বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

দক্ষিণ আফ্রিকায় হামলায় প্রাণহানি ৭২

উইমেনআই২৪ প্রতিবেদক: দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ডের পর দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ছে। এতে বিভিন্ন শপিংমলসহ বাংলাদেশিদের দোকানে হামলা, লুটপাট ও আগুনের ঘটনায় ৭২ জনের মৃত্যু হয়েছে। সহিংসতা ঠেকাতে পুলিশকে সহায়তার জন্য মাঠে সেনাবাহিনী নামানো হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (১৩ জুলাই) দক্ষিণ আফ্রিকার পুলিশ এক বিবৃতিকে জানিয়েছে, দেশের বিভিন্ন স্থানে দোকানপাট ও শপিংমলে লুটপাট করছেন বিক্ষোভকারীরা। এখন পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ১২৩৪ জনকে।

বুধবার (১৪ জুলাই) বিবিসিতে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, ডারবানের একটি ভবন থেকে একটি শিশুকে নিচে ফেলা হচ্ছে। ওই ভবনের নিচতলায় দোকানে লুটপাটের পর আগুন দেয়া হয়।

দক্ষিণ আফ্রিকার পুলিশ বলছে, সহিংসতা উসকে দিচ্ছে এমন ১২ জনকে চিহ্নিত করা হয়েছে।

রাষ্ট্রপতি সিরিল রামাফোসা এই সহিংসতাকে দক্ষিণ আফ্রিকার নব্বইয়ের দশকের পর দেখা সবচেয়ে ভয়াবহ সহিংসতার বলে অভিহিত করেছেন। তিনি জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

দেশটির সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। গত শনিবার থেকে শুরু হয় এই সহিংসতা।

গত ৭ জুলাই আদালত অবমাননার দায়ে কারাগারে পাঠানো হয় জুমাকে। এর প্রতিবাদে জুমার নিজ প্রদেশ কাওয়াজুলু নাটালে বিক্ষোভ প্রথম দানা বাঁধে। এরপর তা আলেকজান্ডার, জোহানেসবার্গ সিটি, জেপিস টাউন, জার্মিস্টন, পিটারমেরিজবার্গ, ফোর্ডসবার্গ, ডেবিটন ও একটনবিলে ছড়িয়ে পড়ে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর