বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৮
০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

নারী আসামিকে যৌন নির্যাতনে জড়িতদের শাস্তির দাবি

উইমেনআই২৪ প্রতিবেদক: বরিশালের উজিরপুর থানায় হত্যা মামলায় গ্রেফতার এক নারী আসামিকে রিমান্ডে নিয়ে শারীরিক ও যৌন নির্যাতনে জড়িতদের বিভাগীয় ব্যবস্থাগ্রহণসহ বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে যথাযথ আইনে ব্যবস্থাগ্রহণের দাবিতে বিবৃতি দিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। বিবৃতিতে রাজধানীর বাসাবো এলাকায় ‘অশ্লীল ছবি ছড়িয়ে দেওয়ায়’ এক স্কুলছাত্রীর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করে জড়িতদের শাস্তি নিশ্চিতকরণে দাবি জানিয়েছে নারীবাদি এ সংগঠনটি।

সোমবার গণমাধ্যমে সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত পাঠানো বিবৃতিতে এ দুই ঘটনায় ক্ষোভ প্রকাশ করে জড়িতদের শাস্তির দাবি জানানো হয়।

রবিবারের (৪ জুলাই) বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের বরাত দিয়ে সংগঠনের বিবৃতিতে বলা হয়, ২৮ জুন ওই নারীকে একটি হত্যা মামলায় গ্রেফতার করে বরিশাল জেলার উজিরপুর থানায় নিয়ে যাওয়ার পরপরই এক নারী পুলিশ সদস্যসহ উপস্থিত অন্য পুলিশ সদস্যরাও তাকে লাঠি দিয়ে মারধর করেন। তাকে জেলহাজতে পাঠানো হয় এবং ২৯ জুন তাকে দুই দিনের রিমান্ডে নেয় পুলিশ। গত শুক্রবার (২ জুলাই) রিমান্ড শেষে বরিশালের জ্যেষ্ঠ বিচারিক হাকিমের উজিরপুর আমলি আদালতে ওই নারীকে তোলা হলে তিনি মামলার তদন্ত কর্মকর্তার কক্ষে শারীরিক নির্যাতন ও যৌন নিপীড়নের শিকার হয়েছেন বলে অভিযোগ করেন। এরপর এক নারী পুলিশ সদস্যসহ তদন্ত কর্মকর্তা তাকে ১৫ থেকে ২০ মিনিট মারধর করেন বলেও অভিযোগ করা হয়।

রবিবারের জাতীয় দৈনিকের বরাত দিয়ে বিবৃতিতে অপর এক ঘটনায় বিষয়ে বলা হয়, শামীম ও ফাহিম নামের দুই যুবক ‘প্রেমের ফাঁদে’ ফেলে ওই স্কুলছাত্রীর অশ্লীল ছবি ধারণ করে ব্ল্যাকমেইল করে নানাভাবে ভয়ভীতি দেখালে রবিবার (৪জুন) রাতে সে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। এ ঘটনায় স্কুলছাত্রীর বাবা সোমবার সকালে সবুজবাগ থানায় মামলা দায়ের করেছেন।

এমন পরিস্থিতিতে নারী ও কন্যার নিরাপত্তার বিষয়ে নারীবাদি সংগঠনটি বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করেছে।

বিবৃতিতে থানা হেফাজতে নারীকে নির্যাতের ঘটনার সঙ্গে জড়িত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাগ্রহণসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে তাদের যথাযথ আইনে শাস্তি নিশ্চিতকরণের দাবি জানানো হয়। আর স্কুলছাত্রীর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানানো হয়। বিবৃতিতে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়। 

শীর্ষ সংবাদ:
‘পরীমনির বিরুদ্ধে মামলা হচ্ছে’         ‘৬৯৭ নারী ও শিশু ধর্ষণের শিকার’         এডহক বার কাউন্সিল গঠন করেছে সরকার         ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়া যুক্ত ছিলেন’         সিরিজ জয়ে এগিয়ে গেলো বাংলাদেশ         মাদকসহ পরীমনি আটক         ২৪ ঘণ্টায় আরো ২৪১ জনের মৃত্যু         পরীমনির বাসায় অভিযান চলছে         টিকা দেওয়া নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার         ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এক বছর নিষিদ্ধ         রূপগঞ্জে আগুন: ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার         কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের মিলনমেলা         টিকা ছাড়া বের হওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রণালয়ের বক্তব্য         বিশ্ব রেকর্ড গুঁড়িয়ে ম্যাকলাফলিনের সোনা জয়         টোকিও অলিম্পিকসে ব্রিটিশ কিশোরীর ইতিহাস         ঢাকায় আসছে নিউ জিল্যান্ড ক্রিকেট দল         বজ্রপাতে ১৬ বরযাত্রীর প্রাণহানি         বঙ্গবন্ধুকে দাফনের আগেই তারা হয়ে যান খুনী মোশতাকের!         ঝুমন দাশের মুক্তির দাবিতে ছাত্রজনতার প্রতিবাদ সমাবেশ         পীরগঞ্জে করোনা প্রতিরোধক বুথ উদ্বোধন