মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মাদক থেকে যুবসমাজকে রক্ষা করতে হবে: দাডাও

উম্মে জান্নাত: লাইট হাউস কনসোর্টিয়াম এর অধীনে পরিচালিত ‘ড্রাগ এবিউজ রেজিসটেন্ট অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং (দাড়াও)’ প্রকল্পের আওতায় নাটোর জেলায় সরকারি অধিদপ্তরের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদানকারী প্রতিনিধিদের সঙ্গে এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা আহ্ছানিয়া মিশনের আয়োজনে অনুষ্ঠিত এ সভায় ‘দাড়াও’ প্রকল্পের সুশীল সমাজের প্ল্যাটফর্মের আহ্বায়ক প্রফেসর অলক মৈত্রেয়’র সভাপতিত্ব করেন। এতে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহছানিয়া মিশনের আরবান প্রাইমারী হেলথ কেয়ার প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক রিয়াজ উদ্দীন আহমেদ।

অ্যাডভোকেসি সভার মূল উদ্দেশ্য ছিলো সরকারের পরিচালিত প্রশিক্ষণ প্রদানকারী সংস্থাগুলিকে তাদের প্রশিক্ষণ/শিক্ষা পাঠক্রম শক্তিশালী করার জন্য মাদকদ্রব্যের বিরূপ প্রভাব এবং এর প্রতিরোধের উপর একটি বিষয়বস্তু সংযোজন করা। এবং এ লক্ষ্যে শিক্ষক এবং প্রশিক্ষকদের প্রতি মনোযোগী করতে সংবেদনশীল করে তোলা।

সভায় দাড়াও প্রকল্পের উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন প্রকল্প ব্যবস্থাপক সুব্রত কুমার পাল এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের দেশব্যাপী চলমান বিভিন্ন মাদকবিরোধী কর্মসূচি নিয়ে উপস্থাপনা করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নাটোর জেলার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আলমগীর হোসেন।

অ্যাডভোকেসি সভায় আলোচ্য বিষয় নিয়ে বক্তব্য রাখেন এবং করণীয় তুলে ধরেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক ফরিদা ইয়াসমিন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক আতিকুজ্জামান খান, নাটোর জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা তারিকুল ইসলাম, একাডেমিক সুপারভাইজার সালাহ উদ্দিন ডলার, জাতীয় ইমাম সমিতির সভাপতি মো. আব্দুল খালেক, সমাজ সেবা কার্যালয়ের প্রশিক্ষক অশিক হোসেন রাব্বি, সিনিয়র সাংবাদিক রনেন রায়, আদিবাসী নেতা নরেশ ওড়াও, এনএসকেএস পরিচালক ডিএম রনি পারভেজ আলম প্রমুখ।

বক্তারা বলেন, ‘মাদকের ভয়াল থাবা থেকে সমাজকে রক্ষা করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। শুধু আইন প্রণয়ন নয়, সামাজিক সচেতনতা সৃষ্টি করতে না পারলে মাদক প্রতিরোধ সম্ভব নয়। একইসঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিত করার জন্য একটি সুন্দর সমাজ বিনির্মাণ করতে হবে।’ প্রশিক্ষণ কারিকুলামে মাদক বিরোধী বিষয় অন্তর্ভুক্তির ব্যাপারে উপস্থিত সকলে একমত পোষণ করেন।

সভাটি সঞ্চালনা করেন দাড়াও প্রকল্পের এডভোকেসি অফিসার উম্মে জান্নাত। উল্লেখ্য, ইউএসএইড এবং এফসিডিও-এর আর্থিক সহায়তায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল কর্তৃক বাস্তবায়নাধীন প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় রাজশাহী ও নাটোর জেলায় দাড়াও প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি লাইট হাউজ কনর্সোটিয়াম এর সঙ্গে অংশীদার হিসেবে ঢাকা আহ্ছনিয়া মিশন, আসক্ত পুনর্বাসন সংস্থা (আপস) রাজশাহীতে এবং নারী ও শিশু কল্যাণ সোসাইটি নাটোরে কার্যক্রম পরিচালনা করছে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
উন্নয়নের রূপকার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ         সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া