মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শিশুর আচরণগত সমস্যায় করণীয়

উইমেনআই২৪ ডেস্ক: কোনো শিশুর বিকাশের সাথে সাথে আচরণগত কিছু পরিবর্তন দেখা দিতে পারে। এ আচরণগুলোকে একরকম সমস্যা হিসেবেই ধরা যায়। এ সময় অভিভাবকদের ধৈর্য না হারিয়ে বরং একটু বেশি সচেতন হতে হবে। এ ব্যাপারে অভিভাবকদের করণীয় সম্পর্কে কিছুদিক নিয়ে আলোচনা করা হলো-

শিশুর চাহিদা ও প্রশ্নে গুরুত্ব দেয়া
শিশুর বিভিন্ন চাহিদা মেটানো ও তারা যেসব প্রশ্ন করে সেদিকে গুরুত্ব দিলে তারা নিজেদের গুরুত্বপূর্ণ মনে করবে। একইসাথে তারা আপনার উত্তর বা সমাধানকে ইতিবাচক হিসেবে দেখবে।

জীবনের ইতিবাচক দিকনির্দেশনা
আপনার শিশুকে জীবনে ইতিবাচক দিকনির্দেশনাগুলো দিন, যাতে তারা ধাপে ধাপে আরও স্বাধীন ও আত্মনির্ভরশীল হয়ে বেড়ে উঠতে পারে।

শিশুর প্রতি আপনার ভালোবাসা নিশ্চিত করুন
প্রতিদিন অথবা প্রায়ই আপনার শিশুকে ‘আই লাভ ইউ’ কথাটি বলুন। এরফলে তাদের মনে কোনো দু:খ, হতাশা থাকলে কেটে যাবে। এমনকি আপনি যদি পাশে নাও থাকেন তাহলেও তারা ভালো অনুভব করবে। আপনার ভালোবাসা ও সহায়তা তাদেরকে আরও আত্মবিশ্বাস যোগাবে।

শিশুদের কথা শুনুন
শিশুদের প্রতিদিনের কার্যক্রম সম্পর্কে, বিভিন্ন বিষয়ে তারা কী অনুভব করে সেটি জিজ্ঞাসা করুন। অনুভূতি ভালো হলে আরো প্রেরণা দিন, খারাপ হলে সেটি উত্তরণের উপায় বলে দিন কিংবা এ বিষয়ে সহায়তা করুন। তাদের প্রতি আপনার মনোযোগে তারা নিরাপদ বোধ করবে ও মনে করবে বড়দের কাছে তারা গুরুত্বপূর্ণ।

শিশুর আগ্রহের বিষয়ে সহায়তা
শিশুদের আগ্রহ, শখ, পক্ষপাতিত্ব ইত্যাদি বিষয়ে সহায়তা ও উন্নতকরণে কাজ করলে তারা মনে করবে যে আপনি তার সিদ্ধান্ত ও পছন্দের ক্ষেত্রে কতোটা সহায়ক।

সময় দিন
শিশুকে যথেষ্ট সময় দিন। আপনি খুব ব্যস্ত থাকলে প্রতিদিন শিশুর জন্য একটি ভালো সময় বরাদ্দ করুন। এতে তার দিন বা জীবন কেমন যাচ্ছে সেটি সম্পর্কে আপডেটেড থাকতে পারবেন। এছাড়া তার সাথে আপনার বন্ধন আরও দৃঢ় হবে।

দৃষ্টি রাখুন
আপনি যদি খেয়াল করেন আপনার শিশুর আচরণ-ব্যবহারে পরিবর্তন আসছে বা আগে যা যা করতে সে পছন্দ করতো সেটি করছে না তাহলে দেরি করবেন না। এখনই তাকে জিজ্ঞাসা করুন কী হয়েছে। তারা কীসে বিরক্ত হচ্ছে বা তাদের আচার-ব্যবহারে পরিবর্তনের কারণ কী সেটি জানতে পারবেন। এরপর সে অনুযায়ী পদক্ষেপ নিন।

আদর্শ হোন
আপনি শিশুর কাছে আপনি আদর্শ হয়ে উঠুন। বিভিন্ন সমস্যা বা পরিস্থিতি আপনি কীভাবে মোকাবেলা করেন সেটি দেখে শিশুরা শিক্ষা নেয়। তারাও এগুলো তাদের জীবনের ক্ষেত্রে প্রয়োগ করে থাকে। আপনি যদি কারণে-অকারণে কাউকে বকাঝকা দেন বা বড়দের প্রতি সম্মান ও ছোটদের প্রতি স্নেহ না দেখান তাহলে শিশুরাও সেটি করবে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
উন্নয়নের রূপকার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ         সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া