রবিবার, ১১ আশ্বিন ১৪২৮
২৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আফগানিস্তানের নারী শিল্পীদের ভবিষ্যৎ অনিশ্চিত

উইমেনআই২৪ ডেস্ক: দেশ-জাতির পরিচিতি বদলের যাত্রায় বিগত এক দশকেরও বেশি সময় ধরে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে গেছে আফগানিস্তানের ন্যাশনাল ইনস্টিটিউট অব মিউজিক। তালেবানি শাসন শুরু হওয়ার সপ্তাহের মধ্যেই দেশটির নারী শিল্পীদের মনে আশঙ্কা তৈরি হয়েছে মিউজিক প্রতিষ্ঠানের দরজায় তালা ঝোলা এখন শুধু সময়ের অপেক্ষা। শৈশবের মারণ-হুমকির দাগ মুছে ফেলে সাম্প্রতিক কালে বিশ্বমঞ্চে রবাব-সেতার-ক্ল্যারিনেটে সুর তুলেছেন এই প্রতিষ্ঠানেরই এক ঝাঁক কন্যা। এ বার যেন লহমায় অনিশ্চিত হয়ে পড়ল ওই তরুণ শিল্পীদের ভবিষ্যত, বিশেষত নারীদের। কারণ সঙ্গীত চর্চার মাধ্যমে দেশটির নারীদের সার্বিক উন্নতিতে বরাবরই জোর দিয়ে এসেছে এই প্রতিষ্ঠান।

তালেবানি রাজত্বে প্রায় সব ধরনেরই সুর শিক্ষা নিষিদ্ধ। প্রায় সব ধরনের গান-বাজনার চর্চায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তাদের শাসনকালের প্রথম পর্বে। রবিবার (১৫ আগস্ট) কাবুল দখলের পর তালেবান নেতৃত্ব অবশ্য বলছেন, দ্বিতীয় পর্বে তারা আরো বেশি মানবিক হয়ে উঠবেন। মেয়েদের স্কুল-কলেজে পড়তে দেবেন। শরিয়ত আইন মানলে বাধা থাকবে না কর্মক্ষেত্রেও। কিন্তু বাস্তবে কোনো পরিবর্তন হয়নি। আপাতত গৃহবন্দিই শিল্পীরা, বিশেষত নারীরা।

১৯৯৬ থেকে ২০০১ কালপর্বের স্মৃতি ঘেঁটে দেশটির শিল্পীরা বলছেন, আবার ফিরে আসতে চলেছে অন্ধকার যুগ। আফগানিস্তানের ন্যাশনাল ইনস্টিটিউট অব মিউজিকের প্রধান আহমেদ নাসির সারমাস্তের কথায়, ‘এটা দুঃস্বপ্ন। ওরা আর গান-বাজনা করতে দেবে না।’

কিছু দিন আগেই নিউইয়র্কের প্রসিদ্ধ কার্নেগি হলে পশ্চিমী ধ্রুপদী সঙ্গীতে ঝড় তুলেছিল এই স্কুলেরই মেয়েদের একটি দল। এই স্কুল থেকেই তৈরি হয়েছে আফগানিস্তানের ‘জোহরা’ ব্যান্ড। সুইটজারল্যান্ডে ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম-এর মঞ্চে গান গেয়েছে ‘জোহরা’, সে দেশের প্রথম নারী অর্কেস্ট্রা। কিন্তু এই সঙ্গীতচর্চার জন্য বারে বারেই আক্রমণের শিকার হতে হয়েছে দলের গায়ক-বাদকদের। গান শেখার জন্য ছোট থেকে বেতের আঘাত খেয়ে বড় হয়েছেন দেশিটির প্রথম নারী র‌্যাপ শিল্পী সোরৌরি। যাঁর গান ‘আমি ভাবতে চেয়েছিলাম, ওরা আমায় মেরেছে’— আজও সেই ইতিহাসের সাক্ষ্যই বহন করে।

সারমাস্ত বলছেন, ‘আমাদের ইচ্ছে ছিল বিশ্বের সামনে স্বদেশের অন্য ছবি তুলে ধরা। যা অধরাই থেকে যাবে মনে হচ্ছে…।’ আনন্দবাজার

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
মঙ্গলবার থেকে দেশে আবারও বিশেষ টিকা ক্যাম্পেইন: স্বাস্থ্য অধিদপ্তর         হংকং নারী ফুটবল দলকে ৫-০ গোলে হারাল বাংলাদেশ         সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪২ জন হাসপাতালে         সোমবার ফাইজারের ২৫ লাখ টিকা আসছে         প্রধানমন্ত্রীর জন্মদিনে দেওয়া হবে ৮০ লাখ টিকা         সাংবাদিক নির্যাতন: ডিসি সুলতানাসহ চারজনের পদায়নের বিরুদ্ধে রুল         চার মাসে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ৯৮০         কুমিল্লার আদালতে হেফাজত নেতা মামুনুল হক         সন্ধ্যায় ভারতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’         একই স্কুলের শিক্ষক মায়ের পর ছেলেও করোনা আক্রান্ত         মুনিয়াকে ধর্ষণের পর হত্যা: হাইকোর্টে আগাম জামিন রিপনের         শাহজালালে করোনা ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু         ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেলে আরও ৮ জনের মৃত্যু         বিশ্বব্যাপী করোনায় মৃত্যু-আক্রান্ত কমেছে         গুলাবের প্রভাবে সাগর উত্তাল, দুই নম্বর সংকেত         ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ওয়াশিংটনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী         হামলার প্রতিবাদে রংপুর রিপোর্টার্স ক্লাবের নিন্দা         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২২১ জন হাসপাতালে ভর্তি