সোমবার, ৫ আশ্বিন ১৪২৮
২০ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ

উইমেনআই২৪ প্রতিবেদক: খুলনার ডুমুরিয়া উপজেলায় নববধূকে দলবদ্ধ ধর্ষণের শিকার ও ধর্ষণের দৃশ্য ভিডিও ধারন এবং জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় ১০ম শ্রেণির এক ছাত্রীকে জোরপূর্বক ধর্ষণের পর সেই ধর্ষণের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিক বিবৃতিতে ওই দুই ঘটনার তীব্র ক্ষোভ প্রকাশ করে জড়িতদের বিরুদ্ধে শাস্তির দাবি জানানো হয়।

আজকের বিভিন্ন দৈনিকের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, খুলনা জেলার ডুমুরিয়া উপজেলায় ঈদে বাবার বাড়িতে বেড়াতে এসে এক নববধূ দলবদ্ধ ধর্ষণের শিকার ও ধর্ষণের দৃশ্য ভিডিও করার ঘটনা ঘটেছে। জানা গেছে, গত শনিবার (২৪ জুলাই) রাতে ডুমুরিয়া উপজেলার একটি গ্রামে ঈদে নববধূ বাবার বাড়িতে বেড়াতে এসে বাড়ির সামনের রাস্তায় গেলে কামরুল ইসলামের ছেলে আল মামুন ওরফে রুবেল (২৮), আমজাদ হোসেন সরদারের ছেলে মাহফুজ হাসান (২০) ও আজিজুর রহমান মোল্লার ছেলে সাকিব মোল্লা (১৭) তাকে একা পেয়ে জোরপূর্বক পাশের একটি ঝুপড়ি ঘরে নিয়ে পালাক্রমে ধর্ষণ করে এবং সেই ধর্ষণের দৃশ্য ভিডিও ধারণ করে। নির্যাতনের শিকার নববধূকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করা হয়েছে। এ ঘটনায় নববধূর মা ডুমুরিয়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইন এবং পর্নোগ্রাফি আইনে মামলা দায়ের করেছেন।

আজকের বিভিন্ন দৈনিকের বরাত দিয়ে অপর ঘটনার ব্যাপারে বিবৃতিতে বলা হয়, জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলায় বখাটে কর্তৃক ১০ম শ্রেণির এক ছাত্রীকে জোরপূর্বক ধর্ষণের পর সেই ধর্ষণের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। জানা গেছে, জামালপুরের মাদারগঞ্জ উপজেলার দশম শ্রেণির এক ছাত্রীকে (১৯) প্রেমের ফাঁদে ফেলে একাধিকবার ধর্ষণ করা হয়। শুক্রবার (২৩ জুলাই) ওই কিশোরীকে আবারো ধর্ষণের প্রস্তাব দিলে কিশোরী তা প্রত্যাখ্যান করলে আতাহার আকন্দের ছেলে সাব্বির রহমান ধর্ষণের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানোর ভয় দেখিয়ে পুনরায় ধর্ষণ করে। এ ঘটনায় কিশোরীর বাবা মাদারগঞ্জ মডেল থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইন ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ মহিলা পরিষদ বাস্তব কাজের অভিজ্ঞতায় লক্ষ্য করছে যে, বর্তমানে বাসস্থান, রাস্তা-ঘাট, গণপরিবহণসহ সর্বত্র নারী ও শিশু নির্যাতনের ঘটনা বৃদ্ধি পেয়েছে। ফলে নারী ও শিশুর নিরাপত্তা চরমভাবে বিঘ্নিত হচ্ছে এবং নারী ও শিশুর স্বাধীন জীবন ও চলাচল অনিশ্চিত হয়ে পড়ছে। সামাজিক অবক্ষয়ের কারণে অভিভাবকরা সন্তানের নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছেন। এমন পরিস্থিতিতে বাংলাদেশ মহিলা পরিষদ নারী ও কন্যার নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন।’

ওই দুই ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার করে তাদের বিরুদ্ধে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে যথাযথ আইনে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানিয়ে বিবৃতিতে ঘটনার শিকার নববধূ ও কিশোরীর সুচিকিৎসাসহ তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়। নারীর স্বাধীন চলাচল নিশ্চিতকরণের লক্ষ্যে সরকারের নিকট প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়। সেইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু কমেছে         নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         দরিদ্র্রের হার অনেক বেশি হওয়ায় রংপুরে নারী শ্রমজীবী বেশি         ৩ ঘণ্টা পরে রাজধানীর সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের রেল চলাচল স্বাভাবিক         ষাটোর্ধ্ব জনগণকে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা দেওয়া হবে: স্বাস্থ্য ডিজি         নির্বাচনে অতিথি পাখিরা লাল কার্ড পাবে: তথ্য মন্ত্রী         জাপার ভাইস চেয়ারম্যান হলেন শাফিন         দেশে বছরে প্রায় ৬ লাখ মানুষ সাপের কামড়ে মারা যান : স্বাস্থ্যমন্ত্রী         'সরকার ও সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করানো হচ্ছে'         নতুন ২৪১ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি, এ পর্যন্ত মৃত্যু ৫৯         অবৈধ ৫৯টি আইপিটিভি বন্ধ করেছে বিটিআরসি         খালেদার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল         ‘শিক্ষার্থীরা মানলেও অভিভাবকরা স্বাস্থ‌্যবিধি মানছেন না’         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে         রাসেল দম্পতির বিরুদ্ধে অর্থআত্মসাতের অভিযোগে আরেক মামলা         ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা আজ         আজ থেকে ৪ ঘণ্টা করে বন্ধ সিএনজি স্টেশন         ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী         আফগানিস্তানে শক্তিশালী বিস্ফোরণে নিহত ৭         বিশ্ব করোনা পরিস্থিতির উন্নতি, কমেছে মৃত্যু-সংক্রমণ