বুধবার, ২ আষাঢ় ১৪২৮
১৬ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ফেসবুকে চাকরির সুযোগ

উইমেনআই২৪ ডেস্ক: দক্ষভাবে বাংলা লিখতে ও পড়তে পারলে চাকরির সুযোগ আছে ফেসবুকে। এর সঙ্গে কম্পিউটার–সম্পর্কিত বিষয়েও হতে হবে পারদর্শী। এসব পারদর্শিতা থাকলে বিশ্বের অন্যতম বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থায় কাজ করার সুযোগ মিলবে। সম্প্রতি ফেসবুক বাংলা ল্যাঙ্গুয়েজ ম্যানেজারের পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ পদে যাঁরা নিয়োগ পাবেন, তাঁদের ফেসবুকের দিল্লির গুরুগ্রাম অথবা সিঙ্গাপুর অফিসে কাজ করতে হবে।

আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারেন ফেসবুকের ওই পদের জন্য। এ পদে আবেদনের জন্য প্রার্থীর কী কী যোগ্যতা থাকা দরকার, তাও জানিয়ে দিয়েছে ফেসবুক।

প্রার্থীর যোগ্যতা
এ পদে আবেদন করতে হলে প্রার্থীকে তিন বছরের ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া বিভিন্ন ধরনের পর্যালোচনা লেখা, অনুবাদ ও সম্পাদনার কাজ জানতে হবে। বাংলা ভাষায় দক্ষ ও ইংরেজি ভাষায় ‘ব্যবসায় দক্ষতা’ থাকতে হবে। কর্মীদের ট্রেনিং দেওয়া ও তাঁদের নানা কাজে সহায়তা করার অভিজ্ঞতা থাকা প্রয়োজন এ পদে আবেদনকারী প্রার্থীর। এ পদে আবেদনকারী প্রার্থীকে বাংলা সংস্কৃতির ও ট্রেন্ডের সঙ্গে পরিচিত থাকতে হবে। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে।

‘ল্যাঙ্গুয়েজ ম্যানেজার’ হিসেবে কাজ করতে ইচ্ছুক প্রার্থীরা আন্তর্জাতিক পাঠকদের কাছে ফেসবুকের নানা পরিষেবা ভালো মানের অনুবাদের মাধ্যমে পৌঁছে দিতে সাহায্য করবে। প্রত্যন্ত এলাকার অফিস ও আঞ্চলিক স্টেক হোল্ডারদের সঙ্গে সমন্বয় করে কাজ করে ফেসবুক। তাই যাঁরা ফেসবুকের এ পদের আবেদন করতে চান, তাঁদের প্রত্যন্ত এলাকায় ভিন্ন টাইম জোনে অবস্থিত দলের সঙ্গে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করতে হবে।

দায়িত্ব কী কী
ইংরেজি থেকে বাংলায় বিভিন্ন ধরনের কনটেন্ট ও নথি অনুবাদ করতে হবে। ভাষাগত ও কার্যকরী সমস্যাগুলোকে নির্ধারণ করতে হবে। কর্মীদের প্রশিক্ষণ দিতে হবে, যাতে তাঁরা সঠিক মানের অনুবাদ করতে পারেন।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা         সেতু আছে; রাস্তা নেই, সংযোগ সড়ক!         আমার বিশ্বাস সঠিক বিচার পাব: পরীমণি         মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নারীদের চাকরি         ‘যুগের সঙ্গে তাল মিলিয়ে এসএসএফকে দক্ষ করা হচ্ছে’         ‘দুর্যোগেও চাল উৎপাদনে বাংলাদেশ এখন তৃতীয় স্থানে’         দেশে এক ডোজের করোনা টিকার অনুমোদন         মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে নাসির-অমি         অনিয়ম মোকাবিলায় হজ ও ওমরাহ পরিচালনা বিল পাশ         ডিবি কার্যালয়ে পরীমণি         জিততে পারল না আর্জেন্টিনা         আজ বর্ষার প্রথম দিন         চীনা কুকুর ছিনিয়ে নিলো বিজয়ের মুকুট         পরীমণির মামলা তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ         পরীমণিকে ডিবি কার্যালয়ে ডাকা হয়েছে         আপনারাই আমার সাহস: পরীমণি         আফগানিস্তানের নারী পুলিশ সদস্যরা যৌন নির্যাতনের শিকার হচ্ছেন         গার্ড অব অনারে নারী ইউএনও'র আপত্তির বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি         জাতিসংঘ মিশনে ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’         ফেনীতে একসঙ্গে ৪ কন্যাসন্তানের জন্ম         ‘নারীর অধিকার দেয়ার ব্যাপারে সৌদি পুরুষ ভীষণ ভীত’