রবিবার, ১১ আশ্বিন ১৪২৮
২৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মেয়েদের পড়াতে শিক্ষক নিয়োগে তালেবানের শর্ত

উইমেনআই২৪ ডেস্ক: কাবুল দখলের পরই তালেবান নেতৃত্বের পক্ষ থেকে জানানো হয়েছিল, ক্লাসরুমে একসঙ্গে বসে পড়াশোনা করতে পারবে না ছেলেমেয়েরা। আফগানিস্তানের শিক্ষাব্যবস্থায় আরো কিছু বদল এনে এ বার জানানো হল, স্কুল, কলেজে মেয়েদের পড়াবেন শুধু শিক্ষয়িত্রীরাই। আর যদি একান্তই নাী শিক্ষক না পাওয়া যায়, সে ক্ষেত্রে সচ্চরিত্র বয়স্ক শিক্ষকদের নিয়োগ করা যেতে পারে। অন্য দিকে, ছেলেদের পড়াবেন শুধু পুরুষ শিক্ষকেরাই।

কিছু দিন আগেই কাবুলের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং কয়েক জন পড়ুয়ার সঙ্গে বৈঠকের পরই আফগানিস্তানের ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী জানিয়েছেন, মেয়েদের উচ্চশিক্ষায় কোনো বাধা থাকবে না। তাঁরাও কলেজ, বিশ্ববিদ্যালয়ের যেতে পারবেন। তবে শরিয়তি আইন মেনেই।

এ বার এই বিষয় সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করে তালেবান নেতৃত্ব জানায়, ক্লাসঘরে একসঙ্গে বসতে পারবেন না ছাত্র এবং ছাত্রীরা। হয় তাঁদের আলাদা আলাদা ক্লাস নিতে হবে নয়তো পর্দা টাঙিয়ে ক্লাসঘরকে দু’ভাগে ভাগ করতে হবে যাতে আলাদা বসতে পারেন ছেলেমেয়ে। পর্দা টাঙিয়ে ছেলেমেয়েদের আলাদা বসার একটি ছবি ইতিমধ্যেই নেটমাধ্যমে ভাইরাল হয়েছে।

এখানেই শেষ নয়। নিকাব পরে মুখ ঢেকেই কলেজ বা বিশ্ববিদ্যালয়ে যেতে হবে মেয়েদের। স্পষ্ট জানানো হয়েছে ওই নির্দেশিকায়। এ ছাড়াও কলেজ ছুটির সময় মিনিট পাঁচেক আগে ক্লাসঘর ছাড়তে বলা হয়েছে মেয়েদের, যাতে কলেজ চত্বরেও ছেলেদের সঙ্গে তাঁরা মেলামেশা করতে না পারেন।

আফগানিস্তানের শিক্ষাব্যবস্থায় এই সব নিয়মবিধিই চালু ছিল তালেবানি শাসনের প্রথম অর্থাৎ ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত কালপর্বে। দীর্ঘ দু’দশক পর তাদের দ্বিতীয় পর্বের শাসনেও ওই পুরনো ব্যবস্থাই ফিরে আসতে চলেছে আফগানিস্তানে, আশঙ্কা সে দেশের শিক্ষামহলের। আনন্দবাজার পত্রিকা

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
মঙ্গলবার থেকে দেশে আবারও বিশেষ টিকা ক্যাম্পেইন: স্বাস্থ্য অধিদপ্তর         হংকং নারী ফুটবল দলকে ৫-০ গোলে হারাল বাংলাদেশ         সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪২ জন হাসপাতালে         সোমবার ফাইজারের ২৫ লাখ টিকা আসছে         প্রধানমন্ত্রীর জন্মদিনে দেওয়া হবে ৮০ লাখ টিকা         সাংবাদিক নির্যাতন: ডিসি সুলতানাসহ চারজনের পদায়নের বিরুদ্ধে রুল         চার মাসে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ৯৮০         কুমিল্লার আদালতে হেফাজত নেতা মামুনুল হক         সন্ধ্যায় ভারতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’         একই স্কুলের শিক্ষক মায়ের পর ছেলেও করোনা আক্রান্ত         মুনিয়াকে ধর্ষণের পর হত্যা: হাইকোর্টে আগাম জামিন রিপনের         শাহজালালে করোনা ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু         ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেলে আরও ৮ জনের মৃত্যু         বিশ্বব্যাপী করোনায় মৃত্যু-আক্রান্ত কমেছে         গুলাবের প্রভাবে সাগর উত্তাল, দুই নম্বর সংকেত         ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ওয়াশিংটনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী         হামলার প্রতিবাদে রংপুর রিপোর্টার্স ক্লাবের নিন্দা         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২২১ জন হাসপাতালে ভর্তি