মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮
২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘মনে হতে থাকে- আহা জীবন এতো সুন্দর কেন’

শওগাত আলী সাগর: প্রকৃতির একটা সুর আছে, অনেকেই তা শুনতে পায়
- উইলিয়াম শেক্সপিয়ার
১.এই পথটার সমস্যা হচ্ছে, সঙ্গীর সাথে ঠিক গল্প করতে করতে হাঁটা যায় না। পথের দিকে গভীর মনোযোগ দিয়ে যখন হাঁটা শুরু হয়, তখন একমুখী ধাবমান যানের মতো কেবল সামনে এগুতে হয়। পাথর বিছানো পথটায় সতর্কতা কিংবা মনোযোগের একটু ঘাটতি হলেই পা মচকে যাবার আশংকা প্রবল। আর এই যে জায়গায়টায় দুর্ঘটনা ঘটিয়ে বসলে কানাডার দ্রুততম ৯১১ সার্ভিসের পৌঁছাটাও অকল্পনীয় বিষয়। গভীর অরণ্যে কে কোথায় সেটা বাইর থেকে ঠাহর করাটাই তো মুশকিল! ভল্লুক আর সাপ থেকে সতর্ক থাকার পরামর্শ তো পথের নানা জায়গায় ঝুলিয়ে রাখা হয়েছে। এই বনে তাহলে ভালুকও আছে! 
তবু আমরা হাঁটতে হাঁটতে আশপাশে, কখনো বা উপরের দিকে তাকিয়ে আকাশটাকে খোঁজার চেষ্টা করি। সামনে এগুবার সরু পথটা (এটাকে আসলে ঠিক পথ বলা চলে না না, গাছের গায়ে সাদা আর নীল রঙের চিহ্ন দিয়ে এক ধরনের নিশানা করে রাখা আর কি) হাঁটতে হাঁটতে আমরা টের পাই, চারপাশের গাছগুলো থেকে অসাধারণ এক সুবাস বেয়ে আসছে। উইলিয়াম শেক্সপিয়ার বলেছিলেন- প্রকৃতির একটা সুর আছে, অনেকেই তা শুনতে পায়, আমরা টের পাচ্ছি- প্রকৃতির নিজস্ব একটা গন্ধ আছে, সেই গন্ধে অসাধারন এক মাদকতাও আছে!

গভীর এক অরণ্যের ভেতর দিয়ে হেঁটে চলেছি আমরা। গন্তব্যটা ঠিক কতোদূরে, তার আন্দাজ আছে, কিন্তু ঠিক তথ্য নাই। কিছু মানুষ বিপরীত থেকে ফিরে আসছে, কখনো কখনো তাদের জিজ্ঞেস করি- লুক আউটটা আর কতোদূর? মিনিট ধরে কেউ একজন জবাব দিতেই তার সঙ্গী দ্বিমত জানান- অর্থ্যৎ লুকআউট থেকে ফিরে আসা মানুষগুলোও ঠাহর করতে পারে না- কতোটা পথ তার পেছনে ফেলে এসেছে!

২. সংগোপনে লুকিয়ে রাখা ব্রুস পেনিনসোলার অপূর্ব এক সৌন্দর্যের নাম- ’লায়ন হেড’- জায়গাটার পরিচিতিতে এই কথাগুলো কে লিখেছিলেন জানি না। দুপাশে সবুজবেষ্টিত হাইওয়ে ৬ ধরে সাই সাই করে যারা টুবারমোরি যাওয়া মানুষগুলোর কম লোকই ডান দিকে টার্ন নিয়ে হাইওয়ে ৯ ধরে ব্রস কাউন্টি রোডে ঢুকে। আহা! অথচ এই রোডটিই কীনা প্রকৃতির কোলে লুকিয়ে থাকা অপরুপ এক সৌন্দর্যের সঙ্গে মিলিয়ে দেয়ার অপেক্ষায় বসে থাকে!

