বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৮
০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কোপার ফাইনাল ব্রাজিলে আর পুলিশ মোতায়েন ব্রাহ্মণবাড়িয়ায়!

উইমেনআই২৪ প্রতিবেদক: রাত পোহালেই মাঠের লড়াইয়ে নামবে ফুটবল বিশ্বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার তারকারা। কোপা আমেরিকার ফাইনালের এই লড়াইয়ে দুই দলের খেলোয়াড়দের ফুটবল ছন্দ দেখতে যখন পুরো বিশ্ব প্রস্তুত, ঠিক তখনই উল্টো চিত্র বিরাজ করছে ব্রাহ্মণবাড়িয়ায়।

ফুটবল পরাশক্তি এই দুই দলের সমর্থকদের উন্মাদনা দমাতে ব্রাহ্মণবাড়িয়া জেলায় মোতায়েন করা হয়েছে হাজারো পুলিশ। সেই সঙ্গে নিষিদ্ধ করা হয়েছে বড় পর্দায় খেলা দেখাসহ সব ধরনের বিজয় মিছিল।

শনিবার (১০ জুলাই) সকাল থেকে পুরো জেলাজুড়ে মাইকিং করতে দেখা গেছে স্থানীয় প্রশাসনকে।

জানা গেছে, বাংলাদেশ সময় ভোর ৬টা থেকে শুরু হবে ফুটবল বিশ্বের বড় আসর কোপা আমেরিকার ফুটবলের ফাইনাল খেলা। 
ব্রাজিল-আর্জেন্টিনা দলের তারকা মেসি-নেইমারদের ফুটবল জাদুতে মেতে উঠবে পুরো বিশ্ব। আর এই ছন্দে আনন্দে যখন পুরো বিশ্ব মাতোয়ারা তখন ফুটবল উন্মাদনায় উল্টো চিত্র বিরাজ করছে দেশের ছোট্ট জেলা ব্রাহ্মণবাড়িয়ায়। বরাবরের মতো ফুটবল জ্বরে ভাসছেন এই জেলার বাসিন্দারা।

এরইমধ্যে চলমান কঠোর লকডাউন উপেক্ষা করে গত ৬ জুলাই ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সাদেকপুরে ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকেরা দুই দলে বিভক্ত হয়ে সংঘর্ষে লিপ্ত হয়। পরে আহত অবস্থায় দুই দলের চারজনকে ভর্তি করা হয় হাসপাতালে।

এ অবস্থায় চিরবৈরী দুই দলের ফাইনাল খেলাকে কেন্দ্র করে সমর্থকদের মাঝে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের পক্ষ থেকে কঠোর অবস্থান নেওয়া হয়েছে। তবে ফুটবল প্রেমীরা বলছেন, আইন মেনেই খেলা দেখবেন তারা।

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার জাদুঘর এলাকার বাসিন্দা সেলিম আহাম্মেদ বলেন, ‘আমি ১৯৯০ সাল থেকে আর্জেন্টিনা দলকে সাপোর্ট করে আসছি। আশা করি আগামীকাল আমার পছন্দের দল আর্জেন্টিনা জয়লাভ করবে।’

তিনি বলেন, ‘খেলা নিয়ে বৈরিতা ঠিক না। এতে জেলার ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়। আমরা সবাই স্বাস্থ্যবিধি মেনে খেলা দেখবো।
আলী রেজা আনার নামে এক ব্রাজিল সমর্থক জানান, নব্বইয়ের দশক থেকে তিনি ব্রাজিলের সাপোর্ট করেন। ফুটবল ছন্দ মানে ব্রাজিল। তাই জিতবেও ব্রাজিল।’

এদিকে কঠোর লকডাউনে দুই দলের ফুটবল লড়াই দেখা নিয়ে জেলার কোথাও যেন দর্শকেরা সংঘর্ষে জড়িয়ে না পড়ে সে বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে জেলা শহরজুড়ে মাইকিং চলছে।

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মোহাম্মদ শাহীন জানায়, জেলার ১১৬টি বিটে আগামীকাল ভোর থেকে মাঠে থাকবে ৪৫টি ভ্রাম্যমাণ দলসহ অন্তত এক হাজারেরও বেশি পুলিশ সদস্য।

কেউ যেন ফুটবল খেলাকে কেন্দ্র করে জেলার কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারেন সেজন্য পুলিশকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

পুলিশ সুপার জানান, খেলা চলাকালীন এবং খেলা পরবর্তী সময়ে সব ধরনের বিজয় মিছিল এবং পটকাবাজি নিষিদ্ধ করা হয়েছে। যারা এই আইন অমান্য করবেন তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

দিকে, কোপা আমেরিকার ফুটবল উত্তেজনাকে প্রশমনের জন্যে পুলিশের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জেলার সচেতন মানুষ।
ব্রাহ্মণবাড়িয়া জেলার সচেতন নাগরিক  কমিটির (সনাক) সহ-সভাপতি আব্দুন নূর বলেন, ‘জেলা পুলিশ সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এজন্য জেলা পুলিশের উদ্যোগকে সাধুবাদ জানাই।’
আগামীকাল যেন কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেই বিষয়টি নিশ্চিত করার জন্যে জেলা পুলিশের কাছে তিনি অনুরোধ জানান।


ব্রাজিলের বিপক্ষে জয়খরা কাটাবেন মেসি
facebook sharing button Sharetwitter sharing button Tweetpinterest sharing button Pinemail sharing button Emailsms sharing button Sharesharethis sharing button Share
ক্রীড়া ডেস্ক: গেল ২৮ বছরে কোনো ট্রফি জেতা নেই আর্জেন্টিনার। প্রতিযোগিতামূলক ম্যাচে ১৬ বছর ধরে ব্রাজিলের বিপক্ষে জয় নেই। ক্যারিয়ারের অন্তিমলগ্নে থাকা লিওনেল মেসির হাতে ওঠেনি দেশের জার্সিতে কোনো মেজর শিরোপাও। সব খরা কাটবে তো এবার?

রোববার (১১ জুলাই) বাংলাদেশ সময় ভোর ৬টায় বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে নেইমারের ব্রাজিলের বিপক্ষে কোপা আমেরিকার ফাইনালে নামবে মেসির আর্জেন্টিনা। সেখানে আলবিসেলেস্তেদের অনেক অপ্রাপ্তির সমাপ্তি মিলতে পারে যদি মেসি ট্রফিটা উঁচিয়ে ধরতে পারেন।

বার্সেলোনার হয়ে সব জিতেছেন, কিন্তু আর্জেন্টিনাকে কোনো ট্রফি এনে দিতে পারেননি। ২০১৪ সালে এই মারাকানাতেই বিশ্বকাপের ফাইনালে ১-০তে জার্মানির বিপক্ষে হেরে শিরোপা হাতছাড়া হয়েছে।

কোপার ফাইনালে গত চার আসরে তৃতীয়বার উঠল আর্জেন্টিনা। গত আসরে ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছে। তার আগের দুই আসরে চিলির বিপক্ষে শিরোপা হাতছাড়া করেছেন মেসিরা। আগে তিনবার কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা, প্রতিবারই জয় তুলেছে সেলেসাওরা। ১৯৩৭ আসর, ২০০৪ সালে এবং ২০০৭ সালে মেসির বিপক্ষেই ৩-০ গোলের জয়ে শিরোপা নিয়ে মাঠ ছেড়েছে ব্রাজিল।

এ তো গেল কোপার ফাইনালে মুখোমুখির হিসাব। এমনিতেই তো ১৬ বছর ধরে ব্রাজিলের বিপক্ষে প্রতিযোগিতামূলক ম্যাচে জয়হীন আর্জেন্টিনা।

দুদল এপর্যন্ত মুখোমুখি হয়েছে ১০৭ বার। জয়ের পাল্লাটা ব্রাজিলের দিকেই ভারি, তাদের ৪২ জয়ের বিপরীতে আর্জেন্টিনার জয় ৪০টি, ২৫ ম্যাচে শেষ হয়েছে ড্রয়ে।

কিন্তু প্রতিযোগিতামূলক ম্যাচে ২০০৫ সালের জুনের পর ব্রাজিলের বিপক্ষে জয় নেই আর্জেন্টিনার। বিশ্বকাপ কোয়ালিফায়ারের সেই ম্যাচে বুয়েন্স আয়ার্সে হুয়ান রিকেলমের নৈপুণ্যে ৩-১ গোলে জিতেছিল আলবিসেলেস্তেরা।

তারপর কেটে গেছে ১৬ বছর। সেসময় কেবল প্রীতি ম্যাচেই কিছু জয় মিলেছে। মেসি যদি রোববার শিরোপা জিততে পারেন, ১৯৯৩ সালের পর ২৮ বছরের খরা কাটিয়ে ট্রফির স্বাদ পাবে আর্জেন্টিনা, যা হবে মেসির ক্যারিয়ারে প্রথম জাতীয় দল ট্রফি, কাটবে দীর্ঘ জয়খরাও।

শীর্ষ সংবাদ:
‘পরীমনির বিরুদ্ধে মামলা হচ্ছে’         ‘৬৯৭ নারী ও শিশু ধর্ষণের শিকার’         এডহক বার কাউন্সিল গঠন করেছে সরকার         ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়া যুক্ত ছিলেন’         সিরিজ জয়ে এগিয়ে গেলো বাংলাদেশ         মাদকসহ পরীমনি আটক         ২৪ ঘণ্টায় আরো ২৪১ জনের মৃত্যু         পরীমনির বাসায় অভিযান চলছে         টিকা দেওয়া নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার         ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এক বছর নিষিদ্ধ         রূপগঞ্জে আগুন: ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার         কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের মিলনমেলা         টিকা ছাড়া বের হওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রণালয়ের বক্তব্য         বিশ্ব রেকর্ড গুঁড়িয়ে ম্যাকলাফলিনের সোনা জয়         টোকিও অলিম্পিকসে ব্রিটিশ কিশোরীর ইতিহাস         ঢাকায় আসছে নিউ জিল্যান্ড ক্রিকেট দল         বজ্রপাতে ১৬ বরযাত্রীর প্রাণহানি         বঙ্গবন্ধুকে দাফনের আগেই তারা হয়ে যান খুনী মোশতাকের!         ঝুমন দাশের মুক্তির দাবিতে ছাত্রজনতার প্রতিবাদ সমাবেশ         পীরগঞ্জে করোনা প্রতিরোধক বুথ উদ্বোধন