বুধবার, ২ আষাঢ় ১৪২৮
১৬ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ব্রিটিশ ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদে মালালা ইউসুফজাই

নাফিসা আনজুম: মালালা ইউসুফজাই বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার বিজয়ী, এর পাশাপাশি তিনি একজন নারী শিক্ষা আন্দোলন কর্মী, লেখিকা এবং একজন ছাত্রী। গতবছর মালালা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ডিগ্রি লাভ করেন। এই নারী শিক্ষা আন্দোলন কর্মীকে ব্রিটিশ ভোগ ম্যাগাজিনের জুলাই মাসের প্রচ্ছদে দেখা যাবে। ইতিহাসের সর্বকনিষ্ঠ শান্তিতে নোবেল পুরস্কার প্রাপ্তি মালালার এটিই একমাত্র অর্জন নয়, তিনি একটি স্মৃতিচারণ প্রকাশ করেছেন, জাতিসংঘকে সম্বোধন করে তার ১৬তম জন্মদিন পালন করেছেন, নিজের নামে একটি তহবিল প্রতিষ্ঠা করেছেন‌। তিনি এমন একজন কর্মী যিনি বিশ্বের সকল মেয়েদের নিরাপদ শিক্ষার জন্য আন্দোলন করে যাচ্ছেন। “একটি মেয়ে যখন তার দৃষ্টি এবং লক্ষ্য নিয়ে নিশ্চিত থাকে তখন তার হৃদয়ে যে শক্তি বহন করে তা সম্পর্কে  আমি জানি - এবং আমি আশা করি যে এই প্রচ্ছদটি দেখেছে এমন প্রতিটি মেয়েই যেন বুঝতে পারে যে সে নিজেও পৃথিবী পরিবর্তন করতে পারবে” - ব্রিটিশ ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদে আসার খবরটি তিনি তার টুইটারের মাধ্যমে জানিয়েছেন।

ম্যাগাজিনের জন্য মালালার ছবি তুলেছেন নিক নাইট এবং প্রচ্ছদ গল্প লিখেছেন সিরিন কেইল। মালালা এই লাইফস্টাইল সাময়িকীটির সঙ্গে ব্যক্তি জীবন-বিশ্বাস, লেখাপড়া, টুইটারে সক্রিয়তা ও অ্যাপল টিভি প্লাসের সঙ্গে প্রযোজক হিসেবে অংশীদারিসহ এরুপ নানা বিষয়ে কথা বলেছেন। পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গ ও এমা গনজালেসের মতো কিশোরী সংগঠকদের সঙ্গে তার বন্ধুত্ব নিয়েও মালালা ম্যাগাজিনটিতে বলেছেন।

তিনি সাক্ষাৎকারে ব্যাখ্যা করেছিলেন যে, হিজাব তার মুসলিম বিশ্বাসের চেয়ে অনেক বেশি। “এটি আমাদের পাখতুনদের জন্য একটি সাংস্কৃতিক প্রতীক। আমরা মুসলিম বা পাখতুন বা পাকিস্তানি মেয়েরা যখন আমরা আমাদের ঐতিহ্যবাহী পোশাক অনুসরণ করি তখন আমাদের নিপীড়িত, বা নির্বোধ বা পিতৃতন্ত্রের অধীনে বাস করা বলে বিবেচনা করা হয়। তবে আমি সবাইকে একটি কথাই বলতে চাই যে আপনি আপনার সংস্কৃতির মধ্যে থেকেই আপনার কণ্ঠস্বর প্রকাশ করতে পারেন এবং আপনার সংস্কৃতিতে নিজেদের মাঝে সমতা বজায় রাখতে পারেন।

মালালা ম্যাগাজিনটিকে আরো জানিয়েছেন যে, অক্সফোর্ডে তার অনার্স ডিগ্রী লাভের সময়টি তিনি  অনেক উপভোগ করেছেন। পড়াশোনার পাশাপাশি কখনো তিনি ম্যাকডোনাল্ডে গেছেন অথবা পোকার খেলেছেন। মালালা অক্সফোর্ড থেকে দর্শন, অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান নিয়ে ডিগ্রি অর্জন করেছেন।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা         সেতু আছে; রাস্তা নেই, সংযোগ সড়ক!         আমার বিশ্বাস সঠিক বিচার পাব: পরীমণি         মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নারীদের চাকরি         ‘যুগের সঙ্গে তাল মিলিয়ে এসএসএফকে দক্ষ করা হচ্ছে’         ‘দুর্যোগেও চাল উৎপাদনে বাংলাদেশ এখন তৃতীয় স্থানে’         দেশে এক ডোজের করোনা টিকার অনুমোদন         মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে নাসির-অমি         অনিয়ম মোকাবিলায় হজ ও ওমরাহ পরিচালনা বিল পাশ         ডিবি কার্যালয়ে পরীমণি         জিততে পারল না আর্জেন্টিনা         আজ বর্ষার প্রথম দিন         চীনা কুকুর ছিনিয়ে নিলো বিজয়ের মুকুট         পরীমণির মামলা তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ         পরীমণিকে ডিবি কার্যালয়ে ডাকা হয়েছে         আপনারাই আমার সাহস: পরীমণি         আফগানিস্তানের নারী পুলিশ সদস্যরা যৌন নির্যাতনের শিকার হচ্ছেন         গার্ড অব অনারে নারী ইউএনও'র আপত্তির বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি         জাতিসংঘ মিশনে ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’         ফেনীতে একসঙ্গে ৪ কন্যাসন্তানের জন্ম         ‘নারীর অধিকার দেয়ার ব্যাপারে সৌদি পুরুষ ভীষণ ভীত’