নাজমা কাজীকে আমরা ধন্যবাদ দিতে থাকি ব্রুস পেনিনসোলার প্রাকৃতিক সৌন্দর্যের অপরুপ এই জায়গাটি আমাদের ভ্রমণ তালিকায় রাখার জন্য।

৩. ওয়েনসাউন্ড থেকে প্রায় ৭০ কিলোমিটার ড্রাইভ করে  সাত সকালেই আমরা ‘লায়ন হেড’ হা্ইকিং পয়েন্টে এসে পৌঁছি। আজ আমাদের দল একেবারে পরিপূর্ণ। দলনেতা নাজমা কাজী, খসরু ভাই আর তাদের ছেলে দৃক, সাথে আছেন হাসেম ভাই আর সাদিয়া আপা। পার্কিং বিড়ম্বনায়  খসরু ভাই-নাজমা কাজীদের  পেছনে রেখেই আমরা  অরণ্যের ভেতর ডুব দেই। গন্তব্য ‘লায়ন হেড’ লুক আউটে গিয়ে তো তাদের সাথে দেখা হবেই!  

৫. ‘লাযন হেড’ নাম কেন?  মনে প্রশ্নটা জেগেছিলো। বর্ণমালা জানিযে দেয়- ‘লায়নে’র মাথার আকৃতির বিশালাকৃতির একটা পাথুরে ব্লাফস- এ গড়ে উঠেছে এই হাইকিং ট্রেইল। সিংহের মাথার মতো দেখতে এই ট্রেইল! বাচ্চারা কোথাও যাবার আগে তার আদ্যোপান্ত জেনে নেয় কেন!

আমরা যেই ট্রেইলটা ধরে হাঁটছি তার পুরোটাই কী তা হলে পাথর! লাইমস্টোন! পাথরের বুকে তা হলে এমন গভীর সবুজ অরণ্য গড়ে উঠলো কীভাবে! লাইমস্টোন- চুনাপাথরের উপরই তা হলে ১৮ কিলোমিটারের পাহাড়ি এই ট্রেইলটি! প্রতিদিন  শত শত মানুষ এই পাথুরে পথ পাড়ি দিয়ে লায়নহেড লুকআউটে গিয়ে পৌঁছায়।

৬ ‘লায়নহেড লুক আউটে’ আমরা যখন পৌঁছি ততক্ষণে ঘামে ক্লান্তিতে কাহিল অবস্থা। কিন্তু চূড়াটায় একটা পাথরের উপর বসতেই যেনো সব ক্লান্তি মুহূর্তে দূর হয়ে যায। ২০০ ফিট উপর থেকে তিন তিনটি লেকের পানি, মাথার উপর সীমাহীন আকাশ, আর পেছনে গভীর সবুজ অরণ্য – মনে হতে থাকে - আহা জীবন এতো সুন্দর কেন!!

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
উন্নয়নের রূপকার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ         সংগ্রাম ও সাহসের এক নাম শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা ক্যাম্পেইন শুরু কাল         ডেঙ্গুতে আজও দুই মৃত্যু, শনাক্ত ২১৪         রেলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত: রেলমন্ত্রী         শেখ হাসিনার জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি         ঢাবির সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         শেখ হাসিনা এক জীবন্ত কিংবদন্তি: তথ্যমন্ত্রী         করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ইউপি নির্বাচনে প্রতিপক্ষকে ফাঁসাতে নিরীহ পারুলকে খুন         নিজ ঘরে মিলল নারী ব্যাংক কর্মকর্তার লাশ         চোর সন্দেহে নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ         জেল থেকে মুক্তি পেল ফিলিস্তিনি নেতা খালিদা জারা         ভারতের উপকূল অতিক্রম করেছে ‘গুলাব’, নামল সংকেত         ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা         জার্মানির নির্বাচনে হেরে গেল মারকেলের দল         রাজনীতিকে বিদায় জানালেন প্রণবকন্যা শর্মিষ্ঠা         নারী সংখ্যাগরিষ্ঠ সংসদ গড়ে আইসল্যান্ডের ইতিহাস         আফগানিস্তানের বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র         মধ্যরাতে শিশু পুত্রকে গলা কেটে হত্যা করলেন মা         করোনা : সংক্রমণে যুক্তরাজ্য, প্রাণহানিতে শীর্ষে রাশিয়া