বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৮
০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মাস্কের সেন্সর শনাক্ত করবে করোনা!

উইমেনআই২৪ প্রতিবেদক: সেন্সরসহ বিশেষ মাস্ক ব্যবহারে মাত্র ৯০ মিনিটে আপনার শ্বাস প্রশ্বাসে করোনাভাইরাস রয়েছে কিনা তা সহজেই নির্ণয় করা যাবে।

অবাক হচ্ছেন! সত্যিই তাই, সেন্সর-সহ বিশেষ এক ধরনের মাস্ক আবিষ্কার করেছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাদের মাস্কটি ৯০ মিনিটের মধ্যে জানিযে দেবে মাস্ক ব্যবহৃত মানুষটি করোনায় আক্রান্ত কিনা।

সম্প্রতি নেচার বায়োটেকনোলজি নামের একটি জার্নালে তাদের আবিষ্কারের খবর প্রকাশিত হয়। তাতে ওই মাস্কের নকশা সম্পর্কে বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে।

জার্নালে প্রকাশিত প্রবন্ধে দাবি করা হয়েছে, বিশেষ ধরনের এই কেএন৯৫ মাস্কে একটি খুব ছোট এবং একবার  ব্যবহারযোগ্য সেন্সর রয়েছে ৷ যা সহজেই অন্য যে কোনও মাস্কের সঙ্গে আটকে নেওয়া যেতে পারে এবং সেটি করোনা-সহ অন্যান্য ভাইরাসকেও শনাক্ত করতে পারে।

গবেষকদের দাবি, তাদের তৈরি এই সেন্সরটি শুধুমাত্র মাস্কের সঙ্গেই নয়, বরং বিভিন্ন ধরনের পোশাক, যেমন গবেষণাগারে ব্যবহৃত কোটের সঙ্গেও আটকে ব্যবহার যেতে পারে। এর ফলে এই সেন্সর বা বিশেষ মাস্কটির মাধ্যমে স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যের উপরও নিয়মিত নজর রাখা সম্ভব হবে। তাদের মধ্যে কেউ করোনায় আক্রান্ত হলে দ্রুত তা চিহ্নিত করে তাদের বাকিদের থেকে আলাদা করে দেওয়া এবং সঙ্গে সঙ্গে চিকিৎসা শুরু করা সম্ভব হবে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) অধ্যাপক ও সংশ্লিষ্ট গবেষকদলের সদস্য জেমস কলিন্স তাদের আবিষ্কার প্রসঙ্গে বলতে গিয়ে জানান, ‘‘প্রচুর পরিমাণে সিন্থেটিক বায়োলজি সেন্সরকে আমরা ঠাণ্ডায় জমিয়ে বা শুষ্ক করে রাখতে পারি, তা আমরা ইতিমধ্যেই করে দেখিয়েছি। এই সেন্সরগুলি সহজেই ভাইরাস এবং ব্যাকটেরিয়ার নিউক্লিক অ্যাসিডকে চিহ্নিত করতে পারে। এছাড়া, যেকোন ধরনের বিষাক্ত রাসায়নিককে (নার্ভ টক্সিন-সহ) এই সেন্সরের মাধ্যমে চিহ্নিত করা সম্ভব।’’

অধ্যাপক জেমসের আশা করছেন আগামী দিনে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য সুরক্ষিত রাখতে এই ধরনের সেন্সর-সহ মাস্ক ব্যবহার করা হবে।

তিনি বলেন, মাস্ক ব্যবহারকারী নিজেই এই সেন্সরটি চালু করে নিতে পারবেন। যখন তার প্রয়োজন হবে, তখনই তিনি এই সেন্সরটি ব্যবহার করতে পারবেন এবং পরীক্ষার পর তার ফল শুধুমাত্র এর ভিতরের অংশেই দেখা যাবে। মাস্ক ব্যবহারকারীর ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা।

গবেষকরা জানিয়েছেন, ২০২০ সালের প্রথমের দিকেই পোশাকের সঙ্গে পরার মতো সেন্সর তৈরির কাজ শেষ করে ফেলেছিলেন তারা। ইতিমধ্যে গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস আর তারপরই এই ধরনের সেন্সর ব্যবহার করে ভাইরাসকে চিহ্নিত করার গবেষণা শুরু করেন তারা।

শীর্ষ সংবাদ:
‘পরীমনির বিরুদ্ধে মামলা হচ্ছে’         ‘৬৯৭ নারী ও শিশু ধর্ষণের শিকার’         এডহক বার কাউন্সিল গঠন করেছে সরকার         ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়া যুক্ত ছিলেন’         সিরিজ জয়ে এগিয়ে গেলো বাংলাদেশ         মাদকসহ পরীমনি আটক         ২৪ ঘণ্টায় আরো ২৪১ জনের মৃত্যু         পরীমনির বাসায় অভিযান চলছে         টিকা দেওয়া নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার         ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এক বছর নিষিদ্ধ         রূপগঞ্জে আগুন: ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার         কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের মিলনমেলা         টিকা ছাড়া বের হওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রণালয়ের বক্তব্য         বিশ্ব রেকর্ড গুঁড়িয়ে ম্যাকলাফলিনের সোনা জয়         টোকিও অলিম্পিকসে ব্রিটিশ কিশোরীর ইতিহাস         ঢাকায় আসছে নিউ জিল্যান্ড ক্রিকেট দল         বজ্রপাতে ১৬ বরযাত্রীর প্রাণহানি         বঙ্গবন্ধুকে দাফনের আগেই তারা হয়ে যান খুনী মোশতাকের!         ঝুমন দাশের মুক্তির দাবিতে ছাত্রজনতার প্রতিবাদ সমাবেশ         পীরগঞ্জে করোনা প্রতিরোধক বুথ উদ্বোধন