সোমবার, ৭ আষাঢ় ১৪২৮
২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কুবিতে যৌন নির্যাতন প্রতিরোধ নীতিমালা

উইমেনআই২৪ ডেস্ক: যৌন সহিংসতামুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার প্রত্যয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতন প্রতিরোধ নীতিমালার আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে।

সোমবার আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এ নীতিমালার আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। এই কর্মসূচিটি ইউএন ওমেন এবং গ্লোবাল এফেয়ার্স কানাডার সহযোগিতায় অনুষ্ঠিত হয়। দেড় শতাধিক শিক্ষার্থীর পাশাপাশি এই অনলাইন সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমরাই পারি জোটের চেয়ারপারসন এবং মানবাধিকারকর্মী সুলতানা কামাল, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইমরান কবীর চৌধুরী, ইউএন উইমেন কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সুকো ইশিকাওয়া, গ্লোবাল এফেয়ার্স কানাডার ডেভলপমেন্ট এডভাইসার ফারজানা সুলতানা, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধাক্ষ্য প্রফেসর ড. মো. আসাদুজ্জামান, রেজিস্টার প্রফেসর ড. মো. আবু তাহের, লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস এবং  দৃষ্টি সংগঠনের নির্বাহী পরিচালক পাপড়ি বোস। পুরো অনলাইন সভাটি উপস্থাপনা করেন আমরাই পারি জোটের নির্বাহী সমন্বয়কারী জিনাত আরা হক।

হাইকোর্টের ২০০৯ সালের নির্দেশনায় বলা হয়েছে, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান এবং সংগঠনে যৌন নির্যাতন প্রতিরোধে কমিটি এবং নীতিমালা তৈরি করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে এই সংক্রান্ত প্রজ্ঞাপন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছানো হলেও তদারকি এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতার অভাবে বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের নীতিমালা এবং কমিটি তৈরি করা সম্ভব হয়নি। ইউএন ওমেনের সহযোগিতায় “কম্ব্যাটিং জেন্ডার বেসড ভায়োলেন্স” প্রজেক্টের অধীনে আমরাই পারি জোট বগুড়া, কুমিল্লা ও পটুয়াখালী এই তিনটি জেলায় মোট ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানে যৌন নির্যাতন প্রতিরোধ নীতিমালা এবং কমিটি গড়ে তোলার কাজ করছে। এরই ফলশ্রুতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় একটি যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করল।

করোনার অতিমারীতে বিভিন্ন সংকটের মধ্যেও সফলভাবে এই উদ্যোগ সম্পন্ন করার জন্য ইউএন উইমেন কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সুকো ইশিকাওয়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে সাধুবাদ জানিয়েছেন। পাশাপাশি তিনি এই উদ্যোগটিকে  যৌন নির্যাতনমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার পথে একটি ‘মাইলস্টোন’ বলে উল্লেখ করেন।

অনলাইন সভায় আমরাই পারি জোটের চেয়ারপারসন এবং মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেছেন, “কুমিল্লা বিশ্ববিদ্যালয় এই নীতিমালা ঘোষণার মাধ্যমে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের কাছে একটি উদাহরণ সৃষ্টি করেছে। আমরা আশা করি, কুমিল্লার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান নিজ নিজ ক্ষেত্রে এই নীতিমালা তৈরি করবে।’ শুধু নীতিমালা তৈরি করাই নয়, এই নীতিমালা প্রতিটি শিক্ষার্থীর কাছে পৌঁছে দেবার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নিয়মিত কাজ করার আহ্বান জানান তিনি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ঊপাচার্য জানান, খুব শীঘ্রই এই নীতিমালাকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এজেণ্ডা হিসেবে গ্রহণ করা হবে যাতে করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতন বিরোধী নীতিমালাটি স্থায়ীভাবে কার্যকরী হয়।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীকে কটূক্তি: টাঙ্গাইল পৌর প্যানেল মেয়রের পদ স্থগিত         বেজা’র নির্বাহী চেয়ারম্যান হলেন শেখ ইউসুফ হারুন         স্মার্ট ফোন কিনে না দেওয়ায় তরুণের আত্মহত্যা         যেভাবে ঘুমালে ত্বকের সৌন্দর্য্য বাড়ে!         ভোটগ্রহণ ভালো হয়েছে: ইসি সচিব         সাংবাদিক নির্যাতন দিবসে অবিলম্বে তদন্ত রিপোর্ট প্রকাশের দাবি         হাতকড়ায় বাঁধা দম্পত্তির ভালোবাসার গল্প         ‘তার কাছে বেগম জিয়ার চেয়েও চিত্রনায়িকা গুরুত্বপূর্ণ’         দেশের আরো ৭ জেলায় লকডাউন         ‘নারী কাউন্সিলরের ক্ষেত্রে ‘সংরক্ষিত’ কথাটি বাদ দিতে হবে’         বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির রহস্য ফাঁস         দেশে বৈদেশিক বিনিয়োগ কমেছে প্রায় ১১ শতাংশ         শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় দণ্ডপ্রাপ্তদের জামিন স্থগিতই থাকছে         পুকুরে ডুবে কিশোরের প্রাণহানি         পরীমণির বিরুদ্ধে আবারো ভাঙচুরের অভিযোগ         ভালুকায় কাভার্ড ভ্যানের চাপায় প্রাণহানি ৩         মালয়েশিয়ায় আটক ১০২ বাংলাদেশি         চরফ্যাশনে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে প্রাণহানি ১         যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় ৯ শিশুসহ প্রাণহানি ১০         উন্নত দেশে অভিবাসন শুধুই কী প্রশান্তির!         যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা ও মেক্সিকো সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো