বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ইসরাইলে ‘কৃত্রিম মুরগির মাংস’ খাওয়া শুরু

উইমেনআই২৪ ডেস্ক: বিশ্বে ক্রমবর্ধমান হারে জনসংখ্যা বাড়ছে। তাই দিনে দিনে খাদ্যের উপরও চাপ সৃষ্টি হচ্ছে। একটা সময় খাদ্যের সঙ্কট তৈরি হতে পারে, যে কারণে আগে থেকেই সতর্ক ইসরাইল। ইতিমধ্যে পরীক্ষাগারে দেশটি তৈরি করে ফেলেছে ‘কৃত্রিম মুরগির মাংস’। আর কৃত্রিম এই মাংস এরই মধ্যে ইসরাইলবাসী মজা করে খাওয়া শুরু করে দিয়েছেন।

ইসরাইলের কেন্দ্রীয় শহর নেস জিয়োনায় পরীক্ষা কেন্দ্রে তৈরি করা হয়েছে এই কৃত্রিম মাংস। তাই সার্ভ করা হচ্ছে স্থানীয় একটি হোটেলে।

বিজ্ঞানীদের দাবি বিশ্বের ক্রমবর্ধমান জনসংখ্যাকে খাওয়ানোর জন্যই এটাই পরিবেশ বান্ধব একটি সমাধান। তেল আবিবের একটি রেস্তোঁরা ‘ল্যাবে তৈরি করা’ এজাতীয় মুরগির মাংস বিক্রি করে। রেস্তোঁরাটি একধরনের সুপারমিট টেস্টিং গ্রাউন্ড যেখানে নিয়মিত নিত্যনতুন খাবারের পরীক্ষা পরিচালনা করে। যা গ্রাহকদের উৎসাহ বাড়াতেও বিশেষ ভূমিকা গ্রহণ করে।

এছাড়াও মধ্য ইসরাইলের নেস জিয়োনায় একটি ভবনে ল্যাবে তৈরি মুরগির মাংস দিয়ে বার্গার তৈরি করছে। যা নিয়ে রীতিমত উৎসাহ বাড়ছে ক্রেতাদের মধ্যে। বার্গারের নাম দিয়েছে 'দ্য চিকেন'। সুপার মিট-এর এক গবেষক ইডো সাভিরক জানিয়েছেন,  বিশ্বে এই প্রথমবার উপস্থিত গ্রাহকদের পাতে তুলে দেয়া হল পরীক্ষাগারে তৈরি মাংস। যা সম্পূর্ণ কৃত্রিমভাবে তৈরি হয়েছে। তবে ইসরাইলের সুপার মিট যে এজাতীয় খাবার প্রথম পরিবেশন করছে তা নয়। গত ডিসেম্বরেই সিঙ্গাপুরের রেস্তোঁরাগুলি প্রথম ইতিহাস তৈরি করেছিল। সেই সময় তারা পরীক্ষাগারে তৈরি মাংস প্রথম ক্রেতাদের সামনে পরিবেশন করেছিল। ল্যাবে তৈরি মাংস উৎপাদন আর বিক্রির অনুমোদন দেয়ার ক্ষেত্রে সিঙ্গাপুরই হল প্রথম দেশ।

উল্লেখ্য, ২০৭০ সালের মধ্যে এজাতীয় মাংসের চাহিদা ৭০ শতাংশ বাড়়বে বলেও আশা করছেন গবেষকরা।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর