রবিবার, ১১ আশ্বিন ১৪২৮
২৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আফগানিস্তানে নারী অধিকার আন্দোলনে মহিলা পরিষদের সংহতি

উইমেনআই২৪ প্রতিবেদক: আফগানিস্তানের নারীদের অধিকার খর্ব করা ও তাদের অধিকার আদায়ের আন্দোলন বেত্রাঘাত করে বন্ধ করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। একইসঙ্গে দেশটির নারীদের অধিকার আদায়ের এই আন্দালনে সংহতি প্রকাশ করেছে নারীবাদি এ সংগঠনটি।

রবিবার গণমাধ্যমে পাঠানো সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করে তাদের আন্দালনে সংহতি প্রকাশ করা হয়।

বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, সম্প্রতি  নির্বাচিত সরকারকে উৎখাতের মাধ্যমে আফগানিস্তানে অর্ন্তবর্তীকালীন তালেবান সরকার গঠিত হয়েছে। এই সরকার নারীদের অধিকার খর্ব করে বিভিন্ন নীতি গ্রহণ করছে। ইতিমধ্যে সরকার নারীদের ক্রিকেট খেলা বন্ধের ঘোষণা দিয়েছে, নীতি নির্ধারণী প্রক্রিয়ায় কোনো নারীকে নেয়া হয়নি, এমনকি তাদের পুরুষ স্বজন ছাড়া বাইরে যেতে এবং কাজে যেতে বাধা দেয়া হচ্ছে। আফগান নারীদের এই ধরনের মানবাধিকার লংঘনের ঘটনায় বাাংলাদেশ মহিলা পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করছে।

নানাভাবে অফগান নারীদের মানবাধিকার লংঘনের ঘটনা ঘটছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, আফগান নারীদের সংগঠিত প্রতিবাদ বেত্রাঘাতসহ নানাভাবে বন্ধ করার অপচেষ্টা করছে তালেবান সরকার। নারীবাদি সংগঠনটি বিবৃতিতে আফগানিস্তানের নারীদের অধিকার আদায়ের  সংগ্রামের প্রতি পূর্ণ সমর্থন ও  সংহতি প্রকাশ করেছে। পাশাপাশি অফগানিস্তানের নারী ও কন্যা শিশুদের অধিকার  নারী-পুরুষের সমতার ভিত্তিতে এবং নিরাপদে নিশ্চিত করার বিষয়ে জরুরি পদক্ষেপ গ্রহণে জাতিসংঘের মানবাধিকার পরিষদসহ  সকল আন্তর্জাতিক  নারী ও মানবাধিকার সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
মঙ্গলবার থেকে দেশে আবারও বিশেষ টিকা ক্যাম্পেইন: স্বাস্থ্য অধিদপ্তর         হংকং নারী ফুটবল দলকে ৫-০ গোলে হারাল বাংলাদেশ         সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪২ জন হাসপাতালে         সোমবার ফাইজারের ২৫ লাখ টিকা আসছে         প্রধানমন্ত্রীর জন্মদিনে দেওয়া হবে ৮০ লাখ টিকা         সাংবাদিক নির্যাতন: ডিসি সুলতানাসহ চারজনের পদায়নের বিরুদ্ধে রুল         চার মাসে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ৯৮০         কুমিল্লার আদালতে হেফাজত নেতা মামুনুল হক         সন্ধ্যায় ভারতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’         একই স্কুলের শিক্ষক মায়ের পর ছেলেও করোনা আক্রান্ত         মুনিয়াকে ধর্ষণের পর হত্যা: হাইকোর্টে আগাম জামিন রিপনের         শাহজালালে করোনা ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু         ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেলে আরও ৮ জনের মৃত্যু         বিশ্বব্যাপী করোনায় মৃত্যু-আক্রান্ত কমেছে         গুলাবের প্রভাবে সাগর উত্তাল, দুই নম্বর সংকেত         ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ওয়াশিংটনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী         হামলার প্রতিবাদে রংপুর রিপোর্টার্স ক্লাবের নিন্দা         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২২১ জন হাসপাতালে ভর্তি