রবিবার, ১৭ শ্রাবণ ১৪২৮
০১ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

অনিয়ম মোকাবিলায় হজ ও ওমরাহ পরিচালনা বিল পাশ

উইমেনআই২৪ প্রতিবেদক: অনিয়ম ও অব্যবস্থাপনা মোকাবিলায় জাতীয় সংসদে পাশ হয়েছে বহুল কাঙ্ক্ষিত ‘হজ ও ওমরাহ পরিচালনা বিল-২০২১’।

মঙ্গলবার কণ্ঠভোটে বিলটি পাশ করেন সংসদ সদস্যরা।

জানা গেছে, সরকার কোনো অনিয়মের কারণে হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিতে গেলে তা চ্যালেঞ্জ করে উচ্চ আদালত থেকে স্থগিতাদেশ নিয়ে আসে এজেন্সিগুলো। এ কারণেই হজ পরিচালনার জন্য একটি আইনি কাঠামোর প্রয়োজন ছিল।

বিলে বলা হয়েছে, প্রস্তাবিত আইনের আওতায় নিবন্ধন না থাকলে কেউ হজযাত্রীদের হজের জন্য নিয়ে যেতে পারবেন না এবং নিবন্ধন কর্তৃপক্ষ যেকোনো অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে।

প্রস্তাবিত বিলে আরো বলা হয়, যেকোনো হজ ও ওমরাহ এজেন্সির নিবন্ধন অসঙ্গতির কারণে বাতিল করা যাবে। বিল অনুযায়ী, অনিয়ম প্রমাণিত হলে হজ এজেন্সিকে সর্বোচ্চ ৫০ লাখ টাকা এবং ওমরাহ এজেন্সিকে ১৫ লাখ টাকা জরিমানা করা যেতে পারে।

কোনো এজেন্সিকে যদি অনিয়মের জন্য পর পর দুবছর সতর্ক করা হয় তাহলে এর নিবন্ধন স্বয়ংক্রিয়ভাবে দুবছরের জন্য স্থগিত থাকবে।

নতুন আইনটি কার্যকর হওয়ার পরে, যদি কোনো বাংলাদেশি সৌদি আরবেও হজ সংক্রান্ত অনিয়ম করেন, তবে অনিয়মটি বাংলাদেশে ঘটেছে বলে বিবেচিত হবে এবং এর বিরুদ্ধে ফৌজদারি ও প্রশাসনিক ব্যবস্থাসহ আইনি ব্যবস্থা নেয়া হতে পারে।

শীর্ষ সংবাদ:
জার্মানীর ‘গ্যালারী অনিল অ্যাওয়ার্ড’ পেলেন নিলীমা সরকার         প্রেমিকের ‘আত্মহত্যা ঠেকাতে’ রুদ্ধশ্বাস অভিযান         প্রতারণার অভিযোগে নারী চিকিৎসক গ্রেফতার         ৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         ট্রাক উল্টে খাদে, প্রাণহানি ৬         রাত পর্যন্ত চলবে গণপরিবহন         শোকের মাস শুরু         শিমুলিয়ায় যাত্রী পারাপারে স্বাস্থ্যবিধি উপেক্ষিত         চিত্রনায়িকা একা আটক         শ্রমিকদের ফেরাতে গণপরিবহণ চালু         এইচএসসির ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ         ‘নারী সমাজ অনেক এগিয়েছে’         ‘লোকজ সংস্কৃতি দেশের অতি মূল্যবান সম্পদ’         ২৪ ঘণ্টায় আরো ২১৮ জনের মৃত্যু         টিকা প্রদানে অন্তঃসত্ত্বাকে অগ্রাধিকার দিতে হাইকোর্টে রিট         ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত         যেভাবে বুঝবেন আপনার মুঠোফোন নজরদারিতে         জাপানের দেওয়া টিকার দ্বিতীয় চালান পৌঁছেছে         গৃহবধূকে হত্যা চেষ্টার অভিযোগ         স্পেনের রাস্তায় মানসিক ভারসাম্যহীন বহু বাংলাদেশি         ব্রিটিশ রাজবাড়ির ৪০ বছর আগের বিয়ের কেক নিলামে!