সোমবার, ৫ আশ্বিন ১৪২৮
২০ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

তালেবানের ব্যাপারে যা বললেন আশরাফ গনির ছোট ভাই

উইমেনআই২৪ ডেস্ক: আশরাফ গনির ভাই হাসমত গনি তালিবান সমর্থক নন। তিনি কেবল তাঁদের মেনে নিয়েছেন। কারণ মেনে না নিয়ে উপায় নেই! তাঁর একটি ভিডিয়ো এবং টুইট ঘিরে বিতর্কের মধ্যেই জানালেন হাসমত।

যে ভিডিয়োটির জন্য হাসমত খবরে, তাতে দেখা গিয়েছিল এক তালিবান নেতা তাঁর কপালে চুম্বন করছেন। তালিবানের সঙ্গে তাঁর এই প্রকাশ্য ঘনিষ্ঠতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের কেউ কেউ নৈতিকতার প্রসঙ্গ টেনে জানতে চেয়েছিলেন, যে তালেবদের ভয়ে আশরাফ দেশ ছাড়তে বাধ্য হয়েছেন, সেই তালিব নেতাদের সঙ্গে তাঁর ভাইয়ের ওঠাবসা ন্যায়সঙ্গত কি? এক ভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে হাসমত সেই বিতর্কের জবাব দিয়েছেন। তাঁর কথায়, ‘‘আমি তালিবানকে মেনে নিয়েছি। ওদের সমর্থন করিনি। সমর্থন খুব জোরালো একটা শব্দ। আর তা ছাড়া মেনে নেওয়া এবং সমর্থন করা বিষয় দু’টিও সম্পূর্ণ আলাদা।’’

আফগানিস্তানের কোটিপতি ব্যবসায়ী হাসমত। উচ্চবিত্ত সমাজের প্রতিনিধিও। বরাবরই দেশের শাসনতন্ত্রের পরিবর্তনপন্থী হাসমত সাক্ষাৎকারে জানিয়েছেন, বড় ভাই আশরাফের মতো পালিয়ে যাননি, তার কারণ তিনি আফগানিস্তানে থেকে পরিবর্তনে সাহায্য করতে চেয়েছেন। তিনি মনে করেন, তালিবদের ভয়ে সাধারণ মানুষের মতো ব্যবসায়ীরাও পালিয়ে গেলে দেশের অর্থনীতি ধসে পড়বে। আর তা যদি হয়, তবে তা আগের জায়গায় ফিরিয়ে আনা হবে দুঃসাধ্য।

শনিবার বিকালে একটি টুইটে হাসমত লিখেছিলেন, ‘তালেবানই পারে আফগানিস্তানকে কাঙ্ক্ষিত নিরাপত্তা দিতে।’’ তালেবদের সাহায্য করতে শিক্ষিত সমাজ এবং ব্যবসায়ীদের এগিয়ে আসার বার্তাও দিয়েছিলেন হাসমত। তাঁর সেই টুইট নিয়েই বিতর্ক শুরু হয়। হাসমত অবশ্য বলছেন, তিনি যা বলতে চেয়েছেন, তা অনেকেই বুঝতে পারেননি। তাঁর ব্যাখ্যা, তালেবানের নিরাপত্তা দেওয়ার ক্ষমতা আছে। কিন্তু শুধু নিরাপত্তা দিয়ে দেশ চলে না। তাই দেশের শাসনে তালেবদের সাহায্য করতে এগিয়ে আসা উচিত শিক্ষিত তরুণ সমাজের। বদলে টুইটটিকে তালিবানের প্রতি হাসমতের প্রচ্ছন্ন সমর্থন বলে ধরে নেওয়া হয়েছে।

হাসমতের মতে, পরিবর্তন মেনে নেওয়াই আফগানিস্তানের এই পরিবর্তনের একমাত্র সমাধান। দেশে থেকেই বদল আনার চেষ্টা করতে হবে। এমনকি অন্যান্য দেশকেও এই বদল মেনে নিতে হবে বলে মন্তব্য করেছেন হাসমত। সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ভারত এখন অপেক্ষা এবং পর্যবেক্ষণের নীতি নিয়েছে ঠিকই, কিন্তু শেষ পর্যন্ত তালেবানের সঙ্গেই রাজনৈতিক সম্পর্ক বজায় রাখতে হবে নয়াদিল্লিকে।

তবে আশরাফের দেশ ছাড়া প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা হলে হাসমত বলেছেন, তিনি মনে করেন না আশরাফ দেশের টাকা নিয়ে পালিয়েছেন। প্রসঙ্গত, আশরাফের বিরুদ্ধে এক সময় খুনের চেষ্টার অভিযোগ এনেছিলেন তাঁর ভাই হাসমত।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
রাশিয়ার নির্বাচনে ৪৫ শতাংশ ভোট পেয়েছে পুতিনের দল         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু কমেছে         নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         দরিদ্র্রের হার অনেক বেশি হওয়ায় রংপুরে নারী শ্রমজীবী বেশি         ৩ ঘণ্টা পরে রাজধানীর সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের রেল চলাচল স্বাভাবিক         ষাটোর্ধ্ব জনগণকে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা দেওয়া হবে: স্বাস্থ্য ডিজি         নির্বাচনে অতিথি পাখিরা লাল কার্ড পাবে: তথ্য মন্ত্রী         জাপার ভাইস চেয়ারম্যান হলেন শাফিন         দেশে বছরে প্রায় ৬ লাখ মানুষ সাপের কামড়ে মারা যান : স্বাস্থ্যমন্ত্রী         'সরকার ও সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করানো হচ্ছে'         নতুন ২৪১ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি, এ পর্যন্ত মৃত্যু ৫৯         অবৈধ ৫৯টি আইপিটিভি বন্ধ করেছে বিটিআরসি         খালেদার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল         ‘শিক্ষার্থীরা মানলেও অভিভাবকরা স্বাস্থ‌্যবিধি মানছেন না’         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে         রাসেল দম্পতির বিরুদ্ধে অর্থআত্মসাতের অভিযোগে আরেক মামলা         ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা আজ         আজ থেকে ৪ ঘণ্টা করে বন্ধ সিএনজি স্টেশন         ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী         আফগানিস্তানে শক্তিশালী বিস্ফোরণে নিহত ৭