বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

চাকরিতে দ্রুত প্রমোশন পাওয়ার ১০ উপায়

উইমেনআই২৪ প্রতিবেদক : চাকরি জীবনে দ্রুত পদোন্নতি বা প্রমোশন কে না চায়? কেউ পায় আবার কেউ পায় না। যিনি কর্মক্ষেত্রে কৌশলী হয়েছেন তিনিই দ্রুত প্রমোশন পেয়েছেন, আবার বাকিরা কাজ করেও প্রমোশনের টিকিটাও ছুঁতে পারেননি। 
তাহলে জেনে নেওয়া যাক, চাকরি জীবনে দ্রুত পদোন্নতি বা প্রমোশন পাওয়ার ১০টি কার্যকরী উপায়।

১। অফিসে দ্রুত পদোন্নতি বা প্রমোশন পেতে গেলে চাটুকারিতা নয়, নিজের যোগ্যতা দিয়েই পেতে হবে। এ জন্য নিজের কাজগুলো সময়মত শেষ করতে হবে। মনে রাখবেন, অপরকে সাহায্য করলে নিজের গুরুত্ব বাড়ে। যে কাজ জানে, লোক তার কাছেই যায়। উন্নতি তারই হয়, যে নিজে কাজ জানে, কাজ করে, অন্যকে সাহায্য করে, অন্যকে কাজ শিখায় ও অন্যের কাছ থেকে কাজ আদায় করে নিতে পারে।
২। কোম্পানির প্রোডাক্ট বুঝুন, সার্ভিস বুঝুন, নিয়ম-কানুন সম্পর্কে জানুন। কোথাও কোন উন্নতি করার সুযোগ আছে কী না দেখুন। প্রতিষ্ঠানকে আইডিয়া দিন যাতে কোথাও খরচ কমে, আয় বাড়ে। বিশেষ করে কীভাবে কোম্পানির বিক্রি বাড়ানো যায় সেই আইডিয়া দিন, নতুন কাস্টমার তৈরিতে সহায়তা করুন। আপনি যে ডিপার্টমেন্টেই থাকুন না কেন, এসব ব্যাপারে সহায়তা করুন।
৩। মনে রাখবেন, অন্যকে ইমপ্রেস করতে হলে নিজেকে এক্সপ্রেস করতে হয়। ফলে নিজের প্রেজেন্টেশন স্কিল ভালো করুন। এক্সেল, ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, ফটোশপ ও এডিটিং এর কাজ শিখুন। এগুলো আপনাকে বসের অনেক কাছে নিয়ে যাবে। ছাত্র জীবনেই এসব বিষয়ে কোর্স করে রাখবেন।
৪। ট্রেনিং করুন, নিজে শিখুন ও অন্যকে শেখান। ক্যারিয়ারে উন্নতি ততই হবে যত আপনি জানবেন, শিখবেন ও শেখাবেন। এক্সেপশনাল হোন, আপনি কি অরডিনারি নাকি এক্সট্রা-অরডিনারি তা বোঝা যাবে আপনি কতটুকু এক্সট্রা কাজ করছেন তার ওপর।
৫। অফিসে নোংরা রাজনীতির চেষ্টা করবেন না। বিশেষ করে পরনিন্দা একদমই করবেন না। ভুলেও একজনের দোষ আরেকজনকে বলবেন না। তাহলে, উভয় ক্ষেত্রেই আস্থা হারাবেন। বরং, সকলকে সম্মান করবেন, কাজের প্রশংসা করবেন। কেউ ভুল করলে গোপনে শুধরে দিবেন। কেউ ভুল করলে তাকে সবার সামনে ডেকে এনে অপমান করলে আপনাকে কিন্তু কেউ ভালোভাবে নিবে না।
৬। কাজ কর্মের মাধ্যমে নিজের প্রতিভা তুলে ধরুন, লোকে এমনিতেই বুঝবে, আপনার প্রমোশন দরকার এবং আপনি যোগ্য দাবিদার। কথায় নয়, কাজ দিয়েই নিজেকে প্রমাণ করুন। 
৭। অফিসে সময় মত যাবেন। কোম্পানির নিয়মের প্রতি শ্রদ্ধাশীল থাকুন, নিয়ম বহির্ভূত কোন কাজ করবেন না।
৮। আপনার কাজের ফলাফল যাতে সকলের চোখে পড়ে সেভাবে কাজ করুন। নিজের কাজের ফলাফলগুলো পরিমাপযোগ্য ভাবে সকলের সামনে তুলে ধরুন।
৯। কাউকে বাড়তি সুযোগ দেওয়া থেকে বিরত থাকুন। কোম্পানিতে স্বজনপ্রীতি করবেন না। নিজের কাজ নিয়ে গর্বিত থাকবেন। যখন আপনি খুশিমনে কাজ করবেন, তখন আপনার কাছে আপনার কাজ আর বোঝা বলে মনে হবে না।
১০। পিয়ন, ড্রাইভার, দারোয়ান- এদের সাথে বাজে ব্যবহার করবেন না। গাল-মন্দ করে কাজ আদায় করবেন না। সম্মান দিতে শিখুন। তাহলেই সম্মান পাবেন। সততার সাথে কাজ করুন, সকলের আস্থার মানুষ হিসেবে নিজেকে তুলে ধরুন। বিশ্বাস করুন, প্রমোশন আপনারই হবে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর