বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮
২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

যেভাবে ঘুমালে ত্বকের সৌন্দর্য্য বাড়ে!

উইমেনআই২৪ ডেস্ক: দৈনন্দিন জীবনে ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ঘুম কম হলে পুরো শরীরের উপরই এর প্রভাব পড়ে। এক গবেষণায় ঘুমের অবস্থানের কারণেও ত্বকের পরিবর্তন ঘটতে পারে বলে ফলাফল পাওয়া গেছে।

নিয়মিত স্বাস্থ্যের যত্নের একটি অংশ হচ্ছে নিয়ম করে ঘুমানো। আর ঘুমের সঙ্গে ঘুমানোর ধরনটি অন্তর্ভুক্ত রয়েছে। কারণ ঘুমের ধরন আমাদের ত্বক ও স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কযুক্ত।

বিশেষজ্ঞরা বলছেন, খাদ্য যেমন ত্বকের উপর প্রভাব ফেলে তেমনি ত্বক সুন্দর করে তুলতে ঘুমের ধরন প্রভাববিস্তার করে। ঘুমের ভুল অবস্থানের প্রভাবে ত্বকে ফুসকুড়িসহ আরো অনেক সমস্যা দেখা দিতে পারে।

আমাদের ত্বকের জন্যও শ্বাস-প্রশ্বাস নেওয়া অনেক গুরুত্বপূর্ণ তা আমরা অনেকেই জানি না । ঘুমের কিছু অবস্থান ত্বকের শ্বাস-প্রশ্বাসে বাধা সৃষ্টি করতে পারে। যে কারণে ত্বকে আসতে পারে পরিবর্তন, হয়ে যেতে পারে রুক্ষ।

এ সমস্যা সমাধনে কিছু টিপস—

> ঘুমানোর সময় অবশ্যই বালিশে কভার ব্যবহার করতে হবে। কভার ব্যবহার না করলে বালিশে থাকা ব্যাকটেরিয়া অনেক সময় ত্বকে গিয়ে ত্বকের ক্ষতি করে।

> ভুলভাবে বালিশ নিয়ে ঘুমালে তার প্রভাব পড়তে পারে ত্বকে। বিশেষজ্ঞরা বলছেন, ঘুমের জন্য ভালো অবস্থান হচ্ছে সোজা হয়ে পিঠে ভর দিয়ে ঘুমানো। ফলে ত্বক ভালোভাবে শ্বাস নেওয়ার সুযোগ পায় এবং ভালোভাবে রক্ত সঞ্চালনে সহায়ক ভূমিকা পালন করে। এ ছাড়া এ নিয়মটি ত্বকের জ্বালা রোধে সহায়তা করে।

> অনেকে পাশ ফিরে বা পেটে চাপ দিয়েও ঘুমান। এতে মুখের একপাশ বালিশে ঢাকা থাকে এবং এটি ত্বকের শ্বাস-প্রশ্বাসে বাধা প্রদান করে। এই কারণে ত্বকে ফুসকুড়ি ও জিটস হতে পারে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘শুধু একটু মুখ ফুটে বলতে হবে’         ‘পরীক্ষা করান, টিকা নিন’         রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বিরুদ্ধে ফরাসি আইনজীবীর লিগ্যাল নোটিশ         আইভীর বাড়িতে শামীম ওসমান         সালিশি বৈঠকে চেয়ারম্যানের ওপর অতর্কিত হামলা         গ্রহবধূ এবং স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ         ২৪ ঘণ্টায় আরো ২৫৮ জনের মৃত্যু         'অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত'         ঘর পরিষ্কার করুন নিয়ম মেনে         জিন্স পরায় পিটুনি খেয়ে প্রাণ হারালেন কিশোরী         পাহাড় ধসে ৬ রোহিঙ্গার প্রাণহানি         ‘ভালো কাজে পুরস্কার, খারাপ কাজে শাস্তি’         বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু         সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল         এবার বাংলা টিভি চ্যানেলে সানি লিওন’র কোমড় দোলা         মহারাষ্ট্রে বন্যায় প্রাণহানি বেড়ে ১৯২         কূটনীতিক রেজিনা আহমেদের ক্যারিয়ারের গল্প         ‘লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু’         ঋতাভরীর বিয়ে আগামী বছর, বন্ধু হবেন বর