রবিবার, ১১ আশ্বিন ১৪২৮
২৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

তালেবান নেতা মোল্লা বারাদার কাবুলে

উইমেনআই২৪ ডেস্ক: তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা বারাদার গোষ্ঠীটির কমান্ডারদের সঙ্গে আলোচনার জন্য আফগানিস্তানের রাজধানীতে উপস্থিত হয়েছেন।

শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে একথা জানিয়েছেন দেশটির সাবেক সরকারের নেতারা, ধর্মীয় বুজুর্গরা ও তালেবানের এক কর্মকর্তা।

বারাদার কাবুলে তালেবান কমান্ডার, সাবেক সরকারের নেতা ও নীতি নির্ধারকদের সঙ্গে এবং অন্যান্যদের মধ্যে ধর্মীয় বুজুর্গদের সঙ্গে বৈঠক করবেন বলে ওই তালেবান কর্মকর্তা জানিয়েছেন। তবে বিস্তারিত আর কিছু জানাননি তিনি।

তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধান বারাদার কাতারের রাজধানী দোহায় শান্তি আলোচনায় যোগ দেওয়া গোষ্ঠীটির প্রতিনিধি দলের অংশ ছিলেন। তাকে তালেবানের প্রতিষ্ঠাতা ও সাবেক সর্বোচ্চ নেতা মোল্লা ওমরের অন্যতম বিশ্বস্ত কমান্ডার বলে বিবেচনা করা হয়। ২০১০ সালে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী তাকে করাচি থেকে গ্রেফতার করেছিল তারপর দেশটির কর্তৃপক্ষ ২০১৮ সালে তাকে মুক্তি দেয়।

ওই কর্মকর্তা জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে আফগানিস্তানকে পরিচালনার জন্য নতুন একটি মডেল প্রস্তুত করার পরিকল্পনা করেছে ২০ বছর পর ফের দেশটির নিয়ন্ত্রণ নেওয়া তালেবান। নতুন সরকারের এই মডেলে আন্তর্জাতিক নিরাপত্তা ও আর্থিক বিষয়গুলো দেখভালের জন্য পৃথক টিম থাকবে।

তিনি বলেন, ‘সংকট ব্যবস্থাপনার জন্য সাবেক সরকারের বিশেষজ্ঞদেরও আনা হবে। নতুন সরকারের কাঠামো পশ্চিমা সংজ্ঞা অনুযায়ী গণতান্ত্রিক হবে না কিন্তু তা প্রত্যেকের অধিকার রক্ষা করবে।’

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান লৌহমুষ্ঠিতে আফগানিস্তান শাসন করেছে। ১১ সেপ্টেম্বর, ২০০১ এ যুক্তরাষ্ট্রের ওয়াল্ড ট্রেড সেন্টারে হামলার পর আল কায়েদার জঙ্গিদের আশ্রয় দেওয়ার কারণে সামরিক অভিযান চালিয়ে তাদের ক্ষমতা থেকে সরিয়ে দেয় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী।

কিন্তু যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তান ছাড়ার পর ২০ বছর ধরে লড়াই করে আসা গোষ্ঠীটি ফের দেশটির নিয়ন্ত্রণ নেয়। তবে এবার তারা কট্টরপন্থা এড়িয়ে কিছুটা মধ্যপন্থা অবলম্বনের মাধ্যমে দেশ পরিচালনা করতে চাইছে বলে ইঙ্গিত দিচ্ছে।        

এদিকে নেটোর কর্মকর্তারা জানিয়েছেন, এক সপ্তাহ আগে তালেবান রাজধানীতে প্রবেশের পর কাবুল বিমানবন্দর থেকে দূতাবাসগুলো ও আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোর হয়ে কাজ করা প্রায় ১২ হাজার বিদেশি ও আফগান নাগরিককে সরিয়ে এনেছে তারা।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
মঙ্গলবার থেকে দেশে আবারও বিশেষ টিকা ক্যাম্পেইন: স্বাস্থ্য অধিদপ্তর         হংকং নারী ফুটবল দলকে ৫-০ গোলে হারাল বাংলাদেশ         সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪২ জন হাসপাতালে         সোমবার ফাইজারের ২৫ লাখ টিকা আসছে         প্রধানমন্ত্রীর জন্মদিনে দেওয়া হবে ৮০ লাখ টিকা         সাংবাদিক নির্যাতন: ডিসি সুলতানাসহ চারজনের পদায়নের বিরুদ্ধে রুল         চার মাসে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ৯৮০         কুমিল্লার আদালতে হেফাজত নেতা মামুনুল হক         সন্ধ্যায় ভারতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’         একই স্কুলের শিক্ষক মায়ের পর ছেলেও করোনা আক্রান্ত         মুনিয়াকে ধর্ষণের পর হত্যা: হাইকোর্টে আগাম জামিন রিপনের         শাহজালালে করোনা ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু         ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেলে আরও ৮ জনের মৃত্যু         বিশ্বব্যাপী করোনায় মৃত্যু-আক্রান্ত কমেছে         গুলাবের প্রভাবে সাগর উত্তাল, দুই নম্বর সংকেত         ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ওয়াশিংটনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী         হামলার প্রতিবাদে রংপুর রিপোর্টার্স ক্লাবের নিন্দা         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২২১ জন হাসপাতালে ভর্তি