রবিবার, ১১ আশ্বিন ১৪২৮
২৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

২২ বছর পর ইউএস ওপেনে ‘দুই কিশোরী’র ফাইনাল

উইমেনআই২৪ ডেস্ক: ইউএস ওপেনের ফাইনালে উঠেছেন দুই কিশোরী। এর হলেন ব্রিটেনের ১৮ বছর বয়সী ইমা রাদুকানু ও কানাডার ১৯ বছর বয়সী লেইলাহ ফার্নান্দেজ। ১৯৯৯ সালের পর এই প্রথম ইউএস ওপেনের ফাইনালে লড়তে যাচ্ছেন দুই কিশোরী। ২২ বছর আগে কিশোরী হিসেবে সেরেনা উইলিয়ামস ও মার্টিনা হিঙ্গিস উঠেছিলেন ইউএস ওপেনের ফাইনালে।

অবশ্য রাদুকানু ও লেইলাহ এবারের ইউএস ওপেনে যা করেছেন তা রূপকথার চেয়েও বেশি কিছু। এই আসরে অংশ নিয়ে দুজনই ইতিমধ্যে ইতিহাসের অংশ হয়ে গেছেন।

ব্রিটেনের স্বপ্নসারথী রাদুকানু র‌্যাঙ্কিংয়ে ছিলেন ১৫০তম। বাছাইপর্ব খেলে তিনি ইউএস ওপেনের মূলপর্বে এসেছিলেন। তিনিই টেনিসের উন্মুক্ত যুগের প্রথম খেলোয়াড় যিনি বাছাইপর্ব পেরিয়ে এসে ইউএস ওপেনের সেমিফাইনাল খেলেছেন। তাছাড়া এটা ছিল তার দ্বিতীয় কোনো বড় টুর্নামেন্টে অংশ নেওয়া। বিস্ময়কর ব্যাপার হচ্ছে বাছাইপর্ব থেকে শুরু করে ফাইনালে উঠা পর্যন্ত তিনি এখনো একটি সেটেও হারেননি।

২০০৪ সালে মারিয়া শারাপোভা সবচেয়ে কম বয়সী টেনিস খেলোয়াড় হিসেবে কোনো গ্র্যান্ডস্লামের ফাইনালে উঠেছিলেন। এবার তাকে পেছনে ফেলে সবচেয়ে কম বয়সী টেনিস খেলোয়াড় হিসেবে ফাইনালে উঠেছেন ব্রিটিশ এই টেনিস বিস্ময় বালিকা। তাকে নিয়ে ইতোমধ্যে ব্রিটেনে উৎসব শুরু হয়েছে। তারা অপেক্ষায় আছেন নতুন এক ইতিহাস গড়ার। ১৯৭৭ সালের পর প্রথম কোনে ব্রিটিশ নারী হিসেবে গ্র্যান্ডস্লাম জয়ের।

অন্যদিকে ফার্নান্দেজ হলেন এবারের আসরের জায়ান্ট কিলার। বড় বড় তারকাদের হারিয়ে ফাইনালে এসেছেন র‌্যাঙ্কিংয়ে ৭৩ নম্বরে থাকা কানাডিয়ান এই কিশোরী। তিনি এ যাত্রায় হারিয়েছেন সাবেক দুই ইউএস ওপেন চ্যাম্পিয়নকে। তারা হলেন র‌্যাঙ্কিংয়ের ৩ নম্বরে থাকা নাওমি ওসাকা ও ১৭ নম্বরে থাকা অ্যাঙ্গেলিক কেরবার। হারিয়েছেন ৫ নম্বরে থাকা ইলিনা ভিতোলিনাকেও।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার অনুষ্ঠিত ফাইনালে দুই কিশোরী মুখোমুখী হবেন।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
মঙ্গলবার থেকে দেশে আবারও বিশেষ টিকা ক্যাম্পেইন: স্বাস্থ্য অধিদপ্তর         হংকং নারী ফুটবল দলকে ৫-০ গোলে হারাল বাংলাদেশ         সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪২ জন হাসপাতালে         সোমবার ফাইজারের ২৫ লাখ টিকা আসছে         প্রধানমন্ত্রীর জন্মদিনে দেওয়া হবে ৮০ লাখ টিকা         সাংবাদিক নির্যাতন: ডিসি সুলতানাসহ চারজনের পদায়নের বিরুদ্ধে রুল         চার মাসে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ৯৮০         কুমিল্লার আদালতে হেফাজত নেতা মামুনুল হক         সন্ধ্যায় ভারতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’         একই স্কুলের শিক্ষক মায়ের পর ছেলেও করোনা আক্রান্ত         মুনিয়াকে ধর্ষণের পর হত্যা: হাইকোর্টে আগাম জামিন রিপনের         শাহজালালে করোনা ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু         ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেলে আরও ৮ জনের মৃত্যু         বিশ্বব্যাপী করোনায় মৃত্যু-আক্রান্ত কমেছে         গুলাবের প্রভাবে সাগর উত্তাল, দুই নম্বর সংকেত         ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ওয়াশিংটনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী         হামলার প্রতিবাদে রংপুর রিপোর্টার্স ক্লাবের নিন্দা         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২২১ জন হাসপাতালে ভর্তি