বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৮
০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কুরবানীর ঈদের বিশেষ রেসিপি ‘পর্দা বিরিয়ানি’

ফারজানা ফাতেহা: বছর ঘুরে আবার এলো ঈদ-উল-আযহা অর্থাৎ কুরবানীর ঈদ। আর এ ঈদ মানেই মাংসের বাহারি পদের খাবার। তাই কুরবানীর ঈদে বিশেষ রেসিপি হিসেবে ‘পর্দা বিরিয়ানি’ হতে পারে স্বাদে অনন্য।

মাংস রান্নার উপকরণ:
গরুর মাংস ২ কেজি, বিরিয়ানি মসলা ৩ টেবিল চামচ, আদার রস সিকি কাপ, রসুনের রস সিকি কাপ, এলাচি ২টি, দারুচিনি ২ টুকরা, বড় এলাচি ২টি, স্টার অ্যানিস ১টি, লবঙ্গ ৩-৪টি, শাহি জিরা আধা চা-চামচ, ঘি ও তেল আধা কাপ, টক দই আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, আস্ত কাঁচা মরিচ ১০–১২টি ও গরমমসলার গুঁড়া ১ চা-চামচ।

পোলাও রান্নার জন্য:
চিনিগুঁড়া চাল ১ কেজি, ঘি সিকি কাপ, এলাচি-দারুচিনি ২টি করে, গুঁড়া দুধ =আধা কাপ,পানি ২ লিটার, লবণ স্বাদমতো ও চিলি ২ চা-চামচ।

পর্দার জন্য:
ময়দা ৩ কাপ, লবণ পরিমাণমতো, তেল ৩ টেবিল চামচ ও পানি পরিমাণমতো।

মাংস রান্না:
মাংসের রান্নার উপকরণ গুলো থেকে পেঁয়াজ বেরেস্তা ও কাঁচা মরিচ বাদ দিয়ে সব উপকরণসহ মাংস মাখিয়ে রাখতে হবে ২০ মিনিট এর মত। এবার মাংস মাঝারি আঁচে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে এলে পেঁয়াজ বেরেস্তা ও কাঁচা মরিচ দিয়ে মাংস দমে রাখতে হবে ১৫ মিনিট। হয়ে গেল মাংস রান্না।

পোলাও রান্না:
পোলাও রান্নার জন্য ঘি গরম করে আস্ত মসলার ফোড়ন দিয়ে পোলাওয়ের চাল ভেজে নিতে হবে। চাল ভাজা হলে চালের দ্বিগুণ পানি দিয়ে দিতে হবে। এর পরে দুধ, লবণ ও চিনি দিয়ে দিতে হবে। এরপর ধাকনা দিয়ে ঢেকে পোলাও রান্না করে ফেলুন।

হাঁড়ির মুখ ঢাকার পর্দা:
ময়দা দিয়ে খামির তৈরি করে বড় একটি রুটি বানিয়ে নিন প্রথমে। রুটি আবার বড় একটি গোল পাত্রে নিয়ে তার মধ্যে পোলাও ও মাংস লেয়ার করে করে বিছিয়ে দিতে হবে। তার সাথে সাথে লেয়ারে লেয়ারে বাদামকুচি, আলুবোখারা ও দুধে ভিজিয়ে রাখা জাফরান দিয়ে রুটির মুখটি ভাল করে বন্ধ করে দিতে হবে। তারপর একটি বেকিং ট্রেতে নিয়ে রুটির ওপর তরল দুধ, ডিম ও ঘি ব্রাশ করতে হবে। আবার ওভেন ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২৫ মিনিট বেক করতে হবে।

এবার গরম গরম পরিবেশন করুন মজাদার বিশেষ পর্দা পোলাও।

সাতকরা দিয়ে মাংস ভুনা:
সাতকরা একধরনের লেবুজাতীয় ফল। এটি সিলেটের একটি অতি পরিচিত ফল যা দিয়ে মাংসভুনা করলে খুবই সুস্বাদু হয় এবং খাবারে আনে ভিন্ন স্বাদ।

উপকরণ:
মাংস গরুর / খাসির ১ কেজি সাতকরা ২ চাক একদম ছোট টুকরা করা পেঁয়াজ কুচি ২ কাপ পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ রসুন বাটা ১ টেবিল চামচ আদা বাটা ২ টেবিল চামচ হলুদ ১/২ চা চামচ মরিচ ২ চামচ ধনিয়া ১ চা চামচ গরম মশলা গুঁড়ো ২ চা চামচ জিরা বাটা ১ চা চামচ তেজপাতা লবঙ্গ দারচিনি কয়েক টুকরা লবণ স্বাদমত তেল হাফ কাপ

প্রণালি:

• -এই মাংশ রান্না কষিয়ে করতে পারেন আবার সব কিছু মেখেও করতে পারেন। এই রান্নাটা কষিয়ে করা হয়েছে।

• -প্রথমে হাঁড়িতে তেল দিয়ে তেল গরম হলে এতে তেজপাতা, লবঙ্গ, দারচিনি দিন।

• -এবার পেয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজটা বেশ লাল করে ভাজা হলে একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়ো ,গরম মশলা গুঁড়ো ,জিরা বাটা দিয়ে অল্প পানি দিয়ে মশলা কষিয়ে নিন।

• -তাড়াহুড়া করবেন না,মশলা সময় নিয়ে কষাতে হবে। এবার মাংস দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে নিন আরো ২০ মিনিট।

• -এখন সাতকড়া একদম ছোট টুকরা করা কষানো মাংসতে দিন।

• -এখন মাংস তে ১ কাপ গরম পানি কম আঁচে রান্না করুন আরো ৪০ মিনিট।

• -৪০ মিনিট রান্না করার পর মাংশ টা নরম হয়ে সুন্দর কষানো হবে। তেল উপরে উঠে আসলেই বুঝবেন হয়ে গেছে।

• -সুন্দর একটা লেবুর গন্ধ পাবেন মাংস থেকে। গরম ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।
 

শীর্ষ সংবাদ:
‘পরীমনির বিরুদ্ধে মামলা হচ্ছে’         ‘৬৯৭ নারী ও শিশু ধর্ষণের শিকার’         এডহক বার কাউন্সিল গঠন করেছে সরকার         ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়া যুক্ত ছিলেন’         সিরিজ জয়ে এগিয়ে গেলো বাংলাদেশ         মাদকসহ পরীমনি আটক         ২৪ ঘণ্টায় আরো ২৪১ জনের মৃত্যু         পরীমনির বাসায় অভিযান চলছে         টিকা দেওয়া নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার         ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এক বছর নিষিদ্ধ         রূপগঞ্জে আগুন: ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার         কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের মিলনমেলা         টিকা ছাড়া বের হওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রণালয়ের বক্তব্য         বিশ্ব রেকর্ড গুঁড়িয়ে ম্যাকলাফলিনের সোনা জয়         টোকিও অলিম্পিকসে ব্রিটিশ কিশোরীর ইতিহাস         ঢাকায় আসছে নিউ জিল্যান্ড ক্রিকেট দল         বজ্রপাতে ১৬ বরযাত্রীর প্রাণহানি         বঙ্গবন্ধুকে দাফনের আগেই তারা হয়ে যান খুনী মোশতাকের!         ঝুমন দাশের মুক্তির দাবিতে ছাত্রজনতার প্রতিবাদ সমাবেশ         পীরগঞ্জে করোনা প্রতিরোধক বুথ উদ্বোধন