সোমবার, ৫ আশ্বিন ১৪২৮
২০ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ফ্রান্সের শিশুরা স্কুলে ফিরেছে

উইমেনআই২৪ ডেস্ক: করোনা মহামারির চতুর্থ ঢেউয়ের বিরুদ্ধে লড়াই চলার মধ্যেই ফ্রান্সের ১ কোটি ২০ লাখ শিশু মাস্ক পরে ও স্যানিটাইজার ব্যবহারের মধ্য দিয়ে স্কুলে ফিরেছে। বৃহস্পতিবার করোনাভাইরাস ছড়িয়ে পড়া রুখতে জারি করা কঠোর আইন মেনে স্কুল মাঠে পরস্পর থেকে দূরত্বে দাঁড়িয়েছে শিক্ষার্থীরা।

এদিন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর মার্সেইয়ের একটি স্কুল পরিদর্শন করেন। এ সময় ছাত্রছাত্রীদের কোভিড-১৯ বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানান তিনি।

এক টুইটার ভিডিওতে ম্যাক্রোঁ বলেন, ‘স্বাভাবিক সময়ের মতো ‘স্কুলে ফেরা’ সম্ভব করতে যা করা দরকার সরকার করছে। তারপরও উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে বলে মনে করেন প্যারিসের কেন্দ্রীয় অঞ্চলের রদ্যা হাই স্কুলের উপপরিচালক ম্যাথিউ সুগিয়া।’

এটি স্বাভাবিকের চেয়ে অনেক আলাদা, মন্তব্য করে তিনি জানান, এখন অনেক ধরনের সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করতে হচ্ছে। যেমন- ক্লাসরুমগুলোতে বায়ু পরিশোধক ব্যবহারের পাশাপাশি কোনো শিক্ষার্থী যদি তাদেরটা আনতে ভুলে যায় তার জন্য অতিরিক্ত মাস্ক রাখতে হচ্ছে।

ফ্রান্সে এখন ১২ বছর বয়স থেকে শিশুরা টিকা নিতে পারছে আর এই বয়সি শিক্ষার্থীদের ডোজ নিয়ে নেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। সুগিয়ার ধারণা, তার স্কুলও একটি টিকা কেন্দ্র হয়ে উঠতে পারে।

টুইটারে ম্যাক্রোঁ জানিয়েছেন, প্রতি পাঁচজন কিশোর বয়সির মধ্যে তিনজন ইতোমধ্যে তাদের ডোজ পেয়েছে। মার্সেইতে ম্যাক্রোঁ ক্লাসরুমে শিশুদের সঙ্গে কথা বলেন। তাদের একজন প্রেসিডেন্টকে জিজ্ঞেস করে, কোভিড-১৯-এর নাকের সোয়াব যদি মস্তিষ্কে চলে যায় তা হলে কী হবে, আরেকজন ম্যাক্রোঁ কত আয় করেন তা জানতে চায়। করোনাভাইরাস মহামারির চতুর্থ ঢেউ চললেও ফ্রান্সে কোভিড-১৯-এর গড় দৈনিক সংক্রমণের হার ধীর হয়েছে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
রাশিয়ার নির্বাচনে ৪৫ শতাংশ ভোট পেয়েছে পুতিনের দল         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু কমেছে         নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         দরিদ্র্রের হার অনেক বেশি হওয়ায় রংপুরে নারী শ্রমজীবী বেশি         ৩ ঘণ্টা পরে রাজধানীর সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের রেল চলাচল স্বাভাবিক         ষাটোর্ধ্ব জনগণকে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা দেওয়া হবে: স্বাস্থ্য ডিজি         নির্বাচনে অতিথি পাখিরা লাল কার্ড পাবে: তথ্য মন্ত্রী         জাপার ভাইস চেয়ারম্যান হলেন শাফিন         দেশে বছরে প্রায় ৬ লাখ মানুষ সাপের কামড়ে মারা যান : স্বাস্থ্যমন্ত্রী         'সরকার ও সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করানো হচ্ছে'         নতুন ২৪১ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি, এ পর্যন্ত মৃত্যু ৫৯         অবৈধ ৫৯টি আইপিটিভি বন্ধ করেছে বিটিআরসি         খালেদার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল         ‘শিক্ষার্থীরা মানলেও অভিভাবকরা স্বাস্থ‌্যবিধি মানছেন না’         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে         রাসেল দম্পতির বিরুদ্ধে অর্থআত্মসাতের অভিযোগে আরেক মামলা         ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা আজ         আজ থেকে ৪ ঘণ্টা করে বন্ধ সিএনজি স্টেশন         ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী         আফগানিস্তানে শক্তিশালী বিস্ফোরণে নিহত ৭