সোমবার, ৫ আশ্বিন ১৪২৮
২০ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

নারীর অবস্থা কতটুকু পাল্টেছে?

ইশরাত জাহান উর্মি: আজকে ইয়াসমিন ট্রাজেডি দিবস। এখন নারী চরিত্রের কালিমালেপনের যে মহোৎসব দেখা যাচ্ছে সেইটা কিন্তু নতুন নয়। আজ থেকে ২৬ বছর আগে নামের এক দরিদ্র কিশোরীকেও প্রশাসন একই রকমের কালিমালেপনের শিকার করতে চেয়েছিল। তাকে ‘পতিতা’ হিসেবে দেখানোর চেষ্টা চলেছিল শুরুতে। চেষ্টা সফল হলে ঘটনা অন্যরকম হতো হয়তো।

ঢাকায় এক বাড়িতে গৃহকর্মীর কাজ করা ইয়াসমিন দিনাজপুরে নিজের বাড়ি যেতে রওনা দেয়। ভুল করে দিনাজপুরের বাসে না উঠে সে উঠেছিল পঞ্চগড়ের বাসে। বাসের লোকজন বুঝতে পেরে তাকে দিনাজপুর এর দশমাইল নামে একটা জায়গায় নামিয়ে দেয়। রাতের পুলিশের তাকে মায়ের কাছে নিরাপদে পৌঁছে দেওয়ার কথা। পুলিশ আর পিকাপ ভ্যানের ড্রাইভার মিলে ইয়াসমিনকে ধর্ষণ করে জানে মেরে ভ্যানের উপর ফেলে চলে যায়।

মৃত ইয়াসমিনকে প্রথমে যৌনকর্মী হিসেবে চালানোর চেষ্টা হয়। নোটিশ করেন, যৌনকর্মী হলে তাকে ধর্ষণ করে মেরে ফেলা যায় - এই চিন্তা তখন থেকেই সমাজমননে স্পষ্ট ছিল। কালিমালেপন।

মানুষ ফুঁসে উঠলে সাতজনকে গুলি করে মারে তখনকার পুলিশ। পরে ফাঁসি হয় দোষী তিন ধর্ষকের।

এই ঘটনায় কিছু বিষয় বেশ ভাবায় আমারে। খেয়াল করে দ্যাখেন, যে বাড়িতে সে কাজ করতো সেখানে সে নির্যাতনের শিকার হয়নি, বাসের কর্মচারীদের দ্বারা নির্যাতিত হয়নি, যে চায়ের দোকানে তাকে নামিয়ে দেয়া হয়েছিল সেখানেও কেউ তারে রেপ করেনি, করেছিল আইন শৃংখলারক্ষাকারী বাহিনীর সদস্যরা।

তবে আমার মনে হয়,  এখনকার ইয়াসমীনদের এ পর্যন্তই আসতেই হবে না, তার আগেই বাসে, চায়ের দোকানে যেকোনো স্থানে সে ধর্ষণের শিকার হয়ে যেতো।

আর যে দিনাজপুরবাসী রুখে দাঁড়িয়েছিল এই জুলুমের বিরুদ্ধে আজকের দিন হলে ইয়াসমিনকে ‘যৌনকর্মী’ বা ‘রাতের রানী’ আখ্যা দিয়ে ফেললে সবাই তা বিশ্বাস করতো। এই আখ্যার পক্ষে জনসমর্থন থাকতো এবং কেউ আর ফুঁসে উঠতো না।

তো ২৬ বছরে নারীর অবস্থা ঠিক কতটা পাল্টালো বন্ধুগণ?

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
রাশিয়ার নির্বাচনে ৪৫ শতাংশ ভোট পেয়েছে পুতিনের দল         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু কমেছে         নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         দরিদ্র্রের হার অনেক বেশি হওয়ায় রংপুরে নারী শ্রমজীবী বেশি         ৩ ঘণ্টা পরে রাজধানীর সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের রেল চলাচল স্বাভাবিক         ষাটোর্ধ্ব জনগণকে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা দেওয়া হবে: স্বাস্থ্য ডিজি         নির্বাচনে অতিথি পাখিরা লাল কার্ড পাবে: তথ্য মন্ত্রী         জাপার ভাইস চেয়ারম্যান হলেন শাফিন         দেশে বছরে প্রায় ৬ লাখ মানুষ সাপের কামড়ে মারা যান : স্বাস্থ্যমন্ত্রী         'সরকার ও সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করানো হচ্ছে'         নতুন ২৪১ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি, এ পর্যন্ত মৃত্যু ৫৯         অবৈধ ৫৯টি আইপিটিভি বন্ধ করেছে বিটিআরসি         খালেদার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল         ‘শিক্ষার্থীরা মানলেও অভিভাবকরা স্বাস্থ‌্যবিধি মানছেন না’         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে         রাসেল দম্পতির বিরুদ্ধে অর্থআত্মসাতের অভিযোগে আরেক মামলা         ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা আজ         আজ থেকে ৪ ঘণ্টা করে বন্ধ সিএনজি স্টেশন         ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী         আফগানিস্তানে শক্তিশালী বিস্ফোরণে নিহত ৭