সোমবার, ৭ আষাঢ় ১৪২৮
২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আজ সূর্যগ্রহণ, ‘রিং অব ফায়ার’

উইমেনআই২৪ ডেস্ক: বছরের প্রথম সূর্যগ্রহণের দেখা মিলবে আজ। বৃহস্পতিবার (১০ জুন) রাশিয়া, গ্রিনল্যান্ড ও কানাডার বিভিন্ন স্থান থেকে সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এর আগে বছরের প্রথম চন্দ্রগ্রহণ ছিল ২৬ মে।

সংস্থাটি আরও জানিয়েছে, সূর্যগ্রহণ বা রিং অব ফায়ারের কক্ষপথ কানাডার উত্তর অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। এই গ্রহণ তিন মিনিট ৫১সেকেন্ড ধরে স্থায়ী হবে কানাডায়।

বলয়গ্রাস সূর্যগ্রহণে সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে চাঁদ। ফলে সূর্যের প্রায় ৯৪ দশমিক ৩ শতাংশ ঢাকা পড়বে। এটাকে রিং অফ ফায়ারও বলা হয়। গ্রিনল্যান্ড থেকে দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য। এমনকি সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকেও দেখা যাবে এটি।

এ ছাড়া সূর্যগ্রহণ দেখা যাবে পূর্ব যুক্তরাষ্ট্র ও উত্তর আলাস্কায়। কানাডা, উত্তর আমেরিকা, ইউরোপ, এশিয়া, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কিছু অংশ ও উত্তর আফ্রিকার বিভিন্ন এলাকা থেকেও দৃশ্যমান হবে সূর্যগ্রহণ।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে শুরু হবে সূর্যের এই গ্রহণ। এবং শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে।

নাসা জানিয়েছে, পূর্ণ সূর্যগ্রহণ কেবল ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে। লাদাখ ও অরুণাচল থেকেও দেখা যাবে সূর্যগ্রহণ।

নাসা আরও জানিয়েছে, সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস ও বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর। সেটা হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। ওই সূর্যগ্রহণ দেখা যাবে ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর/পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর ও উত্তর মেরু অঞ্চল থেকে।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ধানমন্ত্রীকে কটূক্তি: টাঙ্গাইল পৌর প্যানেল মেয়রের পদ স্থগিত         বেজা’র নির্বাহী চেয়ারম্যান হলেন শেখ ইউসুফ হারুন         স্মার্ট ফোন কিনে না দেওয়ায় তরুণের আত্মহত্যা         যেভাবে ঘুমালে ত্বকের সৌন্দর্য্য বাড়ে!         ভোটগ্রহণ ভালো হয়েছে: ইসি সচিব         সাংবাদিক নির্যাতন দিবসে অবিলম্বে তদন্ত রিপোর্ট প্রকাশের দাবি         হাতকড়ায় বাঁধা দম্পত্তির ভালোবাসার গল্প         ‘তার কাছে বেগম জিয়ার চেয়েও চিত্রনায়িকা গুরুত্বপূর্ণ’         দেশের আরো ৭ জেলায় লকডাউন         ‘নারী কাউন্সিলরের ক্ষেত্রে ‘সংরক্ষিত’ কথাটি বাদ দিতে হবে’         বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির রহস্য ফাঁস         দেশে বৈদেশিক বিনিয়োগ কমেছে প্রায় ১১ শতাংশ         শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় দণ্ডপ্রাপ্তদের জামিন স্থগিতই থাকছে         পুকুরে ডুবে কিশোরের প্রাণহানি         পরীমণির বিরুদ্ধে আবারো ভাঙচুরের অভিযোগ         ভালুকায় কাভার্ড ভ্যানের চাপায় প্রাণহানি ৩         মালয়েশিয়ায় আটক ১০২ বাংলাদেশি         চরফ্যাশনে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে প্রাণহানি ১         যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় ৯ শিশুসহ প্রাণহানি ১০         উন্নত দেশে অভিবাসন শুধুই কী প্রশান্তির!         যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা ও মেক্সিকো সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো