সোমবার, ৫ আশ্বিন ১৪২৮
২০ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

টিকা প্রদানে অন্তঃসত্ত্বাকে অগ্রাধিকার দিতে হাইকোর্টে রিট

উইমেনআই২৪ প্রতিবেদক: অগ্রাধিকার ভিত্তিতে অন্তঃসত্ত্বাদের করোনার ভ্যাকসিন প্রদানে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের হয়েছে।

শনিবার দায়ের করা এ রিটের উপর রবিবার (১ আগস্ট) বিচারপতি এম. ইনায়েতুর রহিমের একক ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

রিটে বলা হয়েছে, করোনা ভ্যাকসিন রেজিস্ট্রেশন সংক্রান্ত সুরক্ষা অ্যাপে টিকা গ্রহণের তালিকায় অন্তঃসত্ত্বাদের রাখা হয়নি। কিন্তু এই মুহূর্তে এরাই সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন। অনতিবিলম্বে তাদের টিকা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হোক।

মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের চার আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব, মোহাম্মদ কাউছার, মোজাম্মেল হক ও রাশিদা চৌধুরী এ রিট করেন।

আইনজীবী রাশিদা চৌধুরী নিজেও অন্ত:সত্ত্বা। তিনি জানান, দীর্ঘদিন ধরে চেষ্টা করেও করোনার ভ্যাকসিন গ্রহন করতে পারছেন না। যে কারণে তিনি স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছেন।

রিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং আইইডিসিআর-এর পরিচালককে বিবাদী করা হয়েছে। রিট দায়েরের আগে বিবাদীদের লিগ্যাল নোটিশ দেওয়া হয়। কিন্তু নোটিশের জবাব না পেয়ে এ রিট করা হয়েছে বলে জানান ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব।

তিনি বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর প্রায় ৩৫ লাখ নারী অন্তঃসত্ত্বা হয়। অর্থাৎ ৩৫ লক্ষ অন্তঃসত্ত্বা নারী আরো ৩৫ লাখ মানুষের অস্তিত্ব বহন করে। কিন্তু করোনা মহামারিতে আক্রান্ত হয়ে অনেক অন্তঃসত্ত্বা নারী এবং শিশু মারা যাচ্ছে।’

‘ইতিমধ্যে অনেক অন্তঃসত্ত্বা নারী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। অথচ এদের চেয়েও কম ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে অগ্রাধিকার ভিত্তিতে টিকার রেজিস্ট্রেশনের আওতায় আনা হয়েছে। সেজন্য আর বিলম্ব না করে অন্তঃসত্ত্বা নারীরা যাতে টিকা গ্রহণ করতে পারে সেজন্য সুরক্ষা অ্যাপে সুযোগ করে দেওয়া সরকারের অন্যতম দায়িত্ব।’

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
রাশিয়ার নির্বাচনে ৪৫ শতাংশ ভোট পেয়েছে পুতিনের দল         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু কমেছে         নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         দরিদ্র্রের হার অনেক বেশি হওয়ায় রংপুরে নারী শ্রমজীবী বেশি         ৩ ঘণ্টা পরে রাজধানীর সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের রেল চলাচল স্বাভাবিক         ষাটোর্ধ্ব জনগণকে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা দেওয়া হবে: স্বাস্থ্য ডিজি         নির্বাচনে অতিথি পাখিরা লাল কার্ড পাবে: তথ্য মন্ত্রী         জাপার ভাইস চেয়ারম্যান হলেন শাফিন         দেশে বছরে প্রায় ৬ লাখ মানুষ সাপের কামড়ে মারা যান : স্বাস্থ্যমন্ত্রী         'সরকার ও সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করানো হচ্ছে'         নতুন ২৪১ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি, এ পর্যন্ত মৃত্যু ৫৯         অবৈধ ৫৯টি আইপিটিভি বন্ধ করেছে বিটিআরসি         খালেদার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল         ‘শিক্ষার্থীরা মানলেও অভিভাবকরা স্বাস্থ‌্যবিধি মানছেন না’         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে         রাসেল দম্পতির বিরুদ্ধে অর্থআত্মসাতের অভিযোগে আরেক মামলা         ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা আজ         আজ থেকে ৪ ঘণ্টা করে বন্ধ সিএনজি স্টেশন         ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী         আফগানিস্তানে শক্তিশালী বিস্ফোরণে নিহত ৭