মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সালমান শাহকে হারানোর ২৫ বছর আজ

উইমেনআই২৪ প্রতিবেদক: তিনি অমর নায়ক। নব্বই দশকের সবচেয়ে সুন্দর ও মেধাবী নায়কও বলা হয় তাকে। সবচেয়ে সফলও। ঢাকাই সিনেমার নায়কদের নিয়ে কথা বলতে গেলেই তার ছবি চোখের সামনে ভেসে উঠে সবার আগে। তিনি ঢালিউডের পোস্টার বয় সালমান শাহ।

আজ তার মৃত্যুবার্ষিকী। দেখতে দেখেতে ২৫ বছর পেরিয়ে গেল তিনি নেই। ১৯৯৬ সালের আজকের এই দিনে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান সালমান। মৃত্যুর দুই যুগ পরও চলচ্চিত্রের মানুষেরা আফসোস করে বলেন, ‘আজও কেউ পূরণ করতে পারেননি সালমান শাহের শূন্যস্থান।’

সালমান শাহর অভিনীত প্রথম সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’। এর পর থেকেই জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। এ সিনেমা মুক্তি পায় ১৯৯৩ সালে। তত দিনে ভক্তদের মনে স্থায়ীভাবে ঠাঁই নেন এই স্বপ্নের নায়ক। তবে জনপ্রিয়তার চূড়ান্ত ধাপ তিনি দেখে যেতে পারেননি। তাই তো মৃত্যুর ২৫ বছর পর আজ কাঁদে সালমান ভক্তরা।

মাত্র ২৫ বছর বয়সে মারা যান সালমান শাহ। তখনও তুমুল জনপ্রিয় তিনি। চলচ্চিত্র অঙ্গনে তার ক্যারিয়ার ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত। মাত্র তিন বছরেই তিনি অভিনয় করে ফেলেন ২৭টি সিনেমায়।

তবে সালমান শাহ অভিনয়ের সঙ্গে যুক্ত ছিলেন আরো আগে থেকে। ১৯৮৫ সালে বিটিভির ‘আকাশ ছোঁয়া’ নাটক দিয়ে অভিনয় শুরু করেন তিনি।

সালমান শাহ অভিনীত সিনেমাগুলোর মধ্যে বিক্ষোভ, স্বপ্নের ঠিকানা, বিচার হবে, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, চাওয়া থেকে পাওয়া, স্বপ্নের নায়ক ও আনন্দ অশ্রু অন্যতম। সিনেমার পাশাপাশি এর গানগুলোও তুমুল জনপ্রিয় শ্রোতাদের কাছে।

১৯৯৬ সালের আজকের দিনে রাজধানীর ইস্কাটনে নিজ বাসা থেকে ঝুলন্ত অবস্থায় সালমান শাহর মরদেহ উদ্ধার করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদনে আত্মহত্যা বলে উল্লেখ করা হলেও তার মৃত্যু নিয়ে আজও রহস্য রয়েছে। জন্মস্থান সিলেটে তাকে সমাহিত করা হয়।

অনেকেই সালমান শাহর মৃত্যুর জন্য তার স্ত্রী সামিরার দিকে অভিযোগের আঙুল তোলেন, এমনকি পরবর্তীকালে সালমানের পরিবারের পক্ষ থেকে স্ত্রী সামিরা ও আরও কয়েকজনকে আসামি করে মামলা করা হয়।

তবে ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) জানায় যে সালমান শাহ আত্মহত্যাই করেছিলেন।

দিনটিকে কেন্দ্র করে মিলাদ-মাহফিলের আয়োজন করেছে চলচ্চিত্র শিল্পী সমিতি। সোমবার বাদ আসর এফডিসির শিল্পী সমিতির কার্যালয়ে এ আয়োজন হবে বলে জানান নায়ক জায়েদ খান।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
উন্নয়নের রূপকার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ         সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া