শুক্রবার, ৪ আষাঢ় ১৪২৮
১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সাহসী নারী তমি গজেন

উইমেনআই২৪ ডেস্ক: জাপানি সামুরাইদের যেসব ইতিহাস পাওয়া যায়, তার সবখানেই পুরুষদের আধিপত্য। তবে, অন্যা-বুগেইশা নামে দুর্ধর্ষ নারী সামুরাইদেরও একটি দল ছিল। তারা এতটাই ভয়ংকর ছিল, অনেক ক্ষেত্রে পুরুষদেরও ছাড়িয়ে গিয়েছিল। নাগিনাটা নামে একটি বিশেষ অস্ত্র তারা ব্যবহার করত, যা কেবল নারীদের জন্যই প্রযোজ্য ছিল। পুরুষের তুলনায় নারীদের গড় উচ্চতা কম হওয়ায় ওই বিশেষ অস্ত্রটি তাদের শারীরিক ব্যালেন্সে দারুণ কাজ করত।

সবচেয়ে নামকরা অন্যা-বুগেইশা ছিলেন তমি গজেন। বলা যায়, দ্বাদশ শতকে এমন কোনো যোদ্ধা ছিল না যে গজেনের শক্তিমত্তাকে চ্যালেঞ্জ জানাতে সক্ষম। ১১৮০ থেকে ১১৮৫ সালের মধ্যে মিনামটো ও তিয়ারা নামে জাপানের দুটি শাসক গোষ্ঠীর মধ্যে বিখ্যাত জেনপেই যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে মিনামটোরা বিজয়ী হয়ে জাপানের একচ্ছত্র ক্ষমতা লাভ করে। বলা হয়, তমি গজেন যদি তাদের দলে না থাকত, তবে তারা কিছুতেই বিজয়ী হতে পারত না। যুদ্ধক্ষেত্রে গজেনের নেতৃত্বে একটি অপ্রতিরোধ্য বাহিনী ছিল, যারা অসংখ্য যুদ্ধে বিজয়ী হয়। মিনামটো সমরাজ্য গজেনকে জেনারেল পদমর্যাদায় উন্নীত করেছিল।

ইতিহাসে উল্লেখ আছে, ১১৮৪ সালে মাত্র ৩০০ সামুরাই যোদ্ধা নিয়ে ২ হাজার তিরানা যোদ্ধার সঙ্গে লড়াইয়ে উপনীত হয়েছিলেন গজেন। এই যুদ্ধে মাত্র সাতজন শেষ পর্যন্ত বেঁচেছিল, যাদের একজন গজেন। ইতিহাসে গজেনের সৌন্দর্য নিয়েও নানা বর্ণনা আছে। তার ছিল কালো দীর্ঘ চুল, সুন্দর গড়ন আর অনন্যসাধারণ রূপ। ১১৮৪ সালে জেনপেই যুদ্ধের পর থেকেই তাকে পৃথিবীর সেরা নারী যোদ্ধাদের কাতারে রাখা হয়।

শীর্ষ সংবাদ:
বিএনপি নেত্রী নিপুন রায়ের মুক্তি         'আত্মগোপনে ছিলেন ত্ব-হা'         ঢাবিতে ভর্তি ও ফরম ফিল-আপ করা যাবে অনলাইনে         মাইক্রোসফটের নতুন চেয়ারম্যান ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা         বিচারকদের ভর্ৎসনার মুখে অভিনেত্রী         অন্তর্বাসের মডেল হলেন প্রিয়াঙ্কা         খোঁজ মিলল আবু ত্ব-হার         চীন থেকে টিকা দেশে পৌঁছালো         ৩৫তম ফোবানা সম্মেলনের নতুন দিনক্ষণ নির্ধারণ         রাজশাহীতে করোনায় আরো ১২ জনের মৃত্যু         ঢাকা ব্যাংকের ভল্ট থেকে কয়েক কোটি টাকা উধাও         গার্ড অব অনার নিয়ে ধূম্রজাল কেন?         অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবেন বিদেশগামী কর্মীরা         যুক্তরাষ্ট্র গেলেন সাকিব         মহাকাশ স্টেশন নির্মাণে নভোচারী পাঠাল চীন         তসবি পাঠ করে ১২৪ নারীর অর্থ উপার্জন!         গায়ে হলুদের গান বাজাতে গিয়ে প্রাণ গেল বরের         ‘দেশে গণমাধ্যমের অবাধ বিকাশ ঘটেছে’         ঠাকুরগাঁওয়ে মাদকসেবনে বৃদ্ধের মৃত্যু!         ‘বিদেশে চাকুরি প্রত্যাশীদের সতর্ক থাকতে হবে’         নারী যেভাবে ডিজিটাল যৌন অপরাধের শিকার হচ্ছেন