বুধবার, ১৩ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

তানুর বিরুদ্ধে মামলা বাতিলের দাবি মার্কিন সংগঠনের

উইমেনআই২৪ ডেস্ক: ঠাকুরগাঁও সদর হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের খাবার পরিবেশনে অনিয়মের সংবাদ করায় তানভীর হাসান তানুসহ তিন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছে ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস’ (সিপিজে)। এই আইন সাংবাদিকদের হয়রানির জন্য ব্যবহৃত হচ্ছে উল্লেখ করে তা দ্রুত বাতিলেরও আহ্বান জানিয়েছে নিউইয়র্ক-ভিত্তিক সংগঠনটি। প্রায় তিন দশক ধরে বিশ্বজুড়ে নিপীড়িত সাংবাদিকদের তথ্য নিয়ে কাজ করে আসছে সিপিজে।

গত সোমবার এক প্রতিবেদনে ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস’ জানিয়েছে, গত ১০ জুলাই বাংলাদেশের উত্তরপূর্বাঞ্চলীয় জেলা ঠাকুরগাঁওয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলার বিষয়ে গণমাধ্যমের কয়েকটি এবং পুলিশের একটি প্রতিবেদন তারা পর্যালোচনা করেছে।

গত ১০ জুলাই সদর থানায় খবর সংগ্রহে গেলে পুলিশ তানুকে গ্রেফতার করে। পরে শ্বাসকষ্টজনিত সমস্যা থাকায় তাকে সদর হাসপাতালে স্থানান্তর করা হয়। পরের দিন জামিনে মুক্তি পান সাংবাদিক তানু। এসবের পাশাপাশি হাসপাতালের বেডে চিকিৎসাধীন অবস্থায় তানুর হাতে পুলিশ হাতকড়া পরিয়ে রাখার কথাও বিশেষভাবে উল্লেখ করেছে সিপিজে। সাংবাদিক শুভ সংগঠনটিকে জানিয়েছেন, তাকে এবং সাংবাদিক লিটুকে গ্রেফতার করা হয়নি।

এ ঘটনায় সিপিজের এশিয়া প্রোগ্রাম কোঅর্ডিনেটর স্টিভেন বাটলার বলেছেন, বাংলাদেশ কর্তৃপক্ষের উচিত ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তানভীর হাসান তানু, রহিম শুভ এবং আব্দুল লতিফ লিটুর বিরুদ্ধে তদন্ত তাৎক্ষণিকভাবে বাদ দিতে হবে। বাংলাদেশ সরকারকে অবশ্যই এই আইন বাতিল, সাংবাদিকদের হয়রানি বন্ধ এবং তাদের স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে। সাংবাদিকতা অপরাধ নয়, এটি একটি জনসেবামূলক কাজ বলেও উল্লেখ করেছেন তিনি।

সিপিজের প্রতিবেদনে আরো বলা হয়, ঠাকুরগাঁও সদর হাসপাতালের সুপারিনটেনডেন্ট নাদিরুল আজিজ চপলের দায়ের করা মামলার প্রেক্ষিতে এই তদন্ত শুরু হয়। তিনি অভিযোগ করেছেন, সাংবাদিকরা শত্রুতা ও বিদ্বেষ ছড়ানোর উদ্দেশ্যে ওই হাসপাতাল সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছিলেন।

মামলার এজাহারে ৫ জুলাই জাগোনিউজে, ৮ জুলাই নিউজবাংলায় এবং ৭ জুলাই যুগান্তরে প্রকাশিত তিনটি প্রতিবেদনের কথা উল্লেখ করা হয়েছে। ঠাকুরগাঁও সদর হাসপাতালে করোনা রোগীদের নিম্নমানের খাবার সরবরাহের খবর ছিল এসব প্রতিবেদনে।

এই অভিযোগের বিষয়ে জানতে নাদিরুল আজিজ চপলকে টেক্সট মেসেজ পাঠিয়েছিল সিপিজে, তবে তিনি তাতে সাড়া দেননি বলে জানিয়েছে সংগঠনটি। সিপিজের পক্ষ থেকে ঠাকুরগাঁও জেলা পুলিশের উপ-পরিদর্শক ডালিম কুমারের সঙ্গেও যোগাযোগ করা হয়েছিল বলে জানানো হয়েছে। তার কাছ থেকেও কোনো উত্তর পাওয়া যায়নি।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর