সোমবার, ৫ আশ্বিন ১৪২৮
২০ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

দলিতদের অধিকার প্রতিষ্ঠায় বক্তাদের পরামর্শ

আফরোজা সরকার, রংপুর থেকে: দলিত ও আদিবাসীদের জীবনমান উন্নয়ন ও তাদের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমকর্মীদের ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছে দেশবরেণ্য সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্বরা। মূলধারা থেকে বিচ্ছিন্ন এ সম্প্রদায়কে শিক্ষিত ও দক্ষ জনগোষ্ঠীতে রূপান্তিত করতে পারলে দেশের উন্নয়ন আরো ত্বরান্বিত হবে দাবি তাদের।

রবিবার রংপুরে আরডিআরএস বাংলাদেশ ভবনের বেগম রোকেয়া মিলনায়তনে ‌‌‘বাংলাদেশে দলিত ও আদিবাসীদের পরিস্থিতি ও গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় সাংবাদিকদের প্রতি এ আহ্বান জানানো হয়। সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংগঠন হেকস্/ইপারের আয়োজনে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, সংবিধানে মৌলিক অধিকার নিশ্চিত ও বৈষম্য না করার কথা বলা হলেও দলিত ও আদিবাসী জনগোষ্ঠী বৈষম্যের শিকার হচ্ছেন। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে আদিবাসীদের জন্য আলাদা মন্ত্রণালয় থাকলেও সমতল ভূমির দলিত ও আদিবাসীর জীবনমানের উন্নয়ন অনেকটা পিছিয়ে রয়েছে। বর্তমান সরকার এ বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তারপরও মূল স্রোতের বাহিরে থাকা এই সম্প্রদায়ের পরিচয় সংকট, শাসন কার্যক্রমে অংশগ্রহণের সীমিত সুযোগ, মৌলিক মানবাধিকার না পাওয়া ও নারীর পশ্চাৎপদতার ব্যাপারগুলো লক্ষ্যণীয়।

আর্থসামাজিকভাবে অংশগ্রহণের সমানুপাতিক সুযোগ না থাকা, অস্পৃশ্যতা এবং সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে নেতৃত্বের অনুপস্থিতিসহ বিভিন্নভাবে বৈষম্যের শিকার হচ্ছেন দলিত ও আদিবাসীরা। তাদের অধিকার প্রতিষ্ঠাতার জন্য জোরালো লিখুনি গণমাধ্যমে উঠে আসছে না।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে মিডিয়া ব্যক্তিত্ব ও গাজী টিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, বাংলা ইনসাইডারের প্রধান সম্পাদক সৈয়দ বোরহান কবীর, সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংগঠনের হেকস্ সাইবুন নেছা রুবি প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহাবুব রহমান হাবু, কর্মশালার সমন্বয়ক ও দৈনিক দাবানলের নির্বাহী সম্পাদক সুশান্ত ভৌমিক।

এসময় বক্তারা পেশার কারণে বৈষম্যের শিকার পরিচ্ছন্নতাকর্মী, ঝাড়ুদার, নাপিত, শব্দকর ছাড়াও বহুমাত্রিক বৈষম্যের শিকার মানুষ ও শোষিত-বঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে সাংবাদিকদের লেখুনির মাধ্যমে সত্য ও বাস্তবতা তুলে ধরার আহ্বান জানান। তারা বলেন, ‘আমরা এবং ওরা, এই ধারণা থেকে বের হতে হবে। আমরা সবাই মানুষ, এই দৃষ্টিভঙ্গি জরুরি। সবাই মিলে কাজ করলে দেশের ও সমাজের উন্নয়ন সম্ভব।’

দুই দিনব্যাপী কর্মশালার প্রথম দিনে হেকস্ এর সাইবুন নেসা রুবি, ইশরাত জাহান বিজু, সিফাত ইমরানুর রউফ, রাকিবুজ্জামান বিভিন্ন গবেষণা ভিত্তিক তথ্য উপস্থাপন করেন। দলিত ও আদিবাসীর জীবনমান উন্নয়নে গণমাধ্যমকর্মীদের করণীয় শীর্ষক দিকনির্দেশনামূলক আলোচনা করেন গাজী টিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা ও বাংলা ইনসাইডারের প্রধান সম্পাদক সৈয়দ বোরহান কবীর।

কর্মশালায় রংপুর বিভাগের বিভিন্ন জেলার সাংবাদিক, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, সংস্কৃতিকর্মী ও সংগঠকরা অংশ নেন। সোমবার (১৩ সেপ্টেম্বর) বিকালে কর্মশালার সমাপণী অনুষ্ঠান হবে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
রাশিয়ার নির্বাচনে ৪৫ শতাংশ ভোট পেয়েছে পুতিনের দল         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু কমেছে         নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         দরিদ্র্রের হার অনেক বেশি হওয়ায় রংপুরে নারী শ্রমজীবী বেশি         ৩ ঘণ্টা পরে রাজধানীর সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের রেল চলাচল স্বাভাবিক         ষাটোর্ধ্ব জনগণকে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা দেওয়া হবে: স্বাস্থ্য ডিজি         নির্বাচনে অতিথি পাখিরা লাল কার্ড পাবে: তথ্য মন্ত্রী         জাপার ভাইস চেয়ারম্যান হলেন শাফিন         দেশে বছরে প্রায় ৬ লাখ মানুষ সাপের কামড়ে মারা যান : স্বাস্থ্যমন্ত্রী         'সরকার ও সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করানো হচ্ছে'         নতুন ২৪১ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি, এ পর্যন্ত মৃত্যু ৫৯         অবৈধ ৫৯টি আইপিটিভি বন্ধ করেছে বিটিআরসি         খালেদার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল         ‘শিক্ষার্থীরা মানলেও অভিভাবকরা স্বাস্থ‌্যবিধি মানছেন না’         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে         রাসেল দম্পতির বিরুদ্ধে অর্থআত্মসাতের অভিযোগে আরেক মামলা         ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা আজ         আজ থেকে ৪ ঘণ্টা করে বন্ধ সিএনজি স্টেশন         ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী         আফগানিস্তানে শক্তিশালী বিস্ফোরণে নিহত ৭