বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৮
০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

জেনারেশন ইকুয়ালিটি ফোরামে মহিলা পরিষদের অংশগ্রহণ

উইমেনআই২৪ প্রতিবেদক: বিশ্বব্যাপী লিঙ্গ সমতা ত্বরান্বিত করার লক্ষ্যে ৩০ জুন থেকে ২ জুলাই অবধি ফ্রান্সের প্যারিসে জেনারেশন ইকুয়ালিটি ফোরামের অধিবেশন ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয় ১৯৯৫ সালে বেইজিংয়ে অনুষ্ঠিত চতুর্থ বিশ্ব নারী সম্মেলনের পর থেকে এই ইভেন্টটি লিঙ্গ সমতার জন্য সর্বাধিক উল্লেখযোগ্য আন্তর্জাতিক সম্মেলন হিসেবে চিহ্নিত।

নাগরিক সমাজ ও যুবসমাজের অংশীদারিত্বে এই ফোরামে সভাপতিত্ব করে ফ্রান্স ও মেক্সিকো। ইউএনএন উইমেন এই ফোরামের আহ্বায়ক  (লিংক -১)। ফোরামের উদ্বোধন করেন ফ্রান্সের রাষ্ট্রপতি এবং ফোরামটির সহ-আয়োজক এমানুয়েল ম্যাক্রন; মেক্সিকোয় রাষ্ট্রপতি আন্দ্রেস ম্যানুয়েল ল্যাপেজ ওব্রেডর; পাশাপাশি জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেস এবং ফোরামের আহ্বায়ক ও ইউএন এর নির্বাহী পরিচালক  ফুলজিল মেলাম্বো-এনগকুকা । সর্বাধিক প্রতিনিধির অংশগ্রহণে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, কেনিয়ার রাষ্ট্রপতি, উহুরু কেনিয়াট্টা, নোবেল বিজয়ী নাদিয়া মুরাদ, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন, এবং তিউনিসিয়ার নারীবাদী আয়া চেবি।

জেনারেশন ইকুয়ালিটি ফোরামে ২০২৬ সালের মধ্যে  জন্ডার সমতা বাস্তবায়নের  লক্ষ্যে আগামী ৫ বছরের জন্য সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা গ্রহণ করা হয় এবং বিভিন্ন দেশের সরকার, জনহিতকরমূলক প্রতিষ্ঠান, নাগরিক সমাজ, যুব সংগঠন এবং বেসরকারীসংস্থার প্রতিনিধিসহ সকলে জেন্ডার সমতার লক্ষ্যে গৃহীত নীতি কর্মসূচির বাস্তবায়নে প্রতিশ্রুতি প্রদান করেন।

অধিবেশনে ফোরামে  ৭টি থিমের উপর প্যানেলভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২ জুলাই)  বাংলাদেশ সময় রাত ১১ টায় অনুষ্ঠিত ফোরামের সমাপনী অনুষ্ঠানে উপস্থাপিত সাহসী, বাস্তবমুখী ও কর্মভিত্তিক এজেন্ডা বাস্তবায়নে প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ নিশ্চিত করার কথা বলা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে  উল্লেখযোগ্য প্রতিশ্রুতি ছাড়াও দু'দিনের প্যানেল আলোচনার মাধ্যমে জেন্ডার সমতার লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান কর্তৃক বিশদভাবে প্রতিশ্রুতিসমূহ উপস্থাপিত হয় (সংযুক্তি-২)।পাশাপাশি সমাপনী অনুষ্ঠানে  ২০২৬ সালের মধ্যে  জেন্ডার সমতা বাস্তবায়নের  লক্ষ্যে আগামী ৫ বছরের জন্য সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা গ্রহণ করা হয়।  বিভিন্ন দেশের সরকার প্রধান, জনহিতকরমূলক প্রতিষ্ঠান, নাগরিক সমাজ, যুব সংগঠন এবং বেসরকারিসংস্থার প্রতিনিধিসহ প্রায় ৫০ হাজার অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিসে অনুষ্ঠিত এই ফোরামে অনলাইনের মাধ্যমে যুক্ত হন। এসময় তিনি ফোরাম  আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ  জানিয়ে বলেন, নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ১৯৯৫ সনে বেইজিং সম্মেলনের মাধ্যমে  নানা সূদুরপ্রসারী লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এখনো অনেক প্রতিশ্রুতিই বাস্তবায়িত হয়নি। বিশ্বব্যাপী রাজনীতি, অর্থনীতি ও শ্রমে নারীর অংশগ্রহণের হার উৎসাহজনক নয়, মাত্র ২৫% সংসদ সদস্য নারী। বাংলাদেশ সরকার নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিয়ে নানামুখি কর্মসূচি গ্রহণ করেছে। এসময় তিনি  নারীদের প্রযুক্তিগত দক্ষতাবৃদ্ধির জন্য  বাংলাদেশ সরকারের গৃহীত নানা কর্মসূচির উল্লেখ করে বলেন, ২০৪১ সনের মধ্যে আইসিটি তে নারীর অংশগ্রহণ ৫০% বৃদ্ধি করতে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ ।

বাংলাদেশ মহিলা পরিষদ শুরু থেকেই জেনারেশন ইকুয়ালিটি ফোরামের সাথে যুক্ত আছে। ৩দিনের এই  অনলাইন ফোরামে যুক্ত হতে সংগঠনের কেন্দ্র ও জেলা থেকে প্রায় ৬৬ জন অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেন এবং বেশিরভাগ প্রতিনিধি এই ফোরামে অংশগ্রহণ করেন, যাদের অধিকাংশই তরুণ প্রজন্মের।

শীর্ষ সংবাদ:
‘পরীমনির বিরুদ্ধে মামলা হচ্ছে’         ‘৬৯৭ নারী ও শিশু ধর্ষণের শিকার’         এডহক বার কাউন্সিল গঠন করেছে সরকার         ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়া যুক্ত ছিলেন’         সিরিজ জয়ে এগিয়ে গেলো বাংলাদেশ         মাদকসহ পরীমনি আটক         ২৪ ঘণ্টায় আরো ২৪১ জনের মৃত্যু         পরীমনির বাসায় অভিযান চলছে         টিকা দেওয়া নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার         ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এক বছর নিষিদ্ধ         রূপগঞ্জে আগুন: ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার         কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের মিলনমেলা         টিকা ছাড়া বের হওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রণালয়ের বক্তব্য         বিশ্ব রেকর্ড গুঁড়িয়ে ম্যাকলাফলিনের সোনা জয়         টোকিও অলিম্পিকসে ব্রিটিশ কিশোরীর ইতিহাস         ঢাকায় আসছে নিউ জিল্যান্ড ক্রিকেট দল         বজ্রপাতে ১৬ বরযাত্রীর প্রাণহানি         বঙ্গবন্ধুকে দাফনের আগেই তারা হয়ে যান খুনী মোশতাকের!         ঝুমন দাশের মুক্তির দাবিতে ছাত্রজনতার প্রতিবাদ সমাবেশ         পীরগঞ্জে করোনা প্রতিরোধক বুথ উদ্বোধন