বুধবার, ১৩ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

জর্ডানে নারী উন্নয়নে কাজ করছেন রাষ্ট্রদূত নাহিদা সোবহান

উইমেনআই২৪ প্রতিবেদক: দেশের উন্নয়নের ধারাবাহিকতায় নারীর উন্নয়নের পথচলাও এগিয়ে চলছে। লিঙ্গ বৈষম্য পেছনে ফেলে আমাদের দেশে পুরষের সঙ্গে সমান তালে অবদান রেখে দেশের উন্নয়নে ভূমিকা রেখে চলেছেন নারী। মানুষ হিসেবে মর্যাদা দিয়ে নারীকে তার যোগ্য আসনে বসাতে সরকার কাজ চালিয়ে যাচ্ছে।

বর্তমানে ঢাকায় এবং দেশের বাইরে বিভিন্ন মিশনে ৯ জন নারী কূটনীতিক রাষ্ট্রদূত ও সচিব (পূর্ব)–এর দায়িত্ব পালন করছেন। এদের মধ্যে জর্ডানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করছেন কূটনীতিক নাহিদা সোবহান।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে নাহিদা সোবহান বিসিএস পরীক্ষা দেন। ২৫ বছরের কূটনৈতিক জীবনের বড় অংশ তিনি জাতিসংঘসহ বহুপক্ষীয় কূটনীতি আর অন্তত এক দশক ধরে অভিবাসন নিয়ে কাজ করেছেন। নিজের অভিজ্ঞতায় তিনি মনে করেন, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় যথেষ্ট নারীবান্ধব। একই সঙ্গে বাংলাদেশ সরকার সরকারি চাকরিতে নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সচেতন। তারপরও যেকোনো চ্যালেঞ্জিং কাজেই পরিবারের আন্তরিক উৎসাহ ও সহযোগিতা পাওয়াটা জরুরি। তা না হলে লক্ষ্য নিয়ে পেশাগত জীবনে নারীর এগোনোটা কঠিন।

দেশে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিদেশের বিভিন্ন মিশনে বিভিন্ন পদে কাজ করার পর নাহিদা সোবহান জর্ডানে প্রথমবারের মতো রাষ্ট্রদূতের দায়িত্ব পেয়েছেন। মধ্যপ্রাচ্যের দেশটিতে তিনিই বাংলাদেশের প্রথম নারী রাষ্ট্রদূত। তাঁর মতে, মধ্যপ্রাচ্যের যেকোনো দেশে নারী রাষ্ট্রদূত হওয়া একটি চ্যালেঞ্জ। তবে জর্ডানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়ায় তিনি নিজেকে সৌভাগ্যবান মনে করেন। কারণ, জর্ডান মধ্যপ্রাচ্যের একটি উন্নয়নশীল দেশ হলেও বাংলাদেশের মতোই প্রগতিশীল এবং নারীর ক্ষমতায়নে বদ্ধপরিকর। তাই দেশটিতে নারী রাষ্ট্রদূত হিসেবে কাজ করার প্রচুর সুযোগ রয়েছে।

নাহিদা সোবহান বলেন, ‘পেশাদারত্বের ক্ষেত্রে বাংলাদেশের নারীরা কোনোভাবেই পিছিয়ে নেই। তার একটা বড় প্রমাণ জর্ডানে প্রায় ৭০ হাজার নারী পেশাদারত্বের সঙ্গে দক্ষ কর্মী হিসেবে কাজ করছেন। একইভাবে গত বছর করোনা সংক্রমণের প্রাথমিক পর্যায়ে জর্ডানে কঠোর বিধিনিষেধ কিংবা সান্ধ্য আইন চলার সময়ে আমি সরাসরি নিজে গিয়ে বাংলাদেশের দুস্থ নারী অভিবাসীদের খাবারসহ প্রয়োজনীয় সহায়তা দিয়েছি। এ ক্ষেত্রে শুধু নারী হিসেবে নয়, বাংলাদেশের একজন পেশাদার কূটনীতিক হিসেবে বাংলাদেশি অভিবাসী নারীদের পাশে দাঁড়ানোটা আমার জন্য গর্বের।’
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর