না বরং শুষ্কও করে ফেলতে পারে। আর এটা বর্ষায় ত্বকের একটা গুরুতর সমস্যা।

সবুজ শাকসবজি খান
কেবল বাইরে থেকে নয়, ভেতর থেকেও ত্বকের যত্ন নেওয়া দরকার। অস্বাস্থ্যকর, তৈলাক্ত খাবার ত্বকের ওপর খারাপ প্রভাব ফেলে। ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা লক্ষ্য করা যায়। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় বেশি করে সবুজ শাকসবজি রাখুন, যা আপনার ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলবে।

ভিটামিন সি
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি জরুরি। খাবার তালিকায় ভিটামিন সি রাখা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণ দূর করতেও সহায়তা করে।

প্রচুর পানি খান
সুন্দর ত্বক ও স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে চাইলে পর্যাপ্ত পানি পান করতে হবে। দেহের প্রায় ৭০ শতাংশ পানি। তাই শরীর সুস্থ ও আর্দ্র রাখতে পর্যাপ্ত পানি পান (দৈনিক কমপক্ষে আট গ্লাস) করা উচিত। পানি শরীর থেকে বিষাক্ত টক্সিন বের করতে সাহায্য করে। বর্ষায় বেশি করে পানি পান করলে ত্বক ভালো থাকে।

প্রতিদিন মুখ ধুতে হবে
বর্ষায় ত্বকের পোরস দূষণ ও ময়লার কারণে বন্ধ হয়ে যায়। ফলে পিম্পল ও ব়্যাশের মতো বিভিন্ন সমস্যা দেখা যায়। তাই ত্বক পরিষ্কার রাখতে দিনে অন্তত দুই থেকে তিন বার মুখ ধোওয়া জরুরি।

ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করুন
বর্ষায় ত্বকে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। বর্ষাকালেও সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের ক্ষতি করে। তাই ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে এবং নরম-কোমল ত্বক পেতে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
উন্নয়নের রূপকার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ         সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া