বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বার্লিনে নগ্নবক্ষে নারীদের বিক্ষোভ

উইমেনআই২৪ ডেস্ক: উন্মুক্ত বক্ষে সন্তানদের সঙ্গে নিয়ে বার্লিনে ওয়াটারপার্কে সূর্যস্নান করছিলেন ফরাসি নারী গাব্রিয়েল লেব্রেটন। কিন্তু টপলেস থাকার কারণে পুলিশ তাকে ওই ওয়াটারপার্ক থেকে জোরপূর্বক উঠিয়ে দেয়। এ ঘটনার প্রতিবাদে জার্মানির বার্লিনে মারিয়ানেনপ্লাটজে গতকাল শনিবার দুপুরে নারীরা নগ্নবক্ষে প্রতিবাদ বিক্ষোভ করেছেন। এর নাম দেয়া হয়েছিল ‘নো নিপল ইজ ফ্রি আনটিল অল নিপলস আর ফ্রি’।

হেডোনিস্ট ইন্টারন্যাশনাল নামে প্রতিষ্ঠান এই বিক্ষোভের আয়োজন করে। তাদের ওয়েবসাইটে সবার জন্য সমতা দাবি করা হয়েছে। সব নারীর বক্ষকে ‘বিউটিফুল’ বলে আখ্যায়িত করা হয়েছে।

এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। প্রতিবেদনে বলা হয়, টপলেস ওই বিক্ষোভে অংশ নিয়েছিলেন মূলত নারীরা। তাদের বক্ষদেশ ছিল পুরো উন্মুক্ত। তবে স্পর্শকাতর স্থান কালো কালি দিয়ে ঢাকা ছিল। এক্ষেত্রে ব্যবহার করা হয় বডি পেইন্টিং। এসব নারী সাইকেলে চড়ে বিক্ষোভ করেন। তাদের সঙ্গে কিছু পুরুষও যোগ দেন। তারা নারীদের বক্ষবন্ধনী পরে ছিলেন। এ সময় যুবতীদের বুকে পিঠে লেখা ছিল ‘ফ্রি দ্য বুবস’। ‘মাই বডি, মাই চয়েস’।

স্থানীয় সংবাদমাধ্যমের মতে, গাব্রিয়েল লেব্রেটন ও তার এক বন্ধু দুই সন্তানকে নিয়ে ওয়াটারপার্কে গিয়েছিলেন সাঁতার কাটতে। তিনি একটি সুইমস্যুট পরছিলেন। এ সময় তাকে বক্ষবন্ধনী পরতে নির্দেশ দেয় পুলিশ। কেন তাকে তা পরতে হবে, তা নিয়ে বার বার প্রশ্ন করেন তিনি । শরীরের উপরের অংশে কিছু পরতে অস্বীকৃতি জানান গাব্রিয়েল। তিনি বলেন, পুরুষরা খালি গায়ে সানবাথ করতে পারলে, তিনি কেন পারবেন না। উল্লেখ্য, জার্মানিতে শরীরের আংশিক নগ্ন রাখা আইনগতভাবে নিষিদ্ধ নয়।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর