সোমবার, ৭ আষাঢ় ১৪২৮
২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘এলএমএস’র ​সঙ্গে চুক্তিবদ্ধ হলো নর্থ সাউথ ইউনিভার্সিটি

হামিদা ইলা: বিশ্বমানের শিক্ষা পরিচালনা ব্যবস্থা লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম’র (এলএমএস) বিশ্বখ্যাত ক্যানভাসের সঙ্গে চুক্তিবদ্ধ হলো নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)।

রবিবার (৩০ মে) দেশের প্রথম উন্নতমানের শিক্ষা পরিচালনা ব্যবস্থা এলএমএস হিসেবে ক্যানভাসের ভার্চুয়াল উদ্বোধন করে অনন্য উদাহরণ সৃষ্টি করল নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)।

বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়সমূহ- হার্ভার্ড, ক্রাউন, ইয়েল, প্রিন্সটন, কলাম্বিয়া বা অক্সফোর্ড ক্যামব্রিজ ইত্যাদি বহু আগে থেকে ক্যানভাস শিক্ষণ পরিচালনা পদ্ধতি ব্যবহার করে আসছে। এ ব্যবস্থা চালুর মধ্য দিয়ে শুধু বাংলাদেশেই নয় দক্ষিণ এশিয়ার মধ্যেও সম্ভবত নর্থ সাউথ ইউনিভার্সিটি হবে “ক্যানভাস লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম” টি ব্যবহারকারী একমাত্র বিশ্ববিদ্যালয়। ছাত্র, শিক্ষক, প্রশাসন ও অভিভাবক সবার জন্য উন্মুক্ত স্বচ্ছ পদ্ধতিতে কোর্স প্রণয়ন, সংরক্ষণ, ক্লাস পরিচালনা, বিভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন-সবই এ একীভূত প্লাটফর্মে চালানো সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির জনসংযোগ অফিস এর পরিচালক জনাব জামিল আহমেদ। অপর দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং এফবিসিসিআই এর সাবেক সভাপতি এম. এ. কাশেম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ এবং সিটি ব্যাংক এর চেয়ারম্যান জনাব আজিজ আল কায়সার।  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘আমি জেনে আনন্দিত হয়েছি যে, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বিশ্বমানের শিক্ষা পরিচালনা ব্যবস্থা এলএমএস বিশ্বখ্যাত ক্যানভাসের সাথে চুক্তিবদ্ধ হয়েছে এবং এই অনুষ্ঠানের মাধ্যমে তারা এলএমএস ব্যবস্থাটি চালু করেছে। নিঃসন্দেহে এই পদক্ষেপ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় এবং অনলাইনে এই আনন্দঘন মুহূর্তের অংশীদার হতে পেরে আমি নিজেও আনন্দিত। বেশ আগে থেকেই নর্থ সাউথ শিক্ষা পদ্ধতি, ক্লাসরুম, প্রশাসন ও ভৌতব্যবস্থায় প্রযুক্তি ব্যবহার করে আসছে। ক্যানভাস চালুর মাধ্যমে নর্থ সাউথ আরো উন্নততর ও কার্যকরী শিক্ষা পদ্ধতি ব্যবহারে নিজেদের আরেরা একটি নতুন উচ্চতায় নিয়ে গেল। আমি মনে করি, ক্যানভাসের ব্যবহার বাংলাদেশের উচ্চ শিক্ষায় বিশেষ ভূমিকা রাখবে।’

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাশেম বলেন, ‘এনএসইউ সব সময়ই শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের লক্ষে সব ধরনের সুযোগ সুবিধা প্রদান এবং বিশ্বমানের শিক্ষক দ্বারা পাঠ দান করে আসছে। আমরা বিশ্ব মানের শিক্ষা পরিচালনা ব্যবস্থা এলএমএস বিশ্বখ্যাত ক্যানভাস বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম চালু করতে পেরে খুবই গর্ববোধ করছি।’ এসময় তিনি করোনা অতিমারিতে এনএসইউ শিক্ষার্থীদের সহযোগিতার জন্য গত তিন সেমিস্টারে মোট প্রায় ১০২ কোটি টাকা টিউশন ফি ছাড় দিয়েছে বলে উল্লেখ করেন। এছাড়াও এনএসইউতে পিএইচডি প্রোগ্রাম চালু করার অনুমতি প্রদান এর জন্য শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানান তিনি।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য, অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, ‘এনএসইউ আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এরই ধারাবাহিকতায়, এনএসইউ ক্যানভাস লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম চালু করেছে যা অনলাইন শিক্ষাদান এবং শেখার অভিজ্ঞতাকে আরো সফল ও কার্যকারী করতে সহায়তা করবে।’

সম্মানিত ব্যক্তিবর্গের বক্তৃতা এবং আলোচনার মধ্য দিয়েই শেষ হয় উদ্বেধনী এ অনুষ্ঠান।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ধানমন্ত্রীকে কটূক্তি: টাঙ্গাইল পৌর প্যানেল মেয়রের পদ স্থগিত         বেজা’র নির্বাহী চেয়ারম্যান হলেন শেখ ইউসুফ হারুন         স্মার্ট ফোন কিনে না দেওয়ায় তরুণের আত্মহত্যা         যেভাবে ঘুমালে ত্বকের সৌন্দর্য্য বাড়ে!         ভোটগ্রহণ ভালো হয়েছে: ইসি সচিব         সাংবাদিক নির্যাতন দিবসে অবিলম্বে তদন্ত রিপোর্ট প্রকাশের দাবি         হাতকড়ায় বাঁধা দম্পত্তির ভালোবাসার গল্প         ‘তার কাছে বেগম জিয়ার চেয়েও চিত্রনায়িকা গুরুত্বপূর্ণ’         দেশের আরো ৭ জেলায় লকডাউন         ‘নারী কাউন্সিলরের ক্ষেত্রে ‘সংরক্ষিত’ কথাটি বাদ দিতে হবে’         বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির রহস্য ফাঁস         দেশে বৈদেশিক বিনিয়োগ কমেছে প্রায় ১১ শতাংশ         শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় দণ্ডপ্রাপ্তদের জামিন স্থগিতই থাকছে         পুকুরে ডুবে কিশোরের প্রাণহানি         পরীমণির বিরুদ্ধে আবারো ভাঙচুরের অভিযোগ         ভালুকায় কাভার্ড ভ্যানের চাপায় প্রাণহানি ৩         মালয়েশিয়ায় আটক ১০২ বাংলাদেশি         চরফ্যাশনে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে প্রাণহানি ১         যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় ৯ শিশুসহ প্রাণহানি ১০         উন্নত দেশে অভিবাসন শুধুই কী প্রশান্তির!         যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা ও মেক্সিকো সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো