বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সারা দেশে আবারো করোনা টিকার নিবন্ধন শুরু

উইমেনআই২৪ প্রতিবেদক: দুই মাস পর সুরক্ষা অ্যাপ ও ওয়েবসাইটে আবারও উন্মুক্ত হলো গণহারে করোনা টিকা নিবন্ধনের সুযোগ। ৩৫ উর্ধ্ব নাগরিকসহ ২২ ক্যাটাগরিতে করা যাবে নিবন্ধন। মঙ্গলবার (৬ জুলাই) রাতে এ তথ্য নিশ্চিত করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তবে বুধবার (৭ জুলাই) এ সংক্রান্ত ঘোষণা দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধনের যে প্ল্যাটফর্মটি আছে, এত দিন বিশেষ ক্যাটাগরিগুলো উন্মু্ক্ত ছিল। কিন্তু এবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়ায় বুধবার (৭ জুলাই) থেকে সবার জন্য উন্মুক্ত থাকবে। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী, যাদের বয়স ৩৫ বা তার চেয়ে বেশি, তারা সবাই নিবন্ধন করতে পারবেন। তিনি বলেন, আগে ৪০ বা তার চেয়ে বেশি বয়সীরা নিবন্ধন করতে পারতেন। এখন স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাওয়া নির্দেশনা অনুযায়ী, ৩৫ বা তার চেয়ে বেশি বয়সীরা নিবন্ধনের সুযোগ পাবেন।

পলক আরও বলেন, সার্ভার ইতোমধ্যে প্রস্তুত হয়ে গেছে। রাত ১২টা থেকে চাইলেই যে কেউ নিবন্ধন করতে পারবেন। তবে রাতে সার্ভারে কাজ চলার কারণে অ্যাপে ঢুকতে অসুবিধা হতে পারে। তাই বুধবার সকাল থেকে যেন সবাই নিবন্ধন শুরু করে।

করোনা সংক্রমণের মধ্যেই টিকা সংকটে গত ৫ মে নিবন্ধন কার্যক্রম বন্ধ করে দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু ভারতীয় কোম্পানি সিরাম ইনস্টিটিউট বাংলাদেশে টিকা রপ্তানি বন্ধ করে দেওয়ায় টিকা সংকট দেখা দেয়। ফলে বাধ্য হয়েই স্বাস্থ্য মন্ত্রণালয় টিকা নিবন্ধন কার্যক্রম বন্ধ করে দেয়।

প্রতিমাসে ৫০ লাখ ডোজ করে টিকা দেয়ার কথা ছিল সিরাম ইনস্টিটিউটের। তবে ৭০ লাখ পাঠানোর পর সিরাম আর টিকা দিতে পারেনি ভারত সরকারের নিষেধাজ্ঞায়। অবশ্য কেনা টিকার বাইরে বাংলাদেশকে ৩৩ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠিয়েছে ভারত সরকার।

পরবর্তীতে ভারত থেকে টিকা আসা বন্ধ হয়ে যাওয়ার পরই টিকার বিকল্প উৎসের সন্ধানে নামে বাংলাদেশ। চীন ও রাশিয়ার টিকা পেতে নানা ধরনের আলোচনা চলছে। টিকা পাওয়ার জোরালো আশ্বাস মিলেছে। ইতিমধ্যে দেশে আসতে শুরু করেছে করোনার টিকা।

এরই প্রেক্ষিতে করোনার সংক্রমণ রোধে ফের গণটিকাদানে নিবন্ধন অ্যাপ চালু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক ডা. শামসুল হক মঙ্গলবার সাংবাদিকদের বলেন, টিকা পেতে আগ্রহীদের নিবন্ধনের জন্য আজ পরীক্ষামূলক ‘সুরক্ষা’ নামে অ্যাপটি চালু করা হয়েছে। বুধবার থেকে পুরোদমে চালু করে দেওয়া হবে।

করোনা প্রতিরোধী টিকা প্রদানে এবার যাদের অগ্রাধিকার দেয়া হবে তারা হলেন, করোনা মোকাবিলায় সামনের সারির যোদ্ধা, নির্বাচিত প্রতিনিধি, সিটি করপোরেশন ও পৌরসভার কর্মকর্তারা, সকল ধর্মের ধর্মীয় প্রতিনিধি, মৃতদেহ সংস্কার কাজে নিয়োজিত কর্মীরা, বিদ্যুৎ, গ্যাস, পানি, নিষ্কাশন ও ফায়ার সার্ভিসের প্রথম সারির কর্মকর্তারা, রেল স্টেশন, বিমানবন্দর নৌবন্দর, স্থল বন্দরের কর্মচারীরা, সামরিকবাহিনীর সদস্যরা, জেলা-উপজেলায় জরুরি কাজে নিয়োজিত সরকারি কর্মচারী, ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীরা, জাতীয় দলের খেলোয়াড়, চিকিৎসা সংশ্লিষ্ট বিভাগের ছাত্র-ছাত্রী, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের ছাত্র-ছাত্রী, গণমাধ্যমকর্মী, স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারী, অনুমোদিত সরকারি-বেসরকারি স্বাস্থ্য ও পরিবার কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা ও বীরঙ্গনা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাষ্ট্র পরিচালনায় নিয়োজিত অপরিহার্য কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

নিবন্ধন পক্রিয়া: স্বাস্থ্য অধিদপ্তর বলছে, সুরক্ষা অ্যাপে জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ দিয়ে নিবন্ধন করতে হবে। ফোন ও জাতীয় পরিচয়পত্রের নম্বর, নাম, জন্মতারিখের পাশাপাশি কোনো শারীরিক জটিলতা আছে কি না, পেশা কী- তাও জানাতে হবে।

স্মার্ট ফোনে ইন্টারনেট সংযুক্ত করে অ্যাপটি ডাউনলোড করা যাবে। অ্যাপে তথ্য দিলে টিকার আপডেট সম্পর্কে গ্রহীতাদের এসএমএসের মাধ্যমে জানানো হবে। বিশ্বের বিভিন্ন দেশ টিকা বিতরণ করতে এই প্রযুক্তি ব্যবহার করছে।

 

মা/০৭

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর