বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ভার্চুয়ালি চলবে আপিল বিভাগের বিচারকাজ

উইমেনআই২৪ প্রতিবেদক: আজ থেকে আগামী সাত দিন সরকার ঘোষিত কঠোর লকডাউনে বন্ধ থাকবে দেশের উচ্চ ও নিম্ন আদালতের স্বাভাবিক বিচারকাজ। তবে সীমিত পরিসরে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্টের কয়েকটি বেঞ্চে বিচার কাজ পরিচালনা করা হবে।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

সিদ্ধান্ত অনুযায়ী আপিল বিভাগে সপ্তাহে দুইদিন বিচার কাজ চলবে। এই দুইদিন শুধু জেল আপিলের উপর শুনানি গ্রহণ ও নিষ্পত্তি করবেন বিচারপতিরা। নিজ বাসা হতে বিচারপতি, আইনজীবী ও সংশ্লিষ্ট কোর্টের কর্মকর্তারা ভার্চুয়াল পদ্ধতিতে শুনানিতে যুক্ত থাকার কথা বলা হয়েছে। এ সময়ে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবী ও বিচারপ্রার্থীদের না আসার জন্য অনুরোধ জানানো হয়েছে।

এদিকে আপিল বিভাগ ছাড়াও হাইকোর্টের তিনটি বেঞ্চে অতি জরুরি বিষয়সমূহের উপর শুনানি গ্রহণ ও নিষ্পত্তির জন্য তিনটি বেঞ্চকে এখতিয়ার দিয়েছেন প্রধান বিচারপতি। সংশ্লিষ্ট বেঞ্চের বিচারপতি, আইনজীবী ও কোর্ট কর্মকর্তাদের বাসা হতে ভার্চুয়ালি যুক্ত হয়ে মামলা পরিচালনায় অংশ নিতে বলা হয়েছে। হাইকোর্টের ওই তিনটি বেঞ্চের দায়িত্বে রয়েছেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম। তিনি সকল রিট মোশন, দেওয়ানি মোশন ও তৎসংক্রান্ত আবেদনপত্রের উপর শুনানি গ্রহণ করবেন। বিচারপতি জেবিএম হাসান সকল ফৌজদারি মোশন ও তৎসংক্রান্ত আবেদনপত্র শুনবেন। এছাড়া বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার কোম্পানি আইনের মামলার শুনানি গ্রহণ ও নিষ্পত্তি করার এখতিয়ার দেওয়া হয়েছে।

কঠোর লকডাউনে সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম বন্ধ থাকবে। তবে সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চীফ জুডিসিয়াল ও চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একজন ম্যাজিস্ট্রেট এবং ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী জেলা ও মহানগরে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালনের কথা বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অফিস বন্ধ থাকবে:
আগামী সাতদিন সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অফিস বন্ধ থাকবে। জরুরি প্রয়োজনে কর্তৃপক্ষের নির্দেশনা সাপেক্ষে অফিসের পরিবহনে সীমিত সংখ্যক কর্মকর্তা-কর্মচারী অফিসে উপস্থিত থাকতে পারবেন। সকল কর্মকর্তা-কর্মচারীকে কর্মস্থল ত্যাগ না করতে নির্দেশ দেওয়া হয়েছে।
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর