মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

যেভাবে সানস্ক্রিন ব্যবহারে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে

উইমেনআই২৪ প্রতিবেদক: ত্বকে সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পেতে সানস্ক্রিন ব্যবহারের বিকল্প নেই। সানস্ক্রিন বেশি লাগালেই যে ত্বক বেশি নিরাপদ থাকবে রূপ বিশেষজ্ঞরা এর সঙ্গে একমত নন। তারা মনে করেন, সানস্ক্রিন সঠিক নিয়মে ব্যবহারেই সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাওয়া যাবে। সানস্ক্রিনের পুরো উপকারিতা পাওয়ার জন্য মাথায় রাখতে হবে কয়েকটা জরুরি বিষয়...

* ত্বকের যত্নের প্রাথমিক শর্ত পরিচ্ছন্নতা। সানস্ক্রিন লাগানোর আগে মুখ ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। মুখের ত্বক একটু যেন ভেজা ভেজা থাকে।

* সরাসরি সানস্ক্রিন মাখবেন না। সানস্ক্রিন মাখার আগে অল্প করে ময়েশ্চারাইজার মেখে নিন। এতে ত্বকে আদ্রতা বজায় থাকবে।

* বাইরে বের হওয়ার ২০ থেকে ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। এতে ত্বকের সঙ্গে মানিয়ে যাবে ভালো। না হলে সূর্যের আলোতে বের হওয়ার পর সানস্ক্রিন ব্যবহারে কোনো লাভ নেই।

* অতিরিক্ত ঘামের সমস্যা থাকলে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করুন। এমনকি যদি সাগরের পানিতে নামতে চান অথবা সুইমিংপুলে গোসল করতে চান, তাহলেও ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করুন। অন্যথায় পানি এবং ঘামের সঙ্গে সানস্ক্রিন উঠে যাবে।

* বাড়ির বাইরে থাকলে ২ থেকে ৩ ঘণ্টা পর পর সানস্ক্রিন মেখে নিতে হবে।

* রোদ না থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। কারণ সূর্যের অতিবেগুনি রশ্মির প্রায় ৮০ ভাগই আটকাতে পারে না মেঘ। তাই মেঘাচ্ছন্ন, এমনকি বৃষ্টির দিনেও সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

* শুধু মুখে নয় বরং পুরো শরীরের যেসব অংশ রোদের সংস্পর্শে আসতে পারে সেখানে সানস্ক্রিন লাগানো উচিত।

* মুখের জন্য আলাদা সানস্ক্রিন ব্যবহার করুন। এমন কোনো সানস্ক্রিন মুখে ব্যবহার করবেন না, যা শরীরের জন্য উপযোগী। কারণ, মুখের ত্বক শরীরের ত্বকের চেয়ে অনেক বেশি স্পর্শকাতর হয়ে থাকে। তাই মুখের জন্য আলাদা সানস্ক্রিন এবং শরীরের জন্য আলাদা সানস্ক্রিন ব্যবহার করুন।

* যে সানস্ক্রিনে যত বেশি এসপিএফ থাকে, তাতে তত বেশি দীর্ঘ প্রটেকশন থাকে। আপনার গায়ের রং ফর্সা হলে অন্তত এসপিএফ৩০ যুক্ত সানস্ক্রিন কিনুন। শ্যামবর্ণ হলে এসপিএফ২০-তেই হয়ে যাবে।

* সমুদ্রের ধারে সময় কাটানোর পরিকল্পনা থাকলে আপনার সানস্ক্রিনের এসপিএফ অন্তত ৩০ থেকে ৫০ হতে হবে।

* ইউভি-এ এবং ইউভি-বি, দু’রকম সূর্যরশ্মিই ত্বকের পক্ষে ক্ষতিকর। তাই সানস্ক্রিন কেনার আগে সেটি ইউভি-বি রশ্মির পাশাপাশি কত ভালো ইউভি-এ রশ্মি থেকেও সুরক্ষা দিতে পারবে তা বিবেচনা করুন। কেনার আগে লেবেলে পিএ+, পিএ++, পিএ+++ এরকম কিছু লেখা আছে কিনা দেখে নিন। যতগুলো প্লাস চিহ্ন থাকবে, আপনার ত্বকও ততই ইউভি-এ থেকে সুরক্ষিত থাকবে।

* তেলতেলে ত্বক হলে জেল-বেসড বা ওয়াটার-বেসড সানস্ক্রিন মাখুন। শুষ্ক ত্বক হলে বেছে নিন অয়েল-বেসড সানস্ক্রিন।

* সানস্ক্রিন মাখার আগে প্যাচ টেস্ট করে নিন। তাতে আচমকা অ্যালার্জিতে ভুগতে হবে না।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া         ভারতের অন্ধ্র-ওড়িশায় ‘গুলাব’র তাণ্ডব, নিহত ২