মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

যেসব খাবারে আয়ু বাড়ে

উইমেনআই২৪ ডেস্ক: জন্ম আর মৃত্যু একই সূত্রে গাথা। জন্মে যে মৃত হবে সে। মৃত্যু মানব জীবনের ধ্রুব সত্য একটি বিষয়। তারপরও মানুষের মনে চিরকাল বেঁচে থাকার বাসনা জাগে। কিন্তু তাতো আর সম্ভব নয়। তবে আয়ু বাড়ানো সম্ভব। এ ধরায় নিজেকে বেশিদিন বাঁচিয়ে রাখতে চাইলে যেগুলো আহারে জীবনীশক্তি বাড়ে সেসব খাবার খেতে হবে। সৃষ্টিকর্তার ইচ্ছায় এসব খাদ্যের প্রভাব বাস্তবিকভাবেই মানুষের আয়ু বাড়াতে বিশেষ সাহায্য করবে। তাহলে জেনে নেওয়া যাক যেসব খাদ্য দীর্ঘায়ু লাভে সহায়তা করবে...

অ্যাভোকাডো
ফলটি শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই ফলে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন কে এবং প্রচুর পরিমাণে পটাশিয়াম যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে আপনাকে দীর্ঘজীবী করে তুলবে।

আলুবোখারা
এই ফলটি হৃদপিণ্ডের কার্যক্ষমতাকে সুরক্ষিত রাখে ও সহজেই হার্ট অ্যাটাক থেকে বাঁচায়।

রসুন
এতে রয়েছে ভিটামিন বি-৬, ভিটামিন সি-র মতো নানা উপাদান যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকটা বাড়িয়ে দেয়। এছাড়া ক্যানসারের মতো জটিল রোগের সঙ্গে লড়তেও এটি দারুণ সাহায্য করে।

বার্লি
বার্লিও শরীরের জন্য দারুণ উপকারী। এটি কোলন ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করে, হজম শক্তিকে বাড়ায় এবং একইসঙ্গে শরীর থেকে ক্ষতিকর কোলেস্টেরলকে বের করে দেয়।

অলিভ অয়েল
শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপায় হলো অলিভ অয়েলের ব্যবহার বাড়ানো। এতে রয়েছে নানা উপকারী ফ্যাট ও ভিটামিন-কে, যা নানা ধরনের শারিরিক সমস্যা থেকে মুক্ত থাকতে সাহায্য করে।

কাজু বাদাম
কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন এবং জিঙ্ক যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে সুস্থ রাখে।

ডার্ক চকোলেট
ডার্ক চকোলেটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যা ক্যান্সার প্রতিরোধ করে এবং শরীরের কোষগুলোর বয়স বাড়ার গতি কমিয়ে দেয়।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
উন্নয়নের রূপকার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ         সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া