শুক্রবার, ৪ আষাঢ় ১৪২৮
১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

টরন্টোতে মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল সেপ্টেম্বরে

আহসান রাজীব বুলবুল, কানাডা প্রতিনিধি: আগামী ২৩, ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর টরন্টো ফিল্ম ফোরামের আয়োজনে ৪র্থ মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল, টরন্টো-২০২১ অনুষ্ঠিত হতে যাচ্ছে। কানাডার স্থানীয় সময়  ৪ জুন, শুক্রবার জুম-প্রেস কনফারেন্সের মাধ্যমে সংগঠনটির সভাপতি এনায়েত করিম বাবুল সংবাদিকদের এ তথ্য দেন।

উল্লেখ্য, প্রবাসী বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা ও কর্মীদের চলচ্চিত্র বিষয়ক সংগঠন টরন্টো ফিল্ম ফোরাম ২০১৭ সাল থেকে মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করে আসছে। কানাডায় বসবাসরত বিভিন্ন ভাষা ও জাতিগোষ্ঠীর চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র ছাড়াও বাংলাদেশের উল্লেখযোগ্য স্বাধীন এবং বিকল্পধারার চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র এ ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়।

প্রেস কনফারেন্সে এনায়েত করিম বাবুল সাংবাদিকদের জানান, ২০১৭ সালের পর থেকে পরপর তিন বছর এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হলেও করোনাজনিত কারণে ২০২০ সালে এই ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব হয় নি। তিনি বলেন, করোনার বর্তমান পরিস্থিতির কারণে এ বছর অন-লাইন এ ফেস্টিভ্যালের আয়োজন করা হবে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, অন-লাইন এ ফেস্টিভ্যাল হলেও টরন্টোর কোন এক জায়গায় করনোর স্বাস্থ্যবিধি মেনে কানাডার কোন সম্মানিত চলচ্চিত্র ব্যক্তির দ্বারা এ ফেস্টিভ্যালের উদ্বোধন করা হবে।

ফেস্টিভ্যালের চলচ্চিত্র দেখার জন্য পৃথিবীর যে কোন প্রান্তর থেকে যে কেউ বিনা পয়সায় রেজিস্ট্রেশন করতে পারবে। এনায়েত করিম বাবুল বলেন, এবারের ফেস্টিভ্যালে তিন ধরনের চলচ্চিত্র দেখানো হবে। চলচ্চিত্রের ধরনগুলি হচ্ছে, পূর্ণ দৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র, স্বল্প দৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র এবং প্রামাণ্য চলচ্চিত্র।

এছাড়াও এবারের ফিল্ম ফেস্টিভ্যালে প্রথমবারে মত তিন ধারার সেরা চলচ্চিত্রকে পুরস্কৃত করা হবে। সোশ্যাল মিডিয়া এবং ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে ফেস্টিভ্যালে চলচ্চিত্র জমা দেওয়ার জন্য বিভিন্ন ভাষা ও জাতির চলচ্চিত্র নির্মাতাদের সাথে যোগাযোগ করা হবে। সেপ্টেম্বর মাসের ৫ তারিখ পর্যন্ত চলচ্চিত্র জমা নেয়া হবে। টরন্টো ফিল্ম ফোরামের ইমেইলে---torontofilmforum2014@gmail.com এবং ওয়েবসাইট:: Toronto Film Forum
Toronto Film Forum

উল্লেখ্য, কানাডার টরেন্টোতে "টরেন্টো ফিল্ম ফোরাম" ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

শীর্ষ সংবাদ:
'আত্মগোপনে ছিলেন ত্ব-হা'         ঢাবিতে ভর্তি ও ফরম ফিল-আপ করা যাবে অনলাইনে         মাইক্রোসফটের নতুন চেয়ারম্যান ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা         বিচারকদের ভর্ৎসনার মুখে অভিনেত্রী         অন্তর্বাসের মডেল হলেন প্রিয়াঙ্কা         খোঁজ মিলল আবু ত্ব-হার         চীন থেকে টিকা দেশে পৌঁছালো         ৩৫তম ফোবানা সম্মেলনের নতুন দিনক্ষণ নির্ধারণ         রাজশাহীতে করোনায় আরো ১২ জনের মৃত্যু         ঢাকা ব্যাংকের ভল্ট থেকে কয়েক কোটি টাকা উধাও         গার্ড অব অনার নিয়ে ধূম্রজাল কেন?         অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবেন বিদেশগামী কর্মীরা         যুক্তরাষ্ট্র গেলেন সাকিব         মহাকাশ স্টেশন নির্মাণে নভোচারী পাঠাল চীন         তসবি পাঠ করে ১২৪ নারীর অর্থ উপার্জন!         গায়ে হলুদের গান বাজাতে গিয়ে প্রাণ গেল বরের         ‘দেশে গণমাধ্যমের অবাধ বিকাশ ঘটেছে’         ঠাকুরগাঁওয়ে মাদকসেবনে বৃদ্ধের মৃত্যু!         ‘বিদেশে চাকুরি প্রত্যাশীদের সতর্ক থাকতে হবে’         নারী যেভাবে ডিজিটাল যৌন অপরাধের শিকার হচ্ছেন         ‘শিক্ষার্থীদের টিকা দেওয়ার পর খুলবে বিশ্ববিদ্যালয়’