রবিবার, ১১ আশ্বিন ১৪২৮
২৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বরিশালে ইউএনও’র বিরুদ্ধে মামলার তদন্তে পিবিআই

উইমেনআই২৪ প্রতিবেদক: বরিশালের সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনিবুর রহমান, ওসি নুরুল ইসলামসহ শতাধিক ব্যক্তিকে আসামি করে দুটি মামলা করা হয়েছে।

রবিবার বরিশালের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন আদালতের মামলা করা হয়। বিকালে আদালতের বিচারক মাসুম বিল্লাহ মামলা আমলে নিয়ে আগামী ২৩ সেপ্টেম্বারের মধ্যে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বরিশালের সিটি করপোরেশনের কাজে বাধাদান, বিনা উস্কানিতে সিটি করপোরেশনের কর্মচারীদের ওপর গুলিবর্ষণের নির্দেশ ও হামলার অভিযোগে মামলা দুটি দায়ের করেন বরিশাল জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-২ অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন এবং সিটি কর্পোরেশনের রাজস্ব শাখার কর্মকর্তা বাবলু হালদার।

অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন মামলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান, বরিশাল কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুল ইসলাম ও এসআই শাহ জালাল মল্লিকসহ অজ্ঞাত ৪০-৫০ জনকে আসামি করেছেন।

অপর মামলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান ও ৫ জন আনসার সদস্যসহ ৪০-৫০ জনকে আসামি করা হয়েছে।

গত বুধবার (১৮ আগস্ট) ঘটনা ঘটলেও থানায় মামলা করতে গেলে সেখানে অভিযোগ না নেওয়ায় আদালতে অভিযোগ দাখিলে দেরি হয়েছে বলে এই মামলা দুটিতে উল্লেখ করা হয়েছে।

মামলা দুটির বিবরণে বলা হয়েছে, বরিশাল সিটি করপোরেশন এলাকা পরিচ্ছন্ন রাখার জন্য শহরের বিভিন্ন অলিতে-গলিতে টানানো ব্যানার, ফেস্টুন নামিয়ে ফেলার সিদ্ধান্ত অনুযায়ী কাজ শুরু করে পরিচ্ছন্নতা কর্মীরা। গত বুধবার (১৮ আগস্ট) রাতে পরিচ্ছন্নতা কর্মীরা নগরের ২৩নং ওয়ার্ডস্থ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের বিভিন্ন ব্যানার-ফ্যাস্টুন অপসারণকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে আনসার সদস্যরা তাতে বাধা দেয়। বিষয়টি সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাসের কাছ থেকে মোবাইলে জানতে পারেন সিটি মেয়র। পরে তিনি প্রধান নির্বাহী কর্মকর্তাকে নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে উপস্থিত হন। এ সময় মেয়র নিজের পরিচয় দেওয়া সত্ত্বেও উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান উত্তেজিত হন এবং ষড়যন্ত্রমূলকভাবে পরিকল্পনা অনুযায়ী মেয়রসহ তার সঙ্গে থাকা সকলের ওপর গুলিবর্ষণ করেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার হুকুমে আনসার সদস্যরা মেয়রকে খুন করার উদ্দেশ্যে তাকে লক্ষ্য করে এলোপাথাড়ি শর্টগান দিয়ে গুলি করতে থাকে।

পরে ঘটনাস্থলে উপস্থিতিরা মানবপ্রাচীর তৈরি করে মেয়রকে রক্ষা করে গাড়িতে উঠিয়ে দেন। সেই সংবাদ ছড়িয়ে পড়লে সিটি করপোরেশনের স্টাফ, ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামীলীগ নেতাকর্মীরা সেখানে জড়ো হন। তখনও উপজেলা নির্বাহী কর্মকর্তা আনসার সদস্যদের তাদের ওপরও গুলি করার নির্দেশ দেন। এরপর পুলিশ এসে আওয়ামীলীগ নেতাদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়।

গুলিবর্ষণ ও পুলিশের লাঠিচার্জে ৫০ জন আহত, আওয়ামীলীগ নেতাকর্মীদের মোটরসাইকেল ভাংচুর ও একশত গাড়িতে উঠিয়ে নিয়ে গিয়ে কোটি টাকার ক্ষতিসাধন করেছেন বলে মামলায় দাবি করা হয়।

এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমানের বাসায় আওয়ামী লীগের নেতা-কর্মীদের হামলা ও পুলিশের ওপর হামলার ঘটনায় করা দুটি মামলায় বরিশালে গ্রেপ্তারকৃত ২১ জনের জামিন আবেদন নাকচ করে দিয়েছেন আদালত।

বরিশাল অতিরিক্ত চিফ মেট্রোপলিটন আদালতের বিচারক মাসুম বিল্লাহ তাদের জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

গত বুধবার (১৮ আগস্ট) রাতে বরিশাল সদর উপজেলা পরিষদ চত্বরে সাঁটানো ব্যানার অপসারণকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় পুলিশ ও ইউএনও মুনিবুর রহমান বাদী হয়ে দুটি মামলা করেন। ওই মামলায় ৬০২ জনকে আসামি করা হয়। মামলায় প্রধান আসামি করা হয় বরিশালের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে। মামলা দায়েরের পর থেকে আওয়ামী লীগের বেশকিছু নেতাকর্মী আত্মগোপনে আছেন।  

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
মঙ্গলবার থেকে দেশে আবারও বিশেষ টিকা ক্যাম্পেইন: স্বাস্থ্য অধিদপ্তর         হংকং নারী ফুটবল দলকে ৫-০ গোলে হারাল বাংলাদেশ         সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪২ জন হাসপাতালে         সোমবার ফাইজারের ২৫ লাখ টিকা আসছে         প্রধানমন্ত্রীর জন্মদিনে দেওয়া হবে ৮০ লাখ টিকা         সাংবাদিক নির্যাতন: ডিসি সুলতানাসহ চারজনের পদায়নের বিরুদ্ধে রুল         চার মাসে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ৯৮০         কুমিল্লার আদালতে হেফাজত নেতা মামুনুল হক         সন্ধ্যায় ভারতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’         একই স্কুলের শিক্ষক মায়ের পর ছেলেও করোনা আক্রান্ত         মুনিয়াকে ধর্ষণের পর হত্যা: হাইকোর্টে আগাম জামিন রিপনের         শাহজালালে করোনা ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু         ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেলে আরও ৮ জনের মৃত্যু         বিশ্বব্যাপী করোনায় মৃত্যু-আক্রান্ত কমেছে         গুলাবের প্রভাবে সাগর উত্তাল, দুই নম্বর সংকেত         ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ওয়াশিংটনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী         হামলার প্রতিবাদে রংপুর রিপোর্টার্স ক্লাবের নিন্দা         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২২১ জন হাসপাতালে ভর্তি