বুধবার, ১৩ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ড. ইউনূসকে ‘বিশেষ সম্মাননা’ দেবে অলিম্পিক

উইমেনআই২৪ প্রতিবেদক: কয়েকদিন বাদেই পর্দা উঠবে অলিম্পিকের এবারের আসরের। করোনা মহামারির ভয়াবহ অবস্থার ভেতরও টোকিওতে হবে ‘গ্রেটেস্ট শো অন আর্থে’র এবারের আসর। টোকিও অলিম্পিকে বিশেষ সম্মাননা পাচ্ছেন নোবেল পদক জয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

দরিদ্রতা নিরসনে অগ্রণী ভূমিকা রাখা এই বাংলাদেশিকে অলিম্পিক লরেল দেওয়ার বিষয়টি বুধবার জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। খেলাধুলার উন্নয়নের জন্য বিশেষ কাজের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা পাবেন ইউনূস।

২০০৬ সালে ক্ষুদ্র ঋণ দিয়ে দারিদ্রতা কমানোর স্বীকৃতি স্বরূপ নোবেল পান তিনি। আগামী ২৩ জুলাই অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অলিম্পিক লরেল দেওয়া হবে ইউনূসকে। পাঁচ বছর আগে প্রথমবার এই সম্মাননা দেওয়া শুরু করে আইওসি।

সাংস্কৃতিক, শিক্ষা ও শান্তিতে প্রচেষ্টার স্বীকৃতি ও ক্রীড়াঙ্গনের উন্নতির জন্য এই সম্মাননা দেওয়া শুরু করে তারা। ২০১৬ রিও অলিম্পিকে প্রথমবারের মতো এই পুরস্কার দেওয়া হয় কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপ কাইনোকে। নিজের দেশে শিশুদের জন্য ঘর, স্কুল ও অ্যাথলেটিক ট্রেনিং সেন্টার খোলায় এই স্বীকৃতি দেওয়া হয় তাকে।

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করে। প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন তিনি।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর