মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

তসলিমা নাসরিন আমার কেউ নন, কিন্তু অনেক কিছু

মৌমিতা ঘোষ: তসলিমা নাসরিন, আপনি আমার কেউ নন, কিন্তু অনেক কিছু। আপনার কোন পোস্টে আজ অবধি আমি মন্তব্য করিনি কিন্তু কত বন্ধুর সঙ্গে গলা ফাটিয়ে ঝগড়া করেছি আপনার জন্য, তার ইয়ত্তা নেই। আপনার সব ভাবনা, সব বক্তব্যের আমি সমর্থক নই, এই পৃথিবীর কোনো ব্যক্তিরই কি সব ভাবনা আমার সঙ্গে মেলে?

তবু তসলিমা আপনাকে মনে প্রাণে আমি ভালোবাসি। নির্বাচিত কলাম পড়ার সময় আমি ক্লাস নাইনে পড়তাম। আপনি আমার মধ্যে মেয়েদের অধিকারের জন্য লড়াইয়ের বীজটি পুঁতে দিয়েছিলেন গোপনে। আমি গোপনে খুলে ফেলেছিলাম পায়ের মল যা পুরুষকে জানতে দেবেনা আমি কতদূর গিয়েছি...

তসলিমা আপনি আমাকে শিখিয়েছিলেন অন্যায় মানে অন্যায়, বাবা করলেও অন্যায়। গলা তুললে সব অপরাধের বিরুদ্ধেই তোলা উচিৎ। পরিবার বলে চুপ করে থাকা উচিৎ নয়।

তসলিমা আমাকে আপনি শিখিয়েছেন অতিরিক্ত সাহসী কোনো মেয়েকে একা হয়ে যেতে হবেই, তাকে মেনে নেবেনা এ পৃথিবী। কেননা তালেবান শুধু একটি গোষ্ঠী নয়,একটি ভাবনার নাম, সব জায়গায় ই ছোট বড় পরিসরে তার প্রকাশ আমরা দেখি। আমি ভাগ্যবতী আমার চামড়া ছাড়িয়ে নেয়নি কেউ আজও, কিন্তু মধ্যবিত্তের যা ক্ষমতা, রাগের মাথায়‌ 'চামড়া ছাড়িয়ে নেবো'; বলা, তার প্রকাশ ঘটেছে। তসলিমা আমি আমার মেয়ে হয়ে জন্মানোটাকে অভিশাপ ভাবতে পারিনি কিছুতেই। তাই এই জন্মকে, এই অস্তিত্বকে গ্লোরিফাই করে যাই, সে সাহস কৈশোর থেকে যৌবনে আপনারই জোগানো।

আপনার জীবন দেখে আমি একা বাঁচতে শেখার প্রস্তুতি নিয়েছি, কেননা আমার জিভের ধার যে আমাকে একা করে দেবে তা আমার জানা ছিল। তসলিমা, আমার শরীর আমি কাকে দেবো, ক'জনকে কতবার দেবো তার সিদ্ধান্ত শুধু আমার, আমাদের মেয়েদের। তার জন্য একটুও লজ্জিত, দ্বিধান্বিত যে আমি নই, ততটা সাহসের কারণও আপনি।

ব্যবহার করা, পুরুষের বাপের সম্পত্তি নয়, উত্তরাধিকারে পাওয়া অধিকার ও নয়, তাদের শরীরকেও ভোগ করা যায় এটা বোঝার দিন তাদের এসেছে। এইজন্য বিশ্বজুড়ে এত আয়োজন আমাদের গলা টিপে ধরার, যাতে অক্ষর ,শব্দ তো দূর, উফ্ টুকু বলার আগে ফুরিয়ে যাই।  

তসলিমা, জন্মদিনে আমার শুভেচ্ছা নেবেন কমরেড। ভারতবর্ষ, বাংলাদেশের কোনো প্রকাশক যদি আপনার বই নাও ছাপে, নিরন্তর লিখে যান, স্যোশাল মিডিয়ায়, কেননা একজন লেখকের লেখা বন্ধ করে দিয়ে রাষ্ট্রশক্তি তার মৃত্যু দেখতে চেয়েছিল। তসলিমা আপনি কিন্তু ভীষণ ভা0বে জ্যান্ত আমাদের মনে। জীবন্তই থাকুন। ভালো থাকুন সহযোদ্ধা।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
উন্নয়নের রূপকার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ         সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